অসহযোগ আন্দোলনের ১৬ দিন

Posted on Posted in 2

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ: দলিলপত্রের ২য় খণ্ডের ৭৫৮-৫৯ নং পৃষ্ঠায় মুদ্রিত ২০২ নং দলিল থেকে বলছি…

 

শিরোনাম

সূত্রতারিখ
 অসহযোগ আন্দোলনের ১৬ দিনদৈনিক পূর্বদেশ

১৮ মার্চ ১৯৭১

 

অসহযোগ আন্দোলনের ষোল দিন গেলঃ শ্লোগানে আজও বাংলা মুখরিত

(স্টাফ রিপোর্টার)

 

আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের আহূত অহিংস ও অসহযোগ আন্দোলনের গতকাল মঙ্গলবার ষোল দিন অতিবাহিত হয়েছে। এই আন্দোলনের ঢেউ শহর থেকে শহরে, গ্রাম থেকে গ্রামান্তরে ছড়িয়ে পড়েছে। সভা-সমিতি আর শ্লোগানে গ্রাম বাংলা আজ মুখরিত।

 

কেন্দ্রিয়  প্রাদেশিক সার্ভিসেস ফেডারেশন

ফেডারেশন গতকাল এক সভায় জনগণের আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং জননেতা শেখ মুজিবের নির্দেশানুযায়ী অফিসে অনুপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

 

উদীচী শিল্পীগোষ্ঠী

উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে গত পরশু সদরঘাট টার্মিনাল, হাজারীবাগ, মগবাজার ও শান্তিনগর এলাকায় গণসঙ্গীত, গণনাট্য অনুষ্ঠান ও পথসভা অনুষ্ঠিত হয়।

 

ব্রতচারী আন্দোলন

গতকাল সকাল ৯ টায় বাংলা একাডেমী প্রাঙ্গনে ব্রতচারী আন্দোলনের স্থায়ী অনুশীলন কর্মসূচী গ্রহণ করার উদ্দেশ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আগামীকাল থেকে এ আন্দোলনের যাত্রা শুরু হবে।

 

স্টেট ব্যাংক কর্মচারী সংগ্রাম পরিষদ

পরিষদ বাংলার স্বাধিকার আন্দোলনের প্রতি অকুণ্ঠ সমর্থন দান করেছেন। ১৫ জন সদস্য নিয়ে সংগ্রাম পরিষদ গঠন করা হয়েছে।

 

দেশরক্ষা খাতে বেতনভুক্ত বেসামরিক কর্মচারীদের সভা

গতকাল সকাল দশটায় দেশরক্ষা খাতে বেতনভুক বেসামরিক কর্মচারীদের এক সভায় একটি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে। সভায় সামরিক বাহিনী কর্তৃক গণ-হত্যার নিন্দা করা হয়। ১১৫ নং সামরিক নির্দেশ প্রত্যাহার করার জন্যে সভায় দাবী জানান হয়।

 

 

ঢাকা জিলা সমবায় ইউনিয়ন লিমিটেড

বাংলাদেশের বর্তমান স্বাধিকার আন্দোলনের প্রতি ইউনিয়ন পূর্ণ সমর্থন দান করেছেন। স্বাধিকার আন্দোলনকে আরও জোরদার করার জন্যে ইউনিয়ন তাঁতে তৈরী বস্ত্র ব্যবহার করার জন্য সাড়ে সাত কোটি বাঙালির প্রতি আবেদন করেছেন।

 

নোয়াখালী এসোসিয়েশন

ঢাকাস্থ নোয়াখালী মুসলিম সমিতি পূর্ব বাংলার সাড়ে সাত কোটি মানুষ ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে অবিলম্বে গণ-প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের জন্যে প্রেসিডেন্ট ইয়াহিয়ার নিকট জোর দাবী জানান।

 

চামড়া ব্যবসায়ী সমিতি

সমিতি বাংলাদেশের জনগণের বর্তমান আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণা করছে।

 

তাঁত শিল্প উন্নয়ন সমিতি

পূর্ব বাংলা তাঁত শিল্প উন্নয়ন সমিতির নারায়ণগঞ্জ শাখা শেখ মুজিবুর রহমানের চার-দফা দাবীর প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেছেন।

 

মগবাজার সংগ্রাম পরিষদ

নয়াটোলা ও মগবাজার এলাকার জনগণের উদ্যোগে গত পরশু সর্বদলীয় স্বাধীনতা সংগ্রাম পরিষদ গঠন করা হয়েছে। পরিষদে ৬০ জন সদস্য রয়েছেন।

গণআন্দোলনে নিহত রতনের পিতা

গত ২রা মার্চ গুলিবর্ষণে নিহত আহসানউল্লাহের (রতন) পিতা মোঃ আবদুল হাকিম গতকাল এক বিবৃতিতে বাংলাদেশের সার্বিক স্বাধিকারের আদায় না হওয়া পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাবার আহ্বান জানান।

 

দেশরক্ষা বিভাগে নিযুক্ত বেসামরিক কর্মচারী সমিতি

দেশরক্ষা বিভাগে নিযুক্ত বেসামরিক কর্মচারী সমিতি আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের প্রতি সমর্থন ঘোষণা করেছে।

_______________________________________________________________________