বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব কুইবেক-এর তৎপরতা সংক্রান্ত তথ্য

Posted on Posted in 4

<৪,১৬৩,৩২৫>

অনুবাদকঃ নাজিয়া বিনতে রউফ

শিরোনামসূত্রতারিখ
১৬৩। বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব কুইবেক-এর তৎপরতা সংক্রান্ত তথ্যএ্যাসোসিয়েশন প্রকাশিত মুখপাত্র ‘স্ফুলিঙ্গ’১ আগস্ট, ১৯৭১

 

কানাডা ও ইউ.এস.এ. থেকে সংবাদ

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব বি.সি. এর সভাপতি শাহজাহান কবির, ভ্যাঙ্কুভার থেকে জানাচ্ছেন!

দ্য বি.সি. এসোসিয়েশন অব বাংলাদেশ পাকিস্তানের কেন্দ্রীয় রাষ্ট্রকে অব্যাহত অর্থনৈতিক ও সামরিক সাহায্য চালান পাঠানোর প্রবল প্রতিবাদ করছে। ইয়াহিয়া খান প্রশাসনের হাতে এই ধরনের সাহায্য সরাসরি বাংলাদেশ- তথাকথিত ইস্ট পাকিস্তানে আমাদের মানুষদের গণহত্যায় যাচ্ছে।

পাকিস্তানের ইয়াহিয়া খান প্রশাসনকে আমেরিকার সামরিক সাহায্য পাঠানোর প্রতিবাদে ২২ জুলাই ভ্যাঙ্কুভারে আমেরিকান দূতাবাসে উপস্থাপিত চিঠির অংশবিশেষ এটি।

বাংলাদেশের অভ্যুদয়ের সংগ্রামকে ভ্যাঙ্কুভারবাসী কিভাবে সমর্থন করতে পারেন? দুটি কর্মপরিকল্পনা আমরা আপনাদের সমর্থন করার জন্যে অনুরোধ করছিঃ

শিক্ষাঃ ভ্যাঙ্কুভার সিটি কলেজ(ল্যাঙ্গারা); ২৯ জুলাই দুপুর ২.৩০ ঘটিকা

র‌্যালিঃ আমেরিকান দূতাবাস, শুক্রবার, ৩০ জুলাই, সন্ধ্যা ৬.০০ ঘটিকা

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব কানাডা, টরন্টো ও বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব কানাডা, অটোয়া, ইয়াহিয়ার দুই পা-চাটা, হামিদুল হক চৌধুরী ও মাহমুদ আলীর বিরুদ্ধে ১৮ জুলাই ও ২২ জুলাই দুটি বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে। এই দুই ইয়াহিয়ার সাহায্যকারী ও সাম্রাজ্যবাদের দালালরা সম্প্রতি তাদের প্রভূদের হয়ে কথা বলার জন্যে কানাডা সফর করে যায়। বিক্ষোভকারীরা এই দুই বিমর্ষ রাজনীতিবিদদ্বয়ের পটভূমি সম্বলিত প্রচারপত্র বিতরণ করে।

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব টরন্টো থেকে মতিউর রহমান জানাচ্ছেনঃ

বাংলাদেশ এ্যাসোসিয়েশন, ইউনিভার্সিটি অব টরন্টো “ক্রাইসিস ইন বেঙ্গল” নামক একটি সমাবেশ আয়োজন করেছে। স্থানঃ ইউনিভার্সিটি অব টরন্টো, প্রধান ক্যাম্পাস। সময়ঃ সন্ধ্যা ৭.৩০ ঘটিকা, তারিখঃ বৃহস্পতিবার, ৫ আগস্ট, ১৯৭১।