পাকিস্তানে বিদ্রোহীরা স্বীকৃতি চায়

Posted on Posted in 14
শিরোনাম সূত্রতারিখ
২২। পাকিস্তানে বিদ্রোহীরা স্বীকৃতি চায়ডেট্রয়েট ফ্রি প্রেস১৪ এপ্রিল, ১৯৭১

 

Razibul Bari Palash

<১৪, ২২, ৫৩>

 

ডেট্রয়েট ফ্রি প্রেস, ১৪ এপ্রিল, ১৯৭১

পাকিস্তানী বিদ্রোহীরা স্বীকৃতি চায়

 

 

নয়াদিল্লী- (ইউপিআই) – বাংলাদেশের বিচ্ছিন্নতাবাদী সরকার মঙ্গলবার পূর্ব পাকিস্তানের সার্বভৌমত্ব ঘোষণা করেছেন এবং “সব গণতান্ত্রিক দেশকে’ স্বীকৃতি দেবার জন্য  ও পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে গৃহযুদ্ধে সহায়তা করার জন্য আবেদন করেছে।

 

এই ঘোষণা ফ্রি বাংলা রেডিওতে সম্প্রচারিত হয় এবং বলা হয় বাংলাদেশ (বাঙ্গালী জাতির) সরকারের রাজধানী হবে চুয়াডাঙ্গা, এটি ভারতের সীমান্ত থেকে ১০ মাইল দূরের একটি ছোট শহর।

 

পশ্চিম পাকিস্তানী সৈন্যরা প্রধান প্রধান শহর দখল করছিল কারণ তারা বিদ্রোহ দমন করার জন্য অব্যাহত অভিযান চালাচ্ছিল।

 

কমিউনিস্ট চীনের প্রধানমন্ত্রী চৌ এন লাই এর একটি নোট যা প্রেসিডেন্ট আগা মোহাম্মদ ইয়াহিয়া খানের নেতৃত্বের পাকিস্তান সরকারের প্রতি পিকিং এর সমর্থন প্রকাশ করে সেটি মঙ্গলবার করাচি ও নয়া দিল্লিতে সাড়া জাগিয়েছে।

 

করাচিতে ইয়াহিয়ার সামরিক সরকারের একটি সূত্র জানায়, চৌ এর বার্তা পূর্ব পাকিস্তানের গৃহযুদ্ধ থেকে দুরে থাকার জন্য ভারতের প্রতি একটি সরাসরি সতর্কবার্তা। যা সঙ্ঘটিত হচ্ছে ভারতের পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে এবং এটি পশ্চিম পাকিস্তান থেকে ১০০০ মাইল দুরে অবস্থিত।

 

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন, চৌ এর নোট ভারত সরকারের আনুষ্ঠানিকভাবে ঘোষিত বিদ্রোহীদের সঙ্গে সংহতিপ্রকাশের অবস্থানের উপর কোন প্রভাব ফেলবে না।

 

ভারত বাংলাদেশের বিচ্ছিন্নতাবাদী সরকারকে স্বীকৃতি দেবে কিনা জানতে চাইলে, মিসেস গান্ধী বলেন, “বিষয়টি বিবেচনাধিন।”