গভর্নর হিসেবে ডাঃ এ এম মালিকের শপথ গ্রহণ

Posted on Posted in 7

৭.১৮২.৫২৬

শিরোনামঃ ১৮২। গভর্নর হিসেবে ডাঃ এ, এম মালিকের শপথ গ্রহণ।
সূত্রঃ পাক সমাচার, ১১ সেপ্টেম্বর ১৯৭১
তারিখঃ ৩ সেপ্টেম্বর, ১৯৭১
.
নয়া গভর্নর হিসেবে

ডাঃ এ, এম মালিকের শপথ গ্রহণ

.
পূর্ব পাকিস্তানের নয়া গভর্নর ডাঃ এ, এম মালিক গত ৩রা সেপ্টেম্বর বিকেলে গভর্নর বভনের দরবার কক্ষে এক জাঁক-জমকপূর্ণ অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন।  পূর্ব পাকিস্তানের প্রধান বিচারপতি জনাব বি, এ সিদ্দিকী গভর্নরকে শপথ গ্রহণ করান।

শপথ গ্রহনের পর ডাঃ এ, এম মালিক এক সংক্ষিপ্ত ভাষণে প্রদেশের প্রশাসনের দায়িত্ব পালনে পরম করুণাময় আল্লাহ তায়ালার আশীর্বাদ ও  বন্ধু-বান্ধবদের সহযোগিতা  কামনা করেন।

তিনি বলেন আজকের এই দিনে পাকিস্তানের বিশেষ করে পাকিস্তানের সংকটময় মুহুর্তে প্রদেশের প্রশাসনের গুরুদায়িত্ব গ্রহণ করেছি। একমাত্র আল্লাহর অনুগ্রহে ও সকল বন্ধু-বান্ধবদের সহযোগিতায় এই দায়িত্ব পালনের জন্য আমি চেষ্টা করব।

 তাঁকে এবং জাতিকে সঠিক পথে পরিচালনার জন্য আল্লাহর নিকট দোয়া করার জন্য তিনি জনগনের প্রতি আহ্বান জানান এবং তিনি এ ব্যাপারে আল্লাহর সাহয্য প্রার্থনা করেন।

সংক্ষিপ্ত ভাষণের পর গভরনর সেনাবাহিনীর গার্ড অব অনার গ্রহণ করেন। খ অঞ্চলের সামরিক আইন প্রশাসক লেঃ জেঃ এ, কে নিয়াজীসহ উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক অফিসারগণ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান অত্যন্ত জনাকীর্ণ ছিল। সমাজের সকলস্তরের বিশিষ্ট ব্যক্তিরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এদের মধ্যে প্রদেশের দু’জন সাবেক গভর্ণর ছিলেন। এরা হলেন জনাব সুলতানউদ্দীন আহমদ ও জনাব আবদুল মোনায়েম খান।

অন্যান্যদের মধ্যে অধ্যাপক গোলাম আজম, জনাব আবদুল কাশেম, জনাব ফজলুল কাদের চৌধুরী, জনাব খান এ, সবুর, জনাব শামসুল হুদা, জনাব ইউসুফ আলী চৌধুরী, জনাব এ, এস, এম সোলায়মান, জনাব আব্দুল জব্বার খান, পীর মোহসেনুদ্দিন, আনোয়ারুল হক, জনাব হাফিজুদ্দীন, জনাব দোহা, জনাব কিউ এম রহমান, নওয়াব হাসান আসকারী, জনাব এ.এম ইস্পাহানী বিচারপতি জনাব আমিন আহমদ এবং বিদেশী কুটনৈতিক  মিশনের বিচারপতি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, লেখকগণও উপস্থিত ছিলেন।