ইন্দোনেশিয়ায় জনগণের মতামতের উপর প্রকাশিত একটি প্রতিবেদন

Posted on Posted in 4

<৪,১৯২,৩৮২-৩৮৩>

অনুবাদকঃ নাজিয়া বিনতে রউফ

শিরোনামসূত্রতারিখ
১৯২। ইন্দোনেশিয়ায় জনগণের মতামতের উপর প্রকাশিত একটি প্রতিবেদন‘আমরা’১৫ সেপ্টেম্বর, ১৯৭১

 

জাকার্তা

১৫ সেপ্টেম্বর, ১৯৭১

রিপোর্ট

(নং. ৪)

১. ১০/৯/৭১ তারিখে রাষ্ট্রপতি ইয়াহিয়ার প্রস্তাবিত ইরান সফরের খবর এখানে প্রথম প্রকাশিত হয়। প্রতিবেদন অনুযায়ী, সফরের উদ্দেশ্য ছিল ইরানী রাজতন্ত্রের ২৫০০ তম বার্ষিকী অনুষ্ঠানে অংশগ্রহণ করা।

২. OMEGA ত্রাণ কার্যক্রম দলের ৪জন সদস্যের গ্রেফতারের খবর এখানে প্রকাশিত হয়। প্রতিবেদনে এটাও বলা হয় যে তাদের সাথে সম্মানজনক ব্যবহার করা হয়নি।

৩. বাংলাদেশের কাজে সমন্বয় সাধনের জন্য বিভিন্ন রাজনৈতিক দল থেকে ৮সদস্য বিশিষ্ট কমিটি গঠনের খবর এই পত্রিকায় ছিল।

৪. বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর টেলিভিশন সাক্ষাতকার সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিল। তিনি বলেন “আলোচনার পরিস্থিতি সবসময়ই আছে, কিন্তু দরকষাকষির মিমাংসার বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতাকে দূরে ঠেলে দেয়া যেত না।” ইসলামাবাদের সামরিক শাসকদের সাথে রাজনৈতিক মিমাংসার সূত্রপাত অবশ্যই বাংলাদেশ থেকে পাকিস্তানী সৈন্য প্রত্যাহারের মাধ্যমে করতে হবে।

৫. জাতিসংঘের অধিবেশনে বাংলাদেশের পক্ষ থেকে দল পাঠানোর ব্যাপারে বিবেচনা করা হচ্ছে, পররাষ্ট্র সচিবের এই ঘোষণা এখানে প্রকাশিত হয়। প্রতিবেদনে এও প্রকাশিত হয়েছিল যে, প্রতিনিধিদলের প্রধান হবেন পররাষ্ট্রমন্ত্রী এবং এর অন্যান্য সদস্যবৃন্দের মধ্যে থাকবেন জনাব আবুল ফতেহ ও জনাব মাহবুব-উল-আলম।

৬. এই সংবাদমাধ্যমে প্রকাশিত হয় যে চায়নার সাথে সম্পর্ক স্বাভাবিক করার ইচ্ছা পোষণ করেছে ভারত। কিন্তু চৌ-এন-লেই’কে দেয়া প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চিঠির জবাব এখনও পাওয়া যায়নি।

৭. পাকিস্তান কর্তৃক প্রচারিত হোয়াইট পেপার প্রশংসার জন্ম দিতে পারেনি বরং এর মিথ্যাচারের কারণে বেশ কিছু মহলে বিতৃষ্ণার সৃষ্টি হয়েছে।

৮. এখানকার সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল যে, ইয়াহিয়া খানের সাথে ভুট্টোর সাক্ষাত কোন ফলাফল বয়ে আনতে ব্যর্থ হয়। এটাও প্রকাশিত হয়েছিল যে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করা না হলে ভয়াবহ পরিণতির হুমকি দিচ্ছিলেন ভুট্টো। তিনি এটাও বলেন যে পূর্ব পাকিস্তানের ঘটনাবলী পশ্চিম পাকিস্তানে পুনরাবৃত্তি করা হবে।

৯. বিশ্বাসযোগ্য সূত্র থেকে জানা যায় যে, বেসামরিক সরকার চালু করার জন্য যদি পরবর্তীতে আন্দোলন শুরু হয় তবে সেক্ষেত্রে ন্যাপ (পশ্চিম পাক) প্রধান ওয়ালী খান ভুট্টোকে সমর্থন করবে। মিসেস ভুট্টো গত মাসে কাবুল সফরে ওয়ালী খানের সাথে যোগাযোগ করেন।

১০. মিশনে সংশ্লিষ্ট সকল পূর্ব পাকিস্তানীর পাসপোর্ট ছিনিয়ে নেয়া হয়েছে।

১১. “বাংলাদেশ” সংবাদ বিজ্ঞপ্তি নং ৭ আগ্রহী মহলে প্রচারিত হয়েছে। ঠিকানাসমূহে (ইতিমধ্যে সরবরাহকৃত) দ্রুত সংবাদপত্র প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা সেটা এখনও জানা যায়নি।

(আমরা)

১২. গুরুত্বপুর্ণ সংবাদ সংযুক্ত করা হল।

সংবাদ দূত,

বাংলাদেশ মিশন,

৯ সার্কাস এভিনিউ,

কলকাতা-১৭।

 

বিদ্রঃ-১৩. জনাব আবু হানিফের নেতৃত্বে ড. নাসিরসহ এক বিশেষ প্রতিনিধিদল শনিবার বোম্বে পৌঁছেছে। প্রতিনিধিদল উদ্বাস্তু শিবির পরিদর্শন করবেন। উক্ত দলের প্রতিনিধিত্ব করছেন বিভিন্ন রাজনৈতিক দল, উচ্চ ব্যক্তিত্ব ও সমাজের অভিজাত ব্যক্তিবর্গ। আমরা তাদের নিয়মিত প্রয়োজনীয় জিনিস সরবরাহ করেছি।