বাংলাদেশের রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের গোপন বিচার বন্ধের জন্য সোচ্চার আহ্বান সম্বলিত বিজ্ঞাপন

Posted on Posted in 4

<৪, ৫৪, ৯৯-১০০>

 

শিরোনামসূত্রতারিখ
৫৪। বাংলাদেশের রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের গোপন বিচার বন্ধের জন্য সোচ্চার আহ্বান সম্বলিত বিজ্ঞাপনবাংলাদেশ একশন কমিটির বিজ্ঞাপন ১৬ই আগষ্ট, ১৯৭১

 

বিজ্ঞাপন

জেগে ওঠো বিশ্বঃ থামাও এই ক্যামেরা ট্রায়াল

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতির মুক্তি নিশ্চিত কর

 

পাকিস্তান ন্যাশনাল এসেম্বলিতে ৩১৩ টি আসনের মধ্যে বাংলাদেশের (পূর্ব পাকিস্তান) অধীনে রয়েছে ১৬৯টি এবং শেখ মুজিবুর রহমান ও তার দল জয়ী হয়েছে ১৬৭টি আসনে। ১৯৭১ সালের ফেব্রুয়ারী মাসের প্রথম দিকে ইয়াহিয়া খান ঘোষণা দিয়েছিল যে শেখ মুজিবুর রহমান  হবে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী এবং এই খবর প্রচার মাধ্যমে ব্যাপকভাবে প্রকাশিত হয়েছিল।

 

কী ঘটেছিল তারপর?

১. ইয়াহিয়া খানের সামরিক জান্তা নিরস্ত্র বাঙালির উপর নিষ্ঠুরভাবে অতর্কিত হামলা চালিয়েছে।

২. হাজার হাজার মানুষকে নির্মমভাবে হত্যা করেছে এবং লক্ষ লক্ষ মানুষকে ঘরছাড়া করা হয়েছে।

৩. বাংলাদেশের ভিতরেই শরণার্থীর সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে।

৪. সংখ্যাগরিষ্ঠদের নেতা শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে।

 

এখানেই শেষ নয়ঃ

 

এই একই জান্তা গণতান্ত্রিকভাবে নির্বাচিত জননেতার সহকর্মীদের অনিষ্ট সাধনের লক্ষে “পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা” শিরোনামে একটি বানোয়াট খবর প্রচার করেছে।

 

শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে “অন্যায় বিচার”  কি সাড়ে সাত কোটি বাংলাদেশির বিরুদ্ধে অন্যায় নয়?

 

এটি কি গণতন্ত্রের বিচার?

পশ্চিম পাকিস্তানিদের এই হিংস্র প্রতিহিংসা বিশ্ববাসী কি শুধুই নির্বাক চোখে দেখবে?

 

টি কি হিংস্রতা দেখার সময় নাকি হিংস্রতা থামানোর সময়?

 

ব্রিটিশ সরকার, জাতিসংঘ এবং বিশ্ববাসীর কাছে আমাদের দাবি, শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে অন্যায় বিচার থামানো হোক আর তাঁর মুক্তি নিশ্চিত করা হোক।

 

পৃষ্ঠপোষকতায় রয়েছেঃ

যুক্তরাজ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর অ্যাকশান কমিটির পরিচালনা কমিটি;  বাংলাদেশ ডক্টরস অ্যাসোসিয়েশন; লন্ডন, বাংলাদেশ মহিলা পরিষদ, লেই-অন-সী, বারমিংহাম ও ব্রাডফোর্ড, বাংলাদেশ অ্যাকশন কমিটি, বেডফোর্ড , মিডলবরো, ব্রিস্টল, বোর্নমাউথ, ব্রিংটন, ওয়েস্ট লন্ডন, ডরেস্ট, এক্সেটার, এনফিল্ড, সাউথএন্ড-অন-সী, ইপ্সউইক, চ্যাথাম, লুফন, অক্সফোর্ড, স্কানথ্রোপ, এসআই.আলবান’স, ক্লেকহিটন। ওয়েস্টমিন্সটার, কিডারমিন্সটার, ওয়েলিংবরো, মেন্সফিল্ড, আক্সপ্রিজ, কারডিফ, লেইচেষ্টার, কভেনট্রি, সাউথাম্পটন, ব্লেচলি, সাউথওয়েস্ট লন্ডন, নর্দাম্পটন ও লেঙ্কাশায়ার, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অ্যাকশান কমিটি, সুইন্ডন, সাউথসি, ব্রাডফোর্ড, শেফিল্ড, বারমিংহাম, ও নটিংহাম; গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অ্যাকশন কমিটি; লন্ডন, বাংলাদেশের  অ্যাকশন কমিটি, নর্থ ও নর্থওয়েস্ট লন্ডন; ইস্ট বেঙ্গল অ্যাসোসিয়েশন, নিউক্যাসল-আপন-টাইন, বাংলাদেশের ইস্লিংটন কমিটি, বাংলাদেশের জন্যে সাহায্য তহবিল, লন্ডন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর সাহায্য এবং অ্যাকশন কমিটি, বারমিংহাম; বাঙালি অ্যাসোসিয়েশান কেমব্রিজ ;  কমিটি ফর বাংলাদেশ, টিপট্রি, বাংলাদেশ সারভাইভাল কমিটি, ক্রয়ডন, বাংলাদেশ লিবারেশন ফ্রন্ট, লিডস; বাংলাদেশ পপুলার ফ্রন্ট ,  ব্রাডফোর্ড; বাংলাদেশ সংগ্রাম পরিষদ , কেইলি , হেলিফ্যাক্স,  ক্লেকহিটন ও ব্রাডফোর্ড; বাংলাদেশ অ্যাসোসিয়েশান, স্কটল্যান্ড ও ম্যানচেষ্টার, বাংলাদেশ সোশ্যাল অ্যাসোসিয়েশান লাফবরো, বাংলাদেশ অ্যাসোসিয়েশান কমিটি , ব্রাডফোর্ড: বাংলাদেশ যুব সংস্থা, লন্ডন, বাংলাদেশ স্টুডেন্টস’ অ্যাকশান কমিটি, কারডিফ, অ্যাকশান বাংলাদেশ, লন্ডন; বাংলাদেশ স্টুডেন্টস অ্যাকশান কমিটি, লন্ডন।

এই বিজ্ঞাপনের জন্যে পৃষ্ঠপোষকতার আয়োজন করেছেঃ

বাংলাদেশ স্টুডেন্টস অ্যাকশান কমিটি,

৩৫ গেমেজেস বিল্ডিং, ১২০ হলবোর্ন, লন্ডন, ই,সি ১, টেলিফোনঃ ০১-৪০৫-৫৯১৭