কনভেনশন সম্পর্কে ভিন্ন মতালম্বীদের পক্ষে স্টিয়ারিং কমিটির আহ্বায়কের প্রতি চিঠি

Posted on Posted in 4

<৪,৯৪,১৬৪>

অনুবাদকঃ জয়

শিরোনামসূত্রতারিখ
৯৪। কনভেনশন সম্পর্কে ভিন্ন মতালম্বীদের পক্ষে স্টিয়ারিং কমিটির আহ্বায়কের প্রতি চিঠিএ্যাকশন কমিটির দলিলপত্র২৫ অক্টোবর, ১৯৭১

 

আহ্বায়ক,

পরিচালনা কমিটি

১১, গোরিং স্ট্রিট,

লন্ডন ইসি 3

 

প্রিয় সুধী,  

আমাকে শনিবার ২৩ অক্টোবর, ১৯৭১ তারিখে বৃহত্তর লন্ডনে পরিচালিত ১২ টি অ্যাকশন কমিটির যথা ত্রাণ কমিটি (হেসেল স্ট, এল), রিলিফ কমিটি (ফোর্ডহ্যাম স্ট এল), বেইজওয়াটার অ্যাকশন কমিটি, লন্ডন কমিটি, হেনডন কমিটি, এনফিল্ড কমিটি, এন ও উঃপঃ কমিটি, ওয়েস্টমিনস্টার কমিটি, ছাত্রসংগ্রাম কমিটি, উইমেন্স এসোসিয়েশন খিলানপথ কমিটি, মৌলভীবাজার কমিটি, সংগ্রাম কমিটির মিটিং এ আসন্ন জাতীয় সম্মেলন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উপর তাদের মতামত জানানোর জন্য বলা হয়েছে। সেগুলো হল:

১. সভায় উপস্থিত শিক্ষা কমিটি ১৯৭১ এর এপ্রিল/মে থেকেই সক্রিয়, কেউ কেউ কোভেন্ট্রি অধিবেশনেরও বহু আগে থেকে সক্রিয় এবং বাংলাদেশ তহবিলে উল্লেখযোগ্য পরিমাণ সহায়তা এবং সংহতি কার্যক্রমেও বেশ সক্রিয় তারা।  

২. ৫৮ বেরউইক স্ট্রিট, লন্ডন ডব্লিউ আই-এ অবস্থিত তথাকথিত ‘লন্ডন কমিটি’ উপরের অনুচ্ছেদে উল্লেখিত ১২ কমিটির কাছে আমাদেরকে উপস্থাপন করে না এবং তথাকথিত ‘লন্ডন কমিটি’ আমাদের কোন গোপন খবর জানে না।

৩. অতএব, উপরোক্ত অ্যাকশন কমিটিসমূহ প্রস্তাবিত সম্মেলনে সরাসরি উপস্থাপিত হবে এবং তথাকথিত ‘লন্ডন কমিটি’ বা তথাকথিত ‘দক্ষিণাঞ্চলীয় কমিটি (এটিও ৫৮ বেরউইক, স্ট্রিট, লন্ডন লন্ডন ডব্লিউ আই-এ অবস্থিত)’-এর মত কোন মধ্যবর্তী স্বত্বার মাধ্যমে উপস্থাপিত হবে না।  

৪. উপরোক্ত কমিটিসমূহকে তাই আর্থিক অবদান, সাংগঠনিক সম্পৃক্ততা এবং জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় প্রতিনিধিদলের সংখ্যা সম্পর্কে সরাসরি আপনাকেই জানাতে হবে।

আশা করি শীঘ্রই আপনার উত্তর পাব।

আমরা চিঠিটির একটি কপি তথ্য প্রদান ও দৃষ্টি আকর্ষণের জন্য অ্যাকশন কমিটিগুলোর কাছেও পাঠিয়ে দিচ্ছি।

বিনীত,

এস এম আইয়ুব চেয়ারম্যান

৩৩ দামগার রোড,

লন্ডন এন ২২।