প্রেস এন্ড পাবলিকেশন অর্ডিন্যান্স

Posted on Posted in 2

<2.36.220>

 

শিরোনামসূত্রতারিখ
প্রেস অ্যান্ড পাবলিকেশন অর্ডিন্যান্সপাকিস্তান অবজারভার৩ সেপ্টেম্বর, ১৯৬৩

 

প্রাদেশিক সরকারের সংবাদমাধ্যম নিয়ন্ত্রণ পদক্ষেপ ঘোষিত

পশ্চিম পাকিস্তানের সংবাদমাধ্যমের ওপর বেশ কয়েকটি নতুন নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে নতুন একটি অধ্যাদেশের মাধ্যমে, যেটি মঙ্গলবার মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে, খবর লাহোর থেকে এপিপির।

এ অধ্যাদেশে পশ্চিম পাকিস্তানে বিদ্যমান সংবাদমাধ্যম এবং প্রকাশনা অধ্যাদেশ, ১৯৬২ এর প্রয়োগে ছয়টি বড় সংযোজনী-সংশোধনী আনা হচ্ছে।

পিপিএ জানায়, সোমবার ঢাকায় জাতীয় সংসদে পূর্ব পাকিস্তানের গভর্নর সংবাদমাধ্যম এবং প্রকাশনা অধ্যাদেশ,১৯৬০ এ সংশোধনী এনে একইরকম একটি অধ্যাদেশ ঘোষণা করেছেন, যেটি শীঘ্রই কার্যকর হবে।

লাহোরে পশ্চিম পাকিস্তানের আইনমন্ত্রী জনাব গোলাম নবী মেমন সোমবার সন্ধ্যায় জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। যদিও মন্ত্রী বারবার প্রশ্ন করার আহ্বান জানিয়েছিলেন, নতুন আরোপিত বিধিনিষেধের প্রতিবাদে মন্ত্রীর উদ্দেশ্যে উপস্থিত সংবাদকর্মীদের কেউই কোন প্রশ্ন করেন নি।

পূর্ব পাকিস্তান অধ্যাদেশে যে কোন প্রিন্টিং প্রেস বা সংবাদপত্রের যে কোন ব্যাপারে তদন্ত করার বিধিমালাও যোগ করা হয়েছে, বিশেষ করে সেগুলোর আয়ের উৎস, সংবাদ সংস্থাগুলোর দক্ষ পরিচালনা এবং মালিকপক্ষ ও কর্মীপক্ষের মধ্যে সম্পর্কের ব্যাপারে।

সরকারের জারি করা আদেশের বিরুদ্ধে সুপ্রীম কোর্টের একজন বিচারপতি, সরকারপক্ষের একজন এবং কর্মরত সাংবাদিক-সম্পাদকদের মধ্যে একজনকে নিয়ে গঠিত ট্রাইব্যুনালে আপিল করার বিধিমালাও এ অধ্যাদেশে রয়েছে।