জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আলোচনার পর আগা শাহীর বিবৃতি

Posted on Posted in 7

৭.৯.২৯

শিরোনামসুত্রঃতারিখ
৯।জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আলোচনার পর আগাশাহীর বিবৃতিদৈনিক পাকিস্তান৭ এপ্রিল, ১৯৭১

 

আগাশাহীর সাথে আলোচনা- পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারঃ থান্ট

জাতিসংঘ, ৬ই এপ্রিল (এ পি পি)। গতকাল জাতিসংঘের সেক্রেটারী জেনারেল উথান্ট জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি আগাশাহীকে এই মর্মে আশ্বাস দিয়েছেন যে তিনি পূর্ব পাকিস্তান পরিস্থিতিকে সম্পূর্ণভাবেই পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে বলে মনে করেন। সেক্রেটারী জেনারেল উথান্টের সাথে এক ঘন্টাকালীন আলোচনার পর আগাশাহী এই তথ্য প্রকাশ করেছেন।

গত সপ্তাহে ভারত মৌখিকভাবে যে নোট সদস্য রাষ্ট্রদের জানিয়েছে তিনি তার জবাব দিয়েছেন কিনা- জনাব আগাশাহী সাংবাদিকদের উপরোক্ত প্রশ্নের জবাব দিচ্ছেলেন।

আগাশাহী বলেন, তিনি পাকিস্তান সরকারের পক্ষে পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে ভারতের হস্তক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

তিনি ভারতীয় হস্তক্ষেপের কোন দৃষ্টান্ত দিয়েছেন কিনা, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে আগাশাহী বলেন, তিনি ভারতীয় পার্লামেন্টের ৩১ শে মার্চ (১৯৭১) তারিখের প্রস্তাব, সশস্ত্র ভারতীয়দের পূর্ব পাকিস্তানে প্রবেশ, পূর্ব পাকিস্তানে রাষ্ট্রবিরোধী লোকদের গোপন অস্ত্রসস্ত্র চালান দেয়ার ব্যবস্থা এবং ভারতীয় নৌবাহিনী কর্তৃক পাকিস্তানের জাহাজ ওসেন এন্ডুরেন্সকে হয়রানির প্রতি উথান্টের দৃষ্টি আকর্ষণ করেছেন।

সাহায্য সামগ্রী বহনকারী রেডক্রস বিমান (যা করাচী থেকে বৈরুত ফিরছে) সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন , সেক্রেটারি জেনারেল পুরো ব্যাপারটাই অবহিত আছেন। তিনি তাকে বলেছেন, রেসক্রস বিমানটি তার পাকিস্তানে প্রবেশের আবেদনপত্র পাকিস্তান সরকারের হস্তগত হওয়ার আগেই করাচীতে অবতরণ করেছিল।