অপপ্রচারের জবাবে নির্বাচকমণ্ডলীর সদস্যদের প্রতি শেখ মুজিবুর রহমান

Posted on Posted in 2

<2.43.242>

শিরোনামসূত্রতারিখ
অপপ্রচারের জবাবে নির্বাচক মন্ডলীর সদস্যদের প্রতি শেখ মুজিবুর রহমানসংযুক্ত বিরোধীদলের প্রচারপত্রনভেম্বর,১৯৬৪

 

অপপ্রচারের জবাবে নির্বাচক মন্ডলীর সদস্যদের প্রতি প্রাদেশিক সম্মিলিত বিরোধী দলের অন্যতম নেতা শেখ মুজিবুর রহমান বলেন,

নির্বাচকমন্ডলীর নবনির্বাচিত সদস্যদের বিভ্রান্ত করার জন্য বর্তমান সরকার ও সরকারী সাঙ্গপাঙ্গরা বিরোধী দলের বিরুদ্ধে সম্পূর্ন মিথ্যা প্রচার অভিযান চালাইয়াছে। জাতীয় পরিষদে মনোনয়ন প্রথা বিলোপ করিয়া স্বিদ্ধান্ত গৃহীত হওয়া সত্বেও খান এ সবুর খান ইউনিয়ন কাউন্সিল ও কমিটিতে সদস্য মনোনয়নের প্রলোভন দেখাইতেছেন। নির্বাচকমন্ডলীর সদস্যদের নিরুৎসাহিত করার জন্য জনাব আইয়ুব খান ও তাহাঁর তোষামোদকারীরা প্রচার করিতেছেন যে, বিরোধী দল জয়লাভ করিলে মৌলিক গণতন্ত্রী প্রথা ও ওয়ার্কাস কর্মসূচী বাতিক করিবে। নবনির্বাচিত সদস্যদের সদস্য পদ খারিজ করিয়া দিয়া ৩ মাসের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠান করিবে। অথচ মাদারে মিল্লাত বার বার এসমস্ত অলীক প্রচারণার সত্যতা অস্বীকার করিয়া তাহাঁর কর্মসূচী ও নীতি ব্যাখ্যা করিয়াছেন। এতদসত্বেও সরকার পক্ষের গোয়েবলসীয় মিথ্যা প্রচারণা অব্যাহত রহিয়াছে। তাই সরকার পক্ষের মিথ্যা ও ভিত্তিহীন প্রচারণার জবাবে আমরা সুস্পষ্টভাবে ঘোষনা করিতেছি যেঃ

১) বর্তমান আইন অনুযায়ী ইউনিয়ন কাউন্সিল বা কমিটিতে কোন প্রকার মনোনয়ন চলিতে পারে না।

২) মাদারে মিল্লাত ও সম্মিলিত বিরোধী সক মৌলিক গণতন্ত্র প্রথা বাতিল করিবে না। কারন ইহা কোন নয়া পদ্ধতি না। ইউনিয়ন বোর্ড নামে ইহা কয়েক দশক পূর্ব হতেই বহাল রহিয়াছে। কেহই এই প্রথা বাতিলের কথা চিন্তা করতে পারে নাই।

৩) নবনির্বাচিত সদস্যরা প্রেসিডেন্ট, জাতীয় ও প্রাদেশিক পরিষদ নির্বাচনের পর ইউনিয়ন কাউন্সিল্ ও কমিটি সদস্য হিসাবে পূর্ণ পাঁচ বছর বহাল থাকিবেন।

৪) নির্বাচকমন্ডলীর বর্তমান সদস্যদের স্থলে মৌলিক গনতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিতে নতুন করিয়া নির্বাচন অনুষ্ঠান করা হইবে না। নির্বাচকমন্ডলীর সদস্যদেরকেই মৌলিক গণতন্ত্রের সদস্যে পরিনত হইবে।

৫) ওয়ার্কাস কর্মসূচী বাতিল করা হইবে না। ইউনিয়িন কাউন্সিল ও কমিটিগুলিকে পরিকল্পিতভাবে ওয়ার্কাস কর্মসূচী কার্যকরী করার ভার দেওয়া হুইবে।

 

          মৌলিক গনতন্ত্রের সদস্যদের উপর হইতে অহেতুক ও অবমাননাকর সরকারী নিয়ন্ত্রন প্রত্যাহার করা হইবে। মৌলিক গনতন্ত্রী প্রতিষ্ঠান সকল প্রকার প্রশাসনিক নিয়ন্ত্রন-মুক্ত হইয়া স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে অবাধ পরিবেশে কাজ করিবে। তাহাঁর পূর্ণ আত্বমর্যাদা ও সম্মানের অধিকারী হইবে।

টাঙ্গাইল মহকুমা সম্মিলিত বিরোধীদল কর্তৃক প্রকাশিত ও প্রচারিত নবযুগ প্রেস, টাঙ্গাইল