নির্বাচনে বিজয়লাভের জন্যে শেখ মুজিব ও তার দলকে অভিনন্দন ও পরামর্শ দিয়ে লিখিত চিঠি

Posted on Posted in 4

<৪,১২২,২২৫-২২৬>

অনুবাদকঃ সজীব কুমার সাহা

শিরোনামসূত্রতারিখ
১২২। নির্বাচনে বিজয়লাভের জন্যে শেখ মুজিব ও তার দলকে অভিনন্দন ও পরামর্শ দিয়ে লিখিত চিঠিআমেরিকাস্থ পাকিস্তান লীগের সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সভাপতির চিঠি

 

১৯ ডিসেম্বর , ১৯৭০

 

 

                                                              আমেরিকাস্থ পাকিস্তানলীগ

                                           ২৬৬৭ , ব্রডওয়ে , নিউইয়র্ক , এন ওয়াই ১০০২৫

                                                                                                                          ১৯শে ডিসেম্বর, ১৯৭০

 

জনাব শেখ মুজিবর রহমান

সভাপতি ,পাকিস্তান আওয়ামী লীগ

ধানমন্ডি , ঢাকা

পূর্ব পাকিস্তান

 

প্রিয় মুজিব ভাই,

আমেরিকাস্থ পাকিস্তানলীগের পক্ষ থেকে আপনাকে এবং আপনার দলকে পাকিস্তানের ইতিহাসের প্রথম প্রকৃত নির্বাচনে জয়লাভ করার জন্য অভিনন্দন। নির্বাচনের ফলাফল স্পষ্ট ভাবে প্রমান করে যে পূর্ব পাকিস্তানের বাঙালিরা পশ্চিম পাকিস্তানের আধিপত্য সহ্য করবে না।

 

 গত ২৩ বছর ধরে পূর্ব পাকিস্তান শোষিত হচ্ছে পশ্চিম পাকিস্তানের  বিকাশের জন্য।  আজ যেখানে এক জন পশ্চিম পাকিস্তানের জনগনের মাথাপিছু আয় ১২৫ ডলার সেখানে একজন পূর্ব পাকিস্তানের জনগনের মাথাপিছু আয় সর্বসাকুল্যে মাত্র ৬৩ ডলার। আজ পূর্ব পাকিস্তান পশ্চিম পাকিস্তানের উপনিবেশ হিসেবে ব্যাবহৃত হচ্ছে। আমি নিশ্চিত এরকম আরো অনেক বিষয় আছে যে বিষয়ে আপনার চেয়ে তারা বেশি সচেতন ।

 

এরকম আরো অনেক বিষয় আছে যেটা আমাকে বিব্রত  করে যার ফলে আমি আপনার দৃষ্টি আকর্ষন করছি। পাকিস্তান দূতাবাসের রেজিস্ট্রেশন পরিসংখ্যান অনুযায়ী , তিন হাজার পাকিস্তানি ছাত্র আমেরিকাতে আছে যার মাত্র ১৬৩ জন পূর্ব পাকিস্তান থেকে আসা। এই ধরনের অসমতা বৃটেন এবং অন্যান্য দেশের ক্ষেত্রে বিরাজমান যেখানে পাকিস্তানি ছাত্র ছাত্রীরা উচ্চ শিক্ষার জন্য যায়। তাছাড়া এই ধরনের অসমতা অন্যান্য বৈদেশিক সেবা ক্ষেত্রেও বিরাজ করছে। উদাহরনস্বরুপ পররাষ্ট্র মন্ত্রণালয় , যেখানে উভয় পররাষ্ট্র মন্ত্রী এবং সহকারী পররাষ্ট্র সচিব উভয়ই পশ্চিম পাকিস্তানের। তাছাড়া সেখানে ৫৪ জন দূত যার মধ্যে মাত্র ১৪ জন পূর্ব পাকিস্তানের।

 

এই অবিচার পূর্ব পাকিস্তানের জনগন গত ২৩ বছর ধরে ভোগ করতেছে এবং এই ব্যাবস্থা ত্রুটি মুক্ত করা অকল্পনীয় যদি না পাকিস্তানের স্বায়ত্বশাসন না হয়। এই পদ্ধতিকে ত্রুটিমুক্ত করতে একমাত্র উপায় আমরা যদি নিজেদের নিয়তি নিজেরাই নিয়ন্ত্রন করতে পারি। আমরা যারা আমেরিকাতে ছাত্র এবং আমেরিকান স্কলাররা আপনাকে অনুরোধ করছি ১৯৪০ সালের  এ কে ফজলুল হকের দ্বারা সরানো আন্দোলন আবার করতে হবে। আমাদের পশ্চিম পাকিস্তানের সাথে কোন কিছুতেই মিল নেই যে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে । আমার মতে এখনই সেরা সময় স্বাধীনতার জন্য সংগ্রাম করার। সাড়ে সাত কোটি বাঙালির সমর্থনের পাশাপাশি সারা বিশ্বের জনমত রয়েছে আপনার পক্ষে।

 

আপনার একান্ত

রফিক ইউ আহমেদ

সভাপতি

সাংস্কৃতিক কমিটি

আমেরিকাস্থ পাকিস্তান লীগ

 

জনাব ইয়াহিয়া খান ,প্রেসিডেন্ট , পাকিস্তান

মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী , সভাপতি , ন্যাশনাল আওয়ামী লীগ

জনাব আতাউর রহমান খান , সভাপতি , পাকিস্তান ন্যাশনাল আওয়ামী লীগ

জনাব নূরুল আমিন , সভাপতি , পাকিস্তান ডেমোক্রাটিক পার্টি