ট্যাঙ্কের বিরুদ্ধে লাঠি

Posted on Posted in 14
শিরোনাম সূত্র তারিখ
৪। ট্যাঙ্ক এর বিরুদ্ধে লাঠিনিউইয়র্ক টাইমস২৮শে মার্চ, ১৯৭১

 

Farjana Akter Munia

<১৪, , ১০>

 

নিউইয়র্ক টাইমস, রবিবার, ২৮শে মার্চ, ১৯৭১

পূর্ব পাকিস্তানে ট্যাংক প্রতিরোধে লাঠি এবং বর্শা

ট্যাঙ্ক এর বিরুদ্ধে লাঠি

  • লিখেছেন সিডনি এইচ. শ্যানবার্গ

 

নিউইউর্ক টাইমস স্পেশাল

 

নয়া দিল্লী, ২৮শে মার্চ – পূর্ব পাকিস্তান এর জনগন লাঠি, বর্শা আর ঘরে তৈরি রাইফেল নিয়ে বিমান, বোমা, ট্যাংক এবং ভারি কামান দিয়ে সজ্জিত পশ্চিম পাকিস্তানি মিলিটারির বিরুদ্ধে গড়ে তুলছে এক প্রতিরোধমূলক আন্দোলন ।

 

প্রাদেশিক স্বায়ত্তশাসনের জন্য যে অহিংস আন্দোলন এর শুরু হয়েছিল সেটাই এই প্রতিরোধ এ রুপ নিয়েছে যখন তিন রাত আগে বেসামরিক নাগরিকদের উপর সরকারি বাহিনী আকস্মিক হামলা চালায়।

 

গত ডিসেম্বরে নির্বাচনে জয়ী হওয়ার ফলে পূর্ব পাকিস্তানিরা সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক ক্ষমতা দাবি করার চেষ্টা করে এবং তা প্রতিরোধ করতে এগিয়ে আসে সেনাবাহিনী। এই মাসের শুরুর দিকে মেজর. সিদ্দিক সালিক যিনি পূর্ব পাকিস্তানের সামরিক আইন প্রশাসনের জন্য জনসংযোগ কর্মকর্তা, বিদেশি সাংবাদিকদের কাছে অবাধ্য বেসামরিক নাগরিকদের সাথে আচরনের ব্যাপারে সেনাবাহিনীর ভুমিকা সম্পর্কে বলছিলেন।

 

“তারপর আপনি সেনাবাহিনী কে ডেকে পাঠান”, বলছিলেন লম্বা পশ্চিম পাকিস্তানি অফিসারটি, “এটি একটি শেষ পন্থা, আর সেনাবাহিনী হত্যা করার জন্যই গুলি করবে”

 

তার এই মন্তব্য ছিল ভবিষ্যদ্বাণীপূর্ণ। দুই সপ্তাহ পরে, গত বৃহস্পতিবার রাত থেকে, পাকিস্তানি সেনাবাহিনী স্পষ্টতই যে কেউ রাস্তায় একটু নড়াচরা করেছিল অথবা কোন জানালা থেকে চিৎকার করে অবাধ্যতা প্রকাশ করছিল তাদের কে সরাসরি হত্যা করা শুর করে। স্বশাসনের জন্য বাংগালি আন্দোলনকে পিশে ফেলতে পূর্ব পাকিস্তানের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সৈন্যরা কামান, মেশিন গান, রিকয়েললেস রাইফেল ও রকেট ব্যবহার করেছিল।

এটা নিশ্চিত যে, হাজার হাজার বাঙালি হত্যা করা হবে, কিন্তু স্বশাসনের আন্দোলন এবং তাদের নেতা শেখ মুজিবুর রহমান এর প্রতি তারা এত নিবেদিত প্রাণ যে ১০০০ মাইল দূরের এক অঞ্চল থেকে আসা কার্যত একটি বিদেশি সেনাবাহিনী কিভাবে অনির্দিষ্টকালের জন্য ‘পূর্ব পাকিস্তান নিয়ন্ত্রণ করবে তাই এখন প্রশ্নবিদ্ধ।

 

এই সেনাবাহিনী এসেছে পশ্চিম থেকে, যেখানে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের আধিক্য, মাথাপিছু আয় বেশী, জিনিষপত্রের দাম কম। ৭৫ মিলিয়ন পূর্ব পাকিস্তানীদের চেয়ে ৫৫ মিলিয়ন পশ্চিম পাকিস্তানীদের জন্য সেখানে সব কিছুই তুলনামূলক ভাবে ভাল।

 

পুর্ব পাকিস্তানীরা যে নামে পরিচিত অর্থাৎ অনেক  বাঙালি গত কয়েক সপ্তাহে শহর থেকে পালিয়ে দেশের মধ্যে গ্রামের বাড়িতে পালিয়ে গেছেন।

 

এই প্রতিবেদক সহ বিদেশী সাংবাদিকদের, শনিবার পূর্ব পাকিস্তান থেকে বহিষ্কার করা হয়েছে। তাদের শরীর এবং মালপত্র ভালভাবে সার্চ করে ফিল্ম এবং নোটবুক জব্দ করা হয়েছে।