আন্দোলনের কতিপয় দিক সম্পর্কে মুজিবনগর সরকারের বহিবিশ্ব প্রচার বিভাগের মওদুদ আহমেদের প্রতি স্টিয়ারিং কমিটির আহবায়কের চিঠি

Posted on Posted in 4

<৪,২৬৭,৬১৮>

অনুবাদকঃ অনুরাধা চৌধুরী

    শিরোনাম       সূত্র     তারিখ
২৬৭। আন্দোলনের কতিপয় দিক সম্পর্কে মুজিবনগর সরকারের বহিবিশ্ব প্রচার বিভাগের মওদুদ আহমেদের প্রতি স্টিয়ারিং কমিটির আহবায়কের চিঠিএ্যাকশন কমিটির দলিল পত্র  ২৭ জুলাই, ১৯৭১

 

জনাব মওদুদ আহমেদ,

বহিঃ প্রকাশনা বিভাগ,

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মিশন,

৯, সার্কাস এভিনিউ

কলকাতা-১৭,                                 ২৭শে জুলাই ১৯৭১ইং

প্রিয়,

জনাব আহমেদ

১৯৭১ সালে ১২ জুলাই হতে প্রতিদিন আমাদের প্রেস ও তথ্য বিভাগ থেকে পত্রিকার ক্লিপিংস গুলো দ্রুত প্রেরণ এবং সময়মতো সেগুলো আপনার কাছে পৌছানোও হচ্ছে। যেহেতু প্রকাশনাগুলো বিভিন্ন সুত্র ও আমাদের প্রকাশনা বিভাগ থেকে নেয়া হচ্ছে এবং তার অনুলিপি আপনার নিকট পাঠানো হবে।

ইতমধ্যে পান্ডুলিপির অনুলিপিটি আমি হস্তান্তর করে দিয়েছি। যেটি বর্তমানে বুকলেট আকারের প্রকাশের অপেক্ষায় রয়েছে। তবে এটি ছাপানো বন্ধ করা একটি বিলম্বিত পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে বলে আমি মনে করি। যেকোন ক্ষেত্রে , মুদ্রণ শেষ হবার সাথে সাথেই এর পান্ডুলিপি আপনার কাছে পাঠিয়ে দেয়া হবে।

একটি প্রক্রিয়ার মাধ্যমে কাজ করছি যার জন্য আপনি এবং হুদার নিকট প্রতিশ্রুতিবদ্ধ। আশা করি খুব সহসাই সে আয়োজন তৈরি হবে।

বাংলাদেশে ফেরার পর হতে আমি মারাত্মকভাবে সাংগঠনিক সমস্যায় ব্যাস্ত আছি। যা স্টিয়ারিং কমিটি সম্মুখীন করছে। যার জন্য আমি নিয়মিত ভাবে আপনার সাথে যোগাযোগ রাখতে পারি নি। এটির জন্য আমি অবশ্য দুঃখিত।প্যানারোম অনুষ্ঠান টী খুব ভালোভাবেই পরিকল্পনা করা হয়েছিল। যুক্তরাজ্যে বাঙালীদের উদ্দিপীত করতে ও নৈতিক সমর্থন যোগাতে এটী কাজ করেছিল।

জীবন থেকে নেয়া’র অনুলিপিগুলোও প্রস্তুত বলে আমি আশা করি।অনুলিপি পাবার জন্য আমি খুবই আগ্রহী। আমাকে উপদেশ দিন কীভাবে অগ্রসর হওয়া যায় এবং কত তাড়াতাড়ি আমরা এটি পেতে পারি।

মি.জহির রায়হান,  মি.আলমগীর কবির, মি. বেলায়েত হোসেন এবং স্বাধীনতা কাউন্সিলের অন্যান্য সদস্যবৃন্দের প্রতি শ্রদ্ধা জানায়।

 

আপনার অনুগত

আজিজুল হক ভুঁইয়া

সভার আহবায়ক