বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে সমর্থন দানের জন্য সারা বিশ্বের গণতন্ত্র ও স্বাধীনতাকামী জনগণের প্রতি আহবান

Posted on Posted in 4

<৪,২১,৩৭>

অনুবাদকঃ দিব্য কান্তি দত্ত

শিরোনামসূত্রতারিখ
২১।বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে সমর্থন দানের জন্য সারাবিশ্বের গণতন্ত্র ও স্বাধীনতাকামী জনগণের প্রতি আহ্বান।‘পিপলস ডেমোক্রেটিক ফ্রণ্ট অব বাংলাদেশ’- প্রচার পত্রএপ্রিল, ১৯৭১

 

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে সমর্থন করুন

 

পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) এর সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় কমিটি “সারাবিশ্বের সকল গণতন্ত্র, শান্তি এবং স্বাধীনতাকামী শক্তি এবং একইসাথে সাম্যবাদীদের  বাংলাদেশ সরকারের পক্ষে তাদের সমর্থন প্রদানের জন্য আহ্বান জানিয়েছে”।

কেন্দ্রীয় কমিটি তাদের বিবৃতির মাধ্যমে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’-এর আইনসিদ্ধভাবে গঠিত একমাত্র সরকার হিসেবে দেয়া ঘোষণাকে স্বাগত জানিয়েছে, কারণ এই সরকার জনগণের দ্বারা নির্বাচিত।

“আমাদের দল বিশ্বের সকল গণতান্ত্রিক, প্রগতিশীল এবং সাম্যবাদী সরকারকে বাংলাদেশের নব্য গঠিত সরকারকে স্বীকৃতি প্রদানের আহ্বান জানাচ্ছে এবং সেই সাথে ক্ষমতায় থাকা প্রতিক্রিয়াশীল ফ্যাসিবাদী পাকিস্তানি সামরিক জান্তার এই পাশবিক আগ্রাসনকে প্রতিহত করার জন্য সকল সম্ভাব্য সাহায্যের আকুতি জানাচ্ছে”।

“সকল নব্য গঠিত সরকারের প্রতি আমাদের আবেদন, তারা যেন সৈন্যদল, রাজনৈতিক দল এবং গণমাধ্যম সংস্থাগুলোকে একত্র করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে, যাতে করে আগ্রাসকদের বিরুদ্ধে একটি বিশদ এবং শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা যায়”।

 

ইউনিয়নের আবেদন

পার্টিতে আরও বলা হয় যে, “আমরা বেলুচিস্তান, পাঠানল্যান্ড, সিন্ধু এবং পাঞ্জাবের জনগণ এবং গণতান্ত্রিক শক্তির কাছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং গণতন্ত্র ও অধিকার রক্ষার জন্য তাদের সংগ্রামকে অকুণ্ঠ সমর্থন যোগানোর আহ্বান জানাচ্ছি”।

কেন্দ্রীয় কমিটির তথ্যানুযায়ী, ১৮ এপ্রিল বাংলাদেশের কোথাও তারা দেখা করেছে বলে জানা গেছে।

 

প্রধান ছয়টি সমিতির অধীনে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সেন্টার নতুন সরকারের সাহায্যের জন্য কর্মী এবং কৃষকদের একটি জোট গঠনের আহ্বান জানিয়েছে।

 

ট্রেড ইউনিয়ন এক বিবৃতিতে বলে, “আমরা বিশ্বের সকল ট্রেড ইউনিয়ন ও সংস্থাকে বাংলাদেশের সংগ্রামী জনগণ এবং সরকারকে সম্ভাব্য সকল সাহায্য করার জন্য আবেদন জানাই”।

 

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বাংলাদেশের আরেকটি জায়গা থেকে টেলিযোগাযোগের মাধ্যমে বাংলাদেশের স্বীকৃতির স্বার্থে পরামর্শ আহ্বান করেছে এবং ০১১ এ যোগাযোগ করে সম্ভাব্য সকল সাহায্য প্রেরণের আহ্বান জানিয়েছে।

ইয়াহিয়াকে থামাও

 

ভারতীয় কম্যুনিস্ট পার্টির জাতীয় সভায় বিশ্বের সরকারগুলোর কাছে বাংলাদেশের জনগণের বিরুদ্ধে ইয়াহিয়া খানের যুদ্ধ বন্ধ করানোর জন্য আহ্বান জানানো হয়েছে।

 

দলটি ভারতীয় সরকারের প্রতি বাংলাদেশ সরকারকে স্বীকৃতি প্রদানের পাশাপাশি তাদেরকে অস্ত্র সরবরাহসহ সবধরণের সাহায্য প্রদানের জন্য আহ্বান জানিয়েছে।

 

সভায় এক বিবৃতিতে বলা হয়, “ভারতীয় কম্যুনিস্ট পার্টি বিশ্বের সকল সরকারের প্রতি বাংলাদেশ সরকারকে স্বীকৃতি প্রদানের পাশাপাশি সবধরণের সাহায্য প্রদানে জন্য আহ্বান জানিয়েছে”।

 

১৫ মে-কে বাংলাদেশ দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে এবং দলটি বাংলাদেশের জন্য র‍্যালি ও অর্থসংগ্রহের ব্যবস্থা করেছে।

-মর্নিং স্টার নিউজ সার্ভিস।

________________________________________________________________________________

বাংলাদেশ পিপল’স ডেমোক্রেটিক ফ্রন্ট কর্তৃক প্রকাশিত