ট্যাঙ্ক দ্বারা শহর ধ্বংস

Posted on Posted in 14
শিরোনামসূত্রতারিখ
ট্যাঙ্ক দ্বারা শহর ধ্বংসনিউ ইয়র্ক পোস্ট,৩০ মার্চ, ১৯৭১

 

Fazla Rabbi Shetu

<১৪,৮,১৮>

নিউ ইয়র্ক পোস্ট, মঙ্গলবার, ৩০ মার্চ, ১৯৭১

 যেভাবে সেনা ট্যাংক একটি শহর ধ্বংস করল

 -মাইকেল লরেন্ট

 

যখন পাকিস্তানি সেনারা বাঙ্গালি স্বাধীনতা আন্দোলনের উপর চড়াও হল, তখন সহযোগী ফটো সাংবাদিক মাইকেল লরেন্ট পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকায় ছিলেন। সংবাদকর্মীরা তাদের হোটেলে আবদ্ধ ছিলেন। কিন্তু শেষ অবধি সপ্তাহান্তে অন্যান্য সংবাদকর্মীদের সাথে স্থানান্তরিত হবার আগেই লরেন্ট নিষেধাজ্ঞা ভঙ্গ করে শহরের ধ্বংসপপ্রাপ্ত এলাকাগুলো পরিদর্শন করেন।

ঢাকা, পূর্ব পাকিস্তান (এপি)- কোন সতর্কতা ছাড়াই বৃহস্পতিবার রাতে পাকিস্তানি সেনারা বাঙ্গালি স্বাধীনতা আন্দোলনের উপর আক্রমণ করে মানুষকে চমকে দেয়।

সেনাবাহিনীর আমেরিকান এম ২৪ ট্যাংক, কামান এবং পদাতিক সৈন্যদল পূর্ব পাকিস্তনের প্রাদেশিক রাজধানী এবং সর্ববৃহৎ শহরের বড় অংশ ধ্বংস করে ফেলে।

মূল লক্ষ্য ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়, জনবহুল পুরান ঢাকা যেখানে শেখ মুজিবুর রহমান ও তার আওয়ামী লীগ শক্তিশালী এবং শহরের অদূরে ১৫ লক্ষ জনবসতির শিল্প এলাকা।

সম্ভবত শুধু প্রাদেশিক রাজধানীতে ৭০০০ মানুষ নিহত হয়।

এখনো উত্তপ্ত যুদ্ধ এলাকায় শনিবার এবং গতকাল ঘোরার সময় একজন ছাত্রাবাসের বিছানায় কিছু ছাত্রের জ্বলন্ত দেহ দেখতে পান। ট্যাংকগুলি ছাত্রাবাসে সরাসরি আঘাত করেছিল। জগন্নাথ কলেজে একটি গণ কবর দ্রুত ভরাট করা হয়: ইকবাল হলে ২০০ ছাত্র নিহত হবার খবর পাওয়া যায়। তখনো ২০ এর মত লাশ মাটিতে আর ছাত্রবাসে ছিল।

সৈন্যদল অনবরত মেডিকেল কলেজ হাসপাতালে বাজুকা নিক্ষেপ করলেও, হতাহতের খবর জানা যায় নি। হাজার হাজার মানুষ শুধু যা নিতে পারত তা নিয়ে শহর ছেড়ে পালাচ্ছিল। কেউ কেউ মাল গাড়ীতে খাবার ও কাপড় নিয়ে যাচ্ছিল। খুব কম মানুষই সামরিক শাষকের আদেশ সত্ত্বেও সরকারী চাকুরীতে ফিরে এসেছিল।