পাকিস্তান স্টেট ব্যাঙ্কের কয়েকটি পদক্ষেপ

Posted on Posted in 7

৭.১৫.৪১

শিরনামঃ – ১৫। পাকিস্তান স্টেট ব্যাংকের কয়েকটি পদক্ষেপ

সুত্রঃ – দৈনিক পাকিস্তান

তারিখঃ – ১৭ এপ্রিল, ১৯৭১

 

প্রদেশে অর্থনৈতিক তৎপরতাঃ

ষ্টেট ব্যাংক কয়েকটি গুরুত্বপূর্ণ কর্মপন্থা গ্রহণ করেছে

 

        করাচী, ১৬ই এপ্রিল (এপিপি) – আজ এখানে সরকারীভাবে বলা হয়েছে যে, ষ্টেট ব্যাংক অব পাকিস্তান গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহন করায় পূর্ব পাকিস্তান ব্যাংকিং তৎপরতা বেড়েছে এবং জোরদার হয়েছে।

        প্রদেশের ষ্টেট ব্যাংকের সকল শাখায় স্বাভাবিক কাজকর্ম চলছে। কমার্শিয়াল ব্যাংকগুলোও তাদের কাজ শুরু করেছে।

        ষ্টেট ব্যাংকের গভর্নর করাচী থেকে একদল বিশেষজ্ঞকে পূর্ব পাকিস্তানে পাঠিয়েছেন। এই বিশেষজ্ঞ দল পরিস্থিতি সম্পর্কে রিপোর্ট পেশ করবেন এবং ব্যাংকিং তৎপরতা পুরাদস্তুর চালু করার জন্য আরো কি কি ব্যবস্থা নেওয়া যাবে সে সম্পর্কে সুপারিশ জানাবেন।

        পূর্ব পাকিস্তানের অর্থনীতির অর্থের চাহিদা মিটানোর তাগিদে কমার্শিয়াল ব্যাংকগুলোর তৎপরতা বাড়ানোর জন্য সরকার ও ষ্টেট ব্যাংক সম্ভাব্য সব রকম সাহায্য দিচ্ছেন।

কমার্শিয়াল ব্যাংকগুলোতে উপস্থিতি ক্রমেই বাড়ছে।

        ঢাকাস্থ ষ্টেট ব্যাংকের অফিসগুলো রফতানীমূল্য নিয়ন্ত্রণ ফর্ম অনুমোদন করছে এবং রফতানীর জন্য বোনাস ভাউচার ইস্যু করছেন। পুরনো বোনাস ভাউচারসমূহ পুনরায় বৈধ করা হচ্ছে।

        সম্প্রতি ষ্টেট ব্যাংকে ব্যাংকার, পাট ব্যবসায়ী এবং জুটমিল মালিকদের প্রতিনিধিদের সভায় প্রদেশ থেকে পুরা দস্তর রফতানি শুরু করার উপায় ও পথ নিয়ে আলোচনা হয়েছে।

        ব্যাংকগুলো, জুটমিলগুলো চালু করার ব্যাপারে সাহায্য করতে এবং তাদের ক্রেতাদের পক্ষে করাচীতে বোনাস ভাউচার বিক্রির ব্যবস্থা নেওয়ার প্রস্তাব দিয়েছে।

ঢাকায় ব্যাংকারদের ক্লীয়ারিং হাউস প্রতিদিন চালু রাখা হচ্ছে।