অবিলম্বে জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়ে একটি সম্পাদকীয়

Posted on Posted in 2

<2.191.728>
শিরোনামঃ অবিলম্বে জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের আহবান জানিয়ে একটি সম্পাদকীয়

সূত্রঃ দৈনিক পাকিস্তান

তারিখঃ ১০ মার্চ , ১৯৭১

সম্পাদকীয়ঃ আর দেরী নয়

জতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষনার মাত্র এক সপ্তাহের মধ্যে দেশের রাজনৈতিক পরিস্থিতিতে বিরাট পরিবর্তন আসিয়াছে , জনগণের সচেতনতা বৃদ্ধি পাইয়াছে বহুগুণে , স্বচ্ছতা আসিয়াছে তাহাদের দৃষ্টিভঙ্গিতে । গত ১ লা মার্চ হইতে ৭ ই মার্চের মধ্যে আন্দোলনের মধ্য দিয়া পূর্ব বাংলার জনগণ যে চেতনার অধিকারী হইয়াছে সে চেতনাকে মুছিয়া ফেলা সম্ভব নয় । জনসাধারণের দাবি- দাওয়া পূরনের মাধ্যমেই কেবল বর্তমান অচলাবস্থা দূর করা সম্ভব ।

গত এক সপ্তাহের মধ্যে পূর্ব বাংলার বুকে প্রচন্দ গণআন্দোলনের মধ্যে দিয়া যেসব শিক্ষা উদ্ভাসিত হইয়া উঠিয়াছে সেগুলি হইলঃ (এক) বল প্রয়োগ করিয়া জনগণকে দমানো যাইবে না , (দুই) জনপ্রতিনিধিদের হাতে অবিলম্বে ক্ষমতা হস্তান্তর করিতে হইবে , (তিন) ক্ষমতা হস্তান্তরের জন্য সরকারকে বাস্তব পদক্ষেপ গ্রহণ করিতে হইবে , এবং (চার) জনসমর্থিত ছয় ও এগার দফার ভিত্তিতে শাসনতন্ত্র  প্রণয়নের পথ বাধামুক্ত করিতে হইবে ।

গত ৭ ই মার্চ তারিখে রেসকোর্সে অনুষ্ঠিত জনসভায় শেখ মুজিবুর রহমান জাতীয় পরিষদে যোগদানের প্রশ্ন বিবেচনার জন্য যে চারটি শর্ত উল্লেখ করিয়াছেন , আইনগত দিক হইতেও সেগুলি পুরন করা সম্ভব বলিয়া বিশেষজ্ঞ মহল অভিমত দিয়াছেন । কাজেই আমরা আশা করি যে , প্রেসিডেন্ট ইয়াহিয়া এবং তাহার সরকার কালবিলম্ব না করিয়া বর্তমান সংকট দূর করার জন্য কার্যকর পন্থা উদ্ভাবন করিবেন এবং পূর্ব বাংলর জনগনের দাবি পুরনের ব্যবস্থা করিবেন ।

লঘিষ্ট দলের নেতা ভুট্টো সাহেবের জেদাজেদিতে জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত রাখার ফলে পরিস্থিতি কতদুর গড়াইয়াছে সে সম্পর্কে সরকার নিশ্চয়ই অবহিত । সামরিক কর্তৃপক্ষের প্রেস বিজ্ঞপ্তিতেই প্রকাশ , সারা পূর্ব বাংলায় সপ্তহব্যপী গোলযোগ ১৭২ ব্যক্তি প্রাণ হারাইয়াছেন , আহত হইয়াছেন ৩৫৮ জন । যথাসময়ে জাতীয় পরিষদের অধিবেশন অনুষ্ঠিত হইলে এতগুলি অমূল্য প্রাণ অকালে বিনষ্ট হইত না ।

কাজেই আমরা আশা করিব , সরকার স্পষ্ট এবং পরিষ্কার সিদ্ধান্ত নিয়া জনপ্রতিনিধিদের নিকট অবিলম্বে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা করিবেন  ।