বাংলাদেশ কনভেনশন কমিটির আহ্বায়কের কাছে লিখিত সাউথ ইংল্যান্ড রিজিওনাল কমিটির জয়েন্ট কনভেনর-এর চিঠি

Posted on Posted in 4

<৪,১০৯,১৯২-১৯৩>

অনুবাদকঃ মাহিন বারী

শিরোনামসূত্রতারিখ
১০৯। বাংলাদেশ কনভেনশন কমিটির আহ্বায়কের কাছে লিখিত সাউথ ইংল্যান্ড রিজিওনাল কমিটির জয়েন্ট কনভেনর-এর চিঠিবাংলাদেশ কনভেনশন কমিটিনভেম্বর ৪, ১৯৭১

 

 

                                                              ৪ নভেম্বর ৭১

 

প্রেরক: যুগ্ম আহবায়ক

দক্ষিণ ইংল্যান্ড আঞ্চলিক কমিটি

৫৮ বুরউইক স্ট্রিট

লন্ডন ডব্লিউ ১

 

প্রাপকঃ জনাব এম এ ভুঁইয়া

আহবায়ক

অধিবেশন কমিটি

 

জনাব ভুঁইয়া

 

জনাব গাউস খান আমাকে জানিয়েছেন যে, সকল কমিটির মেয়াদ বিবেচনার জন্য আপনি ৭ নভেম্বর ১৯৭১ তারিখে দক্ষিণ ইংল্যান্ড আঞ্চলিক কমিটির (এসইআরসি) মিটিং ডেকেছিলেন। একটি বিষয় আমার মোটেও বোধগম্য হচ্ছে না যে, আপনি এ কাজটি কেন করলেন, যেখানে আপনি এমন গুরুতর বিষয় নিয়ে না মিটিঙের পূর্বে আমার সাথে আলোচনা করলেন না মিটিং এ আমাকে নিমন্ত্রণ করবার নুন্যতম সৌজন্যটুকু দেখালেন।

 

আমি আপনার দৃষ্টিগোচরে করতে চাই যে, এসইআরসি তার উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য প্রতিষ্ঠার দিন থেকেই অত্যন্ত বিশ্বস্তভাবে পালন করে আসছে এবং এ বিষয়ে অ্যাকশন কমিটির সদস্যদের পূর্ণ গণতান্ত্রিক সমর্থন রয়েছে, যা কমিটির কারিকুলাম ও সাংগঠনিক নির্দেশাবলীতে উল্লেখিত রয়েছে। আমি আপনার দৃষ্টিগোচরে এটাও আনতে চাই যে, আপনি যে অধিবেশন কমিটির আহবায়ক, সেটি আঞ্চলিক এবং পরিচালনা উভয় কমিটির প্রতিনিধিদের দ্বারাই প্রতিষ্ঠিত হয়েছে। উল্লেখ্য যে, এসইআরসি এর বৈধতা একটি মাত্র মিটিং দ্বারা নির্ধারিত হতে পারে না যা আপনি অধিবেশন কমিটির নামে ডেকেছিলেন। তদুপরি, অঞ্চল আপনাকে কোন মিটিং ডাকবারর এখতিয়ার দেয়নি, বিশেষভাবে কমিটির “বৈধতা” বিষয়ে কথা বলবার জন্য। আমি অতএব, আপনার এই অঞ্চলে এধরণের মিটিং করবার বিষয়ে আমি তীব্র প্রতিবাদ জ্ঞাপন করছি। এরই সাথে আমি আপনাকে এধরণের মিটিং করা হতে অতিশীঘ্র নিবৃত হবার উপদেশ দিচ্ছি।

 

আমি আশংকা করছি যে, আপনার এহেন কঠোর ও অসাংবিধানিক কর্মকাণ্ড অঞ্চলের ঐক্য বিপদ্গ্রস্ত করতে পারে। জাতীয় স্বাধীনতার এই চরম সংকটময় মুহূর্তে বাংলাদেশ “প্রবাসী মুজাহিদ” এ কোন প্রকার অনৈক্যের জন্য কেবলমাত্র আপনি দায়ী থাকবেন।

 

আমি আপনাকে এও জানাতে চাই যে, যদি অঞ্চলের কোন সদস্য কমিটির কাজের সাথে দ্বিমত প্রকাশ করে তবে আমরা আনন্দের সাথে এই বিষয় নিয়ে আলোচনায় বসতে রাজি এবং শুধুমাত্র কমিটির ভিতরে ক্রোধ-ক্ষোভের বিষয় মিটমাট করে ফেলবার চেষ্টা করব।

 

একান্ত

স্বাক্ষরিত

(এম এ চৌধুরী)

 

তথ্যের জন্য পাঠানো হয়েছে:

১/ সকল আঞ্চলিক কমিটিতে

২/ এসইআরসি এর সকল অ্যাকশন কমিটিতে

৩/ বিচারপতি জনাব এ এস চৌধুরীর নিকট

৪/ জনাব গাউস খান, সদস্য, কনভেনশন কমিটির নিকট