দুই সংখ্যাগরিষ্ঠ দলের হাতে ক্ষমতা দেয়ার আহ্বান জানিয়ে ভুট্টো

Posted on Posted in 2

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ: দলিলপত্রের ২য় খণ্ডের ৭৩৮ নম্বর পৃষ্ঠায় মুদ্রিত ১৯৬ নম্বর দলিল থেকে বলছি…

শিরোনামসূত্রতারিখ
দুই সংখ্যাগরিষ্ঠ দলের হাতে ক্ষমতা দেবার আহবান জানিয়ে ভুট্টোদৈনিক পাকিস্তান১৫ মার্চ , ১৯৭১

করাচির জনসভায় ভুট্টোঃ

দুই সংখ্যাগরিষ্ঠ দলের হাতে ক্ষমতা দেবার আহবান

করাচি, ১৪ ই মার্চ (পিপিআই)–পাকিস্তান পিপলস পার্টি প্রধান জনাব জেড, এ, ভুট্টো আজ পূর্ব ও পশ্চিম পাকিস্তানে দুই সংখ্যাগরিষ্ঠ দলের হাতে ক্ষমতা হস্তান্তরের পরামর্শ দিয়েছেন। তার দল সুখী ও সমৃদ্ধশালী দেশ গড়ার এবং জনগণের কল্যাণের জন্যই জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর কামনা করে। তিনি বিকালে এখানে এক জনসভায় বক্তৃতা করছিলেন।

ভুট্টো স্পষ্ট ভাষায় বলেন, তার দল পূর্ব ও পশ্চিম পাকিস্তানের দরিদ্র ও নিপীড়িত মানুষের এক পাকিস্তানে বিশ্বাসী। তিনি বলেন, এখনো আওয়ামী লীগের সাথে শাসনতান্ত্রিক প্রশ্নে নিষ্পত্তি হওয়া সম্ভব। তিনি বলেন, আওয়ামী লীগ প্রধানের কাছে তার তারবার্তাটি পশ্চিম পাকিস্তানের জনসাধারণের পক্ষ হতে একটি আবেদন। দেশের দুইটি সংখ্যাগুরু দল জাতীয় স্বার্থে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে, পশ্চিম পাকিস্তানের জনসাধারণ সেটাই কামনা করে। ভুট্টো বলেন, আওয়ামী লীগ প্রধানের সাথে আলোচনা করার জন্য তিনি এখনো পূর্ব পাকিস্তান যেতে রাজী আছেন। পশ্চিম পাকিস্তানের সংখ্যাগুরু দল বলেই তিনি তার দলের সাথে কথা বলার জন্য শেখ মুজিবের প্রতি আবেদন জানিয়েছেন। বর্তমান সংকট সমাধানের জন্য তাদের একসাথে চলার সময় এখনো রয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগের কর্মসূচির তিনটি দফা গ্রহণ করেছেন। বাকি তিনটি দফার বেলাতেও আলোচনার মাধ্যমে মীমাংসায় পৌঁছানো সম্ভব, এ কথা তিনি বহুবার বলেছেন। ক্ষমতা হস্তান্তরের পথে বাঁধা সৃষ্টির জন্য কারো সাথে তার দলের চক্রান্তে লিপ্ত হওয়ার অভিযোগ ভুট্টো অস্বীকার করেছেন।

তিনি বলেন, কায়েমি স্বার্থবাদী মহল নির্বাচনে জনগণের বিজয়কে নস্যাৎ করার জন্যে পূর্ব-পশ্চিম পাকিস্তানের মধ্যে বিভেদ সৃষ্টি করছে।