অচিরে লন্ডনে বাংলাদেশ মিশন প্রতিষ্ঠার কথা জানিয়ে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর চিঠি

Posted on Posted in 4

<৪, ৪৭, ৮৯>

অনুবাদকঃ আফসানা আশা  

শিরোনামসূত্রতারিখ
৪৭। অচিরে লন্ডনে বাংলাদেশ মিশন প্রতিষ্ঠার কথা জানিয়ে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর চিঠিভেনেজুয়েলা প্রবাসী ড. এন আলম খন্দকারকে লিখিত চিঠি৪ আগস্ট, ১৯৭১

 

                                               ৪ঠা আগস্ট, ১৯৭১

ড. এন. আলম খন্দকার,

ইন্সটিটিউটো ওশিয়ানো গ্রাফিকো,

আপারতাদো পোস্টাল ৯৪,

কিউমানা,

ভেনেজুয়েলা।

 

জনাব খন্দকার,

আপনার ২ জুন, ১৯৭১ এর চিঠিটি গ্রহণ করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত, কিন্তু পূর্বেই আপনাকে লিখতে না পারার জন্য আমি গভীরভাবে দুঃখপ্রকাশ করছি। আমার অধিকতর জরুরি কাজের জন্য এর জন্য দায়ী। গত তিন মাস যাবত আমি মধ্যরাতের পূর্বে বিছানায় যেতে পারিনি। তাছাড়া, তৎক্ষণাৎ চিঠির উত্তর দেয়ার উপযুক্ত সুযোগ আমার নেই।

আমরা খুব শীঘ্রই একটি বাংলাদেশ মিশন পেশ করতে যাচ্ছি এবং সবকিছু আরো ভালভাবে সংগঠিত হবে এবং তখন চিঠিগুলো আরো ভালভাবে মনোনিবেশিত হবে।

আমি খুব স্বল্প সময়ের জন্য নিউ ইয়র্ক ছিলাম। বিদেশে এবং জাতিসংঘে বাংলাদেশ সরকারের বিশেষ প্রতিনিধি হিসেবে আমাকে মাঝে মাঝে বিভিন্ন স্থানে যেতে হয়েছে, কিন্তু আমার প্রধান কার্যস্থল যুক্তরাজ্য এবং আমি লন্ডনে পদস্থিত।

আপনার মহৎ কথা এবং আপনার মহৎ চিন্তার জন্য আমি অত্যন্ত কৃতজ্ঞ যেগুলো আমাকে প্রকৃতপক্ষে সর্বদা অনুপ্রাণিত করবে। ব্যক্তিগতভাবে আমাকে নিয়ে উদ্বেগ প্রকাশের জন্যও আমি কৃতজ্ঞ। এটি গভীরভাবে আমাকে নাড়া দিয়েছে। আমার ব্যক্তিগতভাবে কোনো সাহয্যের প্রয়োজন হলে আমি তা অবশ্যই আপনাকে লিখতে দ্বিধা করব না।

অনেক অভিনন্দন ও শুভকামনা।

                                          আপনার অনুগত,

                                          আবু সাঈদ চৌধুরী