বাংলাদেশ এসোসিয়েশন অব কানাডার সাধারণ সম্পাদকের চিঠি

Posted on Posted in 4

<৪,১৬৪,৩২৬>

অনুবাদকঃ মাহীন বারী

শিরোনামসুত্রতারিখ
১৬৪। বাংলাদেশ এসোসিয়েশন অব কানাডার সাধারণ সম্পাদকের চিঠিবাংলাদেশ এসোসিয়েশন অব কানাডার দলিল১৬ আগস্ট, ১৯৭১

 

বাংলাদেশ এসোসিয়েশন অবকানাডা

পি ও বক্স-৬২৪৭, থানা-এ                               টেলিফোন

টরন্ট ১                                    (৪১৬) ৩৬৩_২৮৩৪

অন্টারিও, কানাডা                               আগস্ট ১৬, ১৯৭১

প্রিয় জনাব,

আপনি অবগত আছেন যে আমাদের নেতা শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে রাজনৈতিক প্রতারণার অভিযোগে আনা ভিত্তিহীন মামলার বিচারকার্য গোপনে আরম্ভ হয়েছে। আমরা মনে করছি যে আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব কিছু করা উচিৎ যাতে করে এই অন্যায় প্রহসনমূলক বিচারকার্যের বিরুদ্ধে সমগ্র বিশ্বের একটি জনমত গড়ে উঠে। এখানে টরন্টতে কানাডাবাসীদের একটি স্বাধীন দল যথাযত আন্তর্জাতিক কর্তৃপক্ষের নিকট পাবলিক পিটিশন করবার উদ্যোগের চেষ্টা করে যাচ্ছে। আমরা মনে করি বাঙ্গালী হিসেবে আমাদেরও উচিৎ তাদেরকে সহযোগিতা করা। এই উদ্দেশ্যে এখানে উক্ত পিটিশনের একটি কপি সংযুক্ত করা হল। অনুগ্রহপূর্বক প্রয়োজনীয় সংখ্যক কপি তৈরি করুন এবং যতবেশি সম্ভব স্বাক্ষর সংগ্রহ করুন। যদি আপনারা ইতোমধ্যে এই ধরণের উদ্যোগ নিয়ে থাকেন তবে অনুগ্রহ করে একটি তালিকা অথবা তার একটি কপি আমাদের নিকট পাঠিয়ে দিবেন যাতে করে একটি সমন্বিত পিটিশন প্রস্তুত করা যায়।

অনুগ্রহ করে এটি অগ্রাধিকার হিসেবে বিবেচনা করবেন। খুবসম্ভবত আমরা পিটিশনটি আমাদের নেতার মৃত্যুদণ্ডের পূর্বেই জমা দিতে পারব, এবং অবশ্যই উনি এখনও জীবিত রয়েছেন। এই অবস্থায় এই পিটিশনের মাধ্যমে বিশ্ব জনমত গড়ে তুলতে সহায়তা করবে।

 

                                                             আপনার একান্ত,

                                                            এম এম রাহমান

                                                            সাধারণ সম্পাদক

 

                             পাকিস্তান জাস্টিস রেজ্যুলশন

নিম্ন স্বাক্ষরিত আন্দোলন পাকিস্তান সরকারের কার্যকলাপ যা শেখ মুজিবুর রহমানের গোপন সামরিক বিচার কার্যের বিরুদ্ধে সমর্থন দেয়। সকল ধরণের প্রচলিত বিচার বিষয়ক আচার বিধি এবং সুরক্ষা বিধির বরখেলাপ আসামিপক্ষের সুনাম হানি ঘটায়। যদি এই বিচার কার্যের শেষ হয় শেখ মুজিবুর রহমানের বিনাশের মাধ্যমে, তবে তার ফলাফল স্বরূপ আর ও রক্তের বন্যা বয়ে যাবে দেশটির উপর দিয়ে যেখানে এটি বর্তমানে অত্যন্ত কঠিন সময়

পার করছে।

আমরা আপনাদেরকে আহবান করছি আপনার ভালো কার্যালয়গুলোকে ব্যবহারের জন্য যাতে করে পাকিস্তান সরকারকে এই অসৎ এবং অন্যায় প্রণালী থেকে বিরত রাখতে বোঝানো যায় যেন তা পূর্ব পাকিস্তানে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি ধাপ হিসেবে বিবেচিত হতে পারে।

স্বাক্ষর                                                              ঠিকানা