পাকিস্তানকে সাহায্য ও ত্রাণ সামগ্রী প্রদান সম্পর্কে বিতর্ক

Posted on Posted in 13
শিরোনামসূত্রতারিখ
পাকিস্তানের প্রতি বৃটিশ সরকারের দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর বিবৃতি ও সংশ্লিষ্ট বিষয়ে বিতর্ককমনস সভার কার্যবিবরণী৪ মে, ১৯৭১

 

প্রঃ৬| মিঃ বার্নস প্রধানমন্ত্রীর কাছেজানতে চাইলেন পরবর্তীতে কখন প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে সরকারী বৈঠকের সম্ভাবনা আছে?

প্রধানমন্ত্রীঃ আমি এই জানুয়ারীতে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে দেখা করেছি। এই মুহূর্তে তার সাথে সাক্ষাতের কোন পরিকল্পনা নেই, যদিও তার সাথে আমার যোগাযোগ আছে কুটনৈতিক চ্যানেলের মাধ্যমে। উপরন্তু গত এক সপ্তাহ আগেই প্রেসিডেন্টের বিশেষ দূত মিঃ আরশাদ হোসেনের সাথে আমার বৈঠক হয়েছে।

মিঃ বার্নসঃ সন্মানিত প্রধানমন্ত্রী, আপনি কি এটা মেনে নিবেন যে, যখন একটি দেশ আরেকটি দেশের সাথে সম্পৃক্ত থাকে সেটা অস্ত্র সরবরাহের মাধ্যমে বা অন্য কোন সাহায্য সরবরাহের মাধ্যমে, তখন সেই দেশের অধিকার থাকে অপর দেশটি কোন ঘটনা সম্পর্কে কথা বলার, যেমনটি পাকিস্তানে এখন হচ্ছে? প্রধানমন্ত্রী কি তৈরি আছেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খানকে এটা বলার জন্য যে, যতক্ষণ পর্যন্ত পূর্ব পাকিস্তান সামরিক বাহিনী দ্বারা দখলকৃত থাকবে ততক্ষণ ব্রিটেন নতুন কোন সহযোগিতা পাকিস্তানকে করবেনা?

প্রধান মন্ত্রীঃ এখানে দুটো দিক রয়েছে আপনার করা প্রশ্নটির। আমি আপনার সাথে একমত এই বিষয়ে যে, আমরা আমাদের সমস্ত প্রভাব খাটিয়ে এই পরিস্থিতিতে এই বিষয় টা নিশ্চিত কর তে চাই, প্রেসিডেন্ট নিজেই প্রকাশ্যে পাকিস্তানে সাম্প্রতিক জটিলতা নিয়ে রাজনৈতিক সমাধানেরঘোষণা দিক।কিন্তু সম্মানিত বার্নস এর এটাও মনে থাকার কথা ব্রিটিশ সরকারের সাহায্য দেয়ার নীতি বলবত থাকে, নির্বিশেষে একটি দেশের জাতীয় জীবনের উপর সে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট। আমি বর্তমান পরিস্থিতিতে এটা কখনোই বলবোনা আমাদের এই নীতির পরিবর্তন আনা হোক।

মিঃ বার্নসঃ সম্মানিত প্রধানমন্ত্রী সাহায্য দেওয়ার বিষয়ে যা বললেন সেটার উপর আলোকপাত করে প্রধানমন্ত্রীর কাছে জানতে চাই, তিনি কি অবগত আছেন, এখন পূর্ব পাকিস্তানের ১০ লাখ শরণার্থী বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরায় আশ্রিত আছেন এবং ভারত সরকার তাদের খাবার থাকার জায়গা ও স্বাস্থগত সেবা দিতেহিমশিম খাচ্ছে? তিনি কি অমন কোন পদক্ষেপ নিতে পারেন যেটা এই ক্রমবর্ধমান করুণ পরিস্থিতিতে আন্তর্জাতিক সাহায্য তরান্বিত করবে?

প্রধানমন্ত্রীঃ হাজার হাজার শরণার্থী যেটা খুবই দুঃখজনক বর্তমানে পশ্চিমবঙ্গে আছেন। শেষ তথ্যমতে ৬০০,০০০, যদিও সেটা এখন আরো বেশি। আমরা জানি, সংখ্যাটা দৈনিক ২০০০০ করে বাড়ছে। আর সম্মানিত উত্থাপিত নির্দিষ্ট পয়েন্ট নিয়ে জানাতে চাই যে, আমরা ব্যক্তিগত সাহায্যকারী সংখ্যাগুলোর সাথে যোগাযোগ রাখছি, যারা পশ্চিমবঙ্গে পূর্ব পাকিস্তানের শরণার্থীদের জন্য ত্রাণ সামগ্রী সরবরাহ করছে। আমরা জানি, তারা আগামী দুদিনের মধ্যে প্রথম ফ্লাইটলোড প্রত্যাশা করছে।

মিঃশোরঃপূর্ববাংলায়জনসাধারণেরউপরপাশবিকদমনপীড়নেরবিভিন্নঅভিযোগেরপ্রেক্ষিতেসম্মানিতপ্রধানমন্ত্রী, পাকিস্তানপ্রেসিডেন্টেরবাসরকারেরউপরচাপপ্রয়োগএকপর্যবেক্ষকপাঠায়।অভিযোগেরসত্যতানির্ণয়করাএবংযদিঅভিযোগসত্যহয়সেটাবন্ধেকোনপদক্ষেপনিবেনকি?

প্রধানমন্ত্রীঃসম্মানিতবন্ধুনিশ্চয়ইআমারকাছথেকেপ্রতাশ্যাকরেননাআমিআমাদেরপ্রধানমন্ত্রীওপ্রেসিডেন্টইয়াহিয়ারমধ্যেযেগোপনীয়কথাবার্তাহয়েছেতাপ্রকাশকরব।আমিঅবশ্যতারসাথেএকমতযেখানেঅভিযোগআছেওভুলউপস্থাপনআছেএকটিসমাধানেরসেখানেসঠিকউপায়টিহবেপর্যবেক্ষকথাকা, সেটাআন্তর্জাতিকসংস্থাবানির্দিষ্টদেশগুলোরবাসংবাদসংস্থারদ্বারা, যারানিজেরাইপরিস্থিতিপর্যবেক্ষণকরতেপারবে।

মিঃহুগোফ্রেসারঃআমিনিশ্চিতযেহাউসসম্মানিতপ্রধানমন্ত্রীরনিকটকৃতজ্ঞতারদেওয়াকাজেরজন্য, আমিকিতারকাছেজানতেপারি, এখনকিকোনসম্ভাবনাআছেআন্তর্জাতিকত্রাণসংস্থাগুলোরপূর্বপাকিস্তানেগিয়েকাজকরার।এখনপর্যন্তযদিওঅনেকসংস্থাঅপেক্ষাকরছেযাওয়ারজন্য, কিন্তুকাউকেইঅনুমতিদেয়াহচ্ছেনা।এটাখুবইজরুরীবিষয়এবংআমিভাবছি, আমাদেরসম্মানিতবন্ধুআমাদেরজানাবেনকিএবিষয়েএইমুহূর্তেপাকিস্তানসরকারেরসাথেতারআলোচনা?

প্রধানমন্ত্রীঃআমিজানিআন্তর্জাতিকত্রাণসংস্থাগুলোবিভিন্নক্ষেত্রেতৈরিএইকঠিনসময়েসাহায্যকরারজন্য।আমাদেরওইসবসংস্থাগুলোরসাথেযোগাযোগআছেযারাএইদেশেআমাদেরকাছেবিষয়টিনিয়েএসেছে।আমিআশাকরি, আগামী৪৮ঘন্টারমধ্যেতারাতাদেরসাহায্যদিতেসক্ষমহবে।আন্তর্জাতিকসংস্থাগুলোরসাথেওআমাদেরকথাবার্তাহচ্ছে, কিন্তুআমিএইমুহূর্তেসম্মানিতবন্ধুকেজানাতেপারছিনাতারাকখনতাদেরসাহায্যপৌছাতেসক্ষমহবে।

মিঃজনমেন্ডেলসনঃ এইবিষয়েআলোকপাতকরেপ্রধানমন্ত্রীরকাছেজানতেচাইতিনিকিএকমতযেএখনমাধ্যমহিসেবেকমনওয়েলথকিংবাকমনওয়েলথঅন্তর্ভুক্তদেশগুলোরপ্রধানমন্ত্রীদেরএকটিযৌথদলেভূমিকারাখতেপারে? এবংএরআরেকটিসুবিধাহবেভারতওপাকিস্তানেরমধ্যকারমতনৈক্যেরধারএড়ানো?

প্রধানমন্ত্রীঃআমিযদিমনেকরতামঅপরএরমাধ্যমেকোনযুক্তিযুক্তঅগ্রগতিসম্ভবতাহলেআমিএকমুহূর্তদ্বিধাকরতামনাএইবিষয়ে, কিন্তুসম্মানিতবন্ধুএবংহাউসএটাউপলব্ধিকরবেনযেকমনওয়েলথদেশগুলোরমধ্যেনির্দিষ্টদ্বন্দ্বআছে।এইসমস্যারউপরেএবংআমিনিশ্চিতনাএইমুহূর্তেতাদেরকেএকত্রকরলেকোনউপকারহবে।

মিঃবিগয-ডেভিসনঃএইপ্রশ্নেরবিপরীতেসম্মানিতবন্ধুগণদ্বারাপ্রশ্নকৃতকিছুকিছুপ্রশ্নএইধারণাইকিউন্মোচিতকরেনাযে, তাদেরকেউকেউএখনোএইধারণারসাথেখাপখাইয়েনিতেপারেনিযেব্রিটেনএখনআরভারত-পাকিস্তানউপমহাদেশেরসাম্রাজ্যবাদীশক্তিনয়।

প্রধানমন্ত্রীঃআমিসম্মানিতবন্ধুরসাথেএকমতযেআমাদেরকেএকটিদেশহিসেবেপাকিস্তানস্বাধীনতাওসার্বভৌমত্বেরউপরসম্মানরাখতেহবে।আমিএটাসবসময়ইখুবপরিষ্কারভাবেপাকিস্তানেরপ্রেসিডেন্টেরনিকটজানিয়েএসেছিযেএটাইব্রিটিশসরকারেরমনোভাব।একইসময়েএইদেশেএবংহাউসেবর্তমানসমস্যানিয়েএকটিগভীরঅনুভূতিরয়েছে।এটাবিভিন্নসময়েদেখাগিয়েছে।যেমন, যখনপূর্বপাকিস্তানেরকিছুঅংশঘুর্ণিঝড়েরআঘাতেক্ষতিগ্রস্থহয়তখনঅসংখ্যস্বেচ্ছাসেবকপাওয়াগিয়েছিল, যেটাবিশ্বকেঅবাককরেছিল, যেটাআমারনিজস্বযোগাযোগথেকেজানি।এখানকারপরিস্থিতিরসাথেযেটারমিলরয়েছে, এইদেশেরঅনেকেইএবংহাউসবর্তমানসমস্যারবিষয়েগভীরভাবেভাবিতএবংসাভাবিকভাবেইতারাচায়সাহায্যকরতে।

মিঃডালিএলঃ এটাকিউদ্বেগেরবিষয়নয়যে, যেযুদ্ধাস্ত্রগুলোপূর্ববাংলায়ব্যবহারকরাহচ্ছেতারঅনেকগুলোই CENTO সদস্যদেশগুলোদ্বারাপ্রাপ্ত।এইদেশসহপ্রাপ্তযেসবএরব্যবহারকরারকথাছিলসম্পূর্ণভিন্নউদ্দেশ্যে।

প্রধানমন্ত্রীঃএটাসবসময়ইএকটাকঠিনপরিস্থিতিযখনজোটেরঅন্তর্ভুক্তকোনএকটিদেশেঅভ্যন্তরীণগোলযোগচলে।অন্যদিকেপাকিস্তানসরকারেরযেমনযুদ্ধাস্ত্রআছেতারঅনেকগুলোইএসেছে CENTO এবংব্রিটিশসরকারেরবাইরেথেকে।