জাতিসংঘ কমিটিতে আগাশাহীঃ পূর্ব পাকিস্তান সংকট সম্পর্কে মেননের অভিযোগ খণ্ডন

Posted on Posted in 7

৭.৬৩.১২৮

শিরোনামঃ ৬৩। জাতীসংঘ কমিটিতে আগাশাহীঃ পূর্ব পাকিস্তান সংকট সম্পর্কে মেননের অভিযোগ খন্ডন

সূত্রঃ দৈনিক পাকিস্তান

তারিখঃ ১৬ সেপ্টেম্বর, ১৯৭১

 

জাতিসংঘ কমিটিতে আগাশাহী

পূর্ব পাকিস্তান সংকট সম্পর্কে মেননের অভিযোগ খন্ড

 

জাতিসংঘ, ১৫ই সেপ্টেম্বর (এ পি পি) । পূর্ব পাকিস্তানে ঔপনিবেশিক বিরাজ করছে বলে মিঃ কৃষ্ণ মেননের অভিযোগ পাকিস্তান গতকাল খন্ডন করেছে । ঔপনিবেশিক দেশ ও জনগণকে স্বাধীনতা দানের ঘোষণা কার্যকরীকরণ সংক্রান্ত জাতিসংঘ বিশেষ কমিটির সভায় গত বৃহস্পতিবার উক্ত অভিযোগ করা হয় ।

 

  মিঃ কৃষ্ণ মেনন মোজামবিক ও ঔপনিবেশিক শাসনাধীন অন্যান্য এলাকার মুক্তি আন্দোলনের সংগে পূর্ব পাকিস্তান সংকটের তুলনা করেন এবং বিশেষ কমিটিকে এ ব্যপারে হস্তক্ষেপ করার আহব্বান জানান । পাকিস্তানের প্রতিনিধি জনাব আগা শাহী কমিটিকে বলেন যে, পূর্ব পাকিস্তানে ঔপনিবেশিক পরিস্থিতি বিরাজ করছে এবং কটাক্ষ করার অর্থ শুধুমাত্র পাকিস্তান নয়, অধিকন্তু ভারতও যে কোন বর্ণগত বা বহু ভাষাভাষী রাষ্ট্রের আঞ্চলিক অখন্ডতা সম্পর্কে প্রশ্ন তোলে ।

 

তিনি বলেন সংযুক্ত করে বা বল প্রয়োগের মাধ্যমে পূর্ব পাকিস্তান পাকিস্তান হয় নি । যখন কোন পাকিস্তান সরকার ছিল না, কোন পাকিস্তান সেনাবাহিনী ছিল না,

 

তখন পূর্ব পাকিস্তান পাকিস্তানের অংগ হয়েছে । ভারতীয় প্রতিনিধি মিঃ জৈন পাকিস্তানী প্রতিনিধির ভাষণ দানের বিরোধিতা করেছিলেন । পাকিস্তান বিশেষ কমিটির সদস্য নয় মিঃ জৈন অযুহাত দেখান যে, বিশ্ব শান্তি পরিষদের প্রতিনিধি হিসেবে মিঃ কৃষ্ণ মেনন একজন আবেদনকারী মাত্র এবং কমিটিতে আবেদন কারীর জবাব দেয়া হয় না ।

 

যাই হোক সিরীয় প্রতিনিধি কমিটির সভাপতিত্ব করেছিলেন এবং তিনি পাকিস্তানী প্রতিনিধির জনাব আগা শাহীকে ভাষণ দানের সুযোগ দেন । জনাব আগা শাহী বলেন যে, বিশ্ব শান্তি পরিষদের প্রতিনিধি হিসেবে মিঃ মেনন কমিটির আমন্ত্রনের সুযোগের অবৈধ ব্যবহার করেছেন ।