প্রধান সামরিক আইন প্রশাসকের প্রেসনোটঃ কোর্টের রায় সম্পর্কে রটনার বিরুদ্ধে হুঁশিয়ারি

Posted on Posted in 7

৭.৭২.১৫১

শিরোনামঃ ৭২। প্রধান সামরিক আইন প্রশাসকের প্রেস নোটঃ কোর্টের রায় সম্পর্কে রটনার বিরুদ্ধে হুঁশিয়ারী

সূত্রঃ ডন

তারিখঃ ২৯, সেপ্টেম্বর ১৯৭১

.

প্রধান সামরিক আইন প্রশাসকের প্রেস নোটঃ কোর্টের রায় সম্পর্কে রটনার বিরুদ্ধে হুঁশিয়ারী বিচারকার্যের বিবরণী ও আদালত অবমাননার ব্যাপারে সতর্কবার্তা

সেপ্টেম্বর ২৮, ১৯৭১

.

এতদ্বারা জানানো যাচ্ছে যে, পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা ও আনীত অন্যান্য অভিযোগের ভিত্তিতে শেখ মুজিবুর রহমানকে রুদ্ধদ্বার ( রাষ্ট্রীয় বিষয়াদির গোপনীয়তা রক্ষার্থে ) বিচারের মুখোমুখি করবার জন্য প্রধান সামরিক আইন প্রশাসকের আহ্বানে একটি বিশেষ সামরিক আদালত গঠন করা হয়েছিল।

বিচারকার্য আরম্ভ হয় ১১ অগাস্ট, ১৯৭১ এ। অবশ্য আদালত ঐদিনই মুলতবি ঘোষণা করা হয় নিরপেক্ষভাবে মামলা পরিচালনা ও ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে, এবং শেখ মুজিবুর রহমানকে নিজের ইচ্ছানুযায়ী একজন আইনজীবি নির্বাচন করতে দেয়ার জন্য।

সেপ্টেম্বর ৮, ১৯৭১ তারিখে জনাব এ. কে. ব্রোহি এবং তার তিনজন সহকারী – জনাব গোলাম আলী মেমন, জনাব আকবর মির্জা ও জনাব গোলাম হোসেন উক্ত মামলায় নিযুক্ত হন, এবং মামলার সাক্ষীদের বক্তব্য নিরীক্ষণ শুরু হয়।

ইতোমধ্যেই শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে আনীত অভিযোগের সপক্ষে ২০ জনের সাক্ষ্য গ্রহণ ও  নিরীক্ষণ সম্পন্ন হয়েছে। চলমান এ মামলাটিতে জনাব এ. কে. ব্রোহি বিবাদীপক্ষের প্রধান আইনজীবি হিসেবে দায়িত্ব পালন করছেন।

জনসাধারণকে সময়ের সাথে সাথে চলমান মামলাটির অগ্রগতি সম্পর্কে অবহিত করা হবে।

ইত্যবসরে, সকলের উচিত হবে স্বীয় স্বার্থ রক্ষার্থেই এমন কিছু বলা বা করা হতে বিরত থাকা, যা কি না আদালত অবমাননা বা বিচারকার্যের গোপনীয়তা লঙ্ঘনের সামিল হয়, অথবা চলমান মামলাটির পরিচালনা প্রক্রিয়াকে  পক্ষপাতদুষ্ট করে তোলে।
( দ্য ডন, করাচী, সেপ্টেম্বর ২৯, ১৯৭১)