ইউনেস্কোর নিকট পাকিস্তানের তারঃ গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক স্থানসমূহ রক্ষার আবেদন

Posted on Posted in 7

৭.১২৬.২৭৮

শিরোনামঃ ১২৬। ইউনেষ্কোর নিকট পাকিস্তানের তার গুরুত্বপুর্ণ সাংস্কৃতিক স্থানসমুহরক্ষার আবেদন

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

তারিখঃ ১১ ডিসেম্বর ১৯৭১

.

ইউনেষ্কোর নিকট পাকিস্তানের তার গুরুত্বপুর্ণ সাংস্কৃতিক স্থানসমুহরক্ষার আবেদন

.

    ইসলামাবাদ, ৯ই ডিসেম্বর (এপিপি)।- পাকিস্তানের পররাষ্ট্র সেক্রেটারী জনাব সুলতান মোহাম্মদ খান ইউনেস্কোর ভারপ্রাপ্ত ডিরেক্টর জেনারেলের নিকট প্রেরিত এক তারবার্তায় বেসামরিক লক্ষ্যবস্তুর উপর ভারতীয় বিমান ও গোলন্দাজ বাহিনীর বেপরোয়া বোমা এবং গোলাবর্ষণের ফলে পাকিস্তানের সাংস্কৃতিক গুরুত্বপুর্ণ স্থানগুলি যে ব্যাপক ক্ষতিসাধিত হইয়াছে তাহার প্রতি দৃষ্টি আকর্ষণ করিয়াছেন। আজ প্যারিসে ইউনেস্কোর সদর দফতর প্রেরিত তারবার্তায় তিনি বলেনঃ বিগত ১৯৫৪ সালে হেগ শহরে সশস্ত্র সংঘর্ষের সময় সাংস্কৃতিক স্থানসমূহ রক্ষার রক্ষার জন্য যে নীতি অবলম্বন করা হইয়াছে যে সম্পর্কিত গত ৭ই ডিসেম্বর তারবার্তার জন্য ধন্যবাদ জানাইতেছি।

   পাকিস্তান সরকার আপনার মতই এই সকল সাংস্কৃতিক স্থান রক্ষার জন্য উদ্বিগ্ন। আমরা হেগ সম্মেলনের নীতি মানিয়া চলার জন্য ইতিপূর্বেই যথোপযুক্ত ব্যবস্থাবলম্বন করিয়াছি।

    এই ব্যাপারে একটি বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করিতে চাই। ভারতীয় বিমান বাহিনীর বেপরোয়া বোমা বর্ষণ এবং গোলন্দাজ বাহিনীর গোলা নিক্ষেপের ফলে পাকিস্তানের সাংস্কৃতিক স্থানসমূহ এক বিরাট ধ্বংসের সম্মুখীন হইয়াছে। পাকিস্তানের এই সম্পত্তি ধ্বংস করা হইতে বিরত থাকার জন্য ভারতীয় কর্তৃপক্ষকে আহ্বান জানাইলে আমি আপনার প্রতি কৃতজ্ঞ থাকিব।