বিচারপ্রতি আবু সাঈদ চৌধুরীর প্রতি মাসিক “ভেঞ্চার” সম্পাদক জর্জ কানিংহাম এম,পি’র চিঠি

Posted on Posted in 4
<৪, ৫২, ৯৭>

শিরোনাম

 

সূত্র

 

তারিখ

৫২। বিচারপ্রতি আবু সাঈদ চৌধুরীর প্রতি মাসিক “ভেঞ্চার” সম্পাদক জর্জ কানিংহাম এম,পি’র চিঠিব্যক্তিগত চিঠিপত্র১২ আগস্ট ১৯৭১

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্রঃ চতুর্থ খন্ডঃ ৯৭-১০১

ভাষান্তর ::  Muwaffaq Muhsin

 

ভেঞ্চার

১১ ডার্টমাউথ স্ট্রিট, লন্ডন এসড ব্লিউ১ ডব্লিউ এইচ ১৩০৭৭

১২ আগস্ট ১৯৭১

 

 

বিচারপ্রতি আবু সাঈদ চৌধুরী,

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার,

১১ গোরিং স্ট্রিট, লন্ডন।

ইসি৩

বিচারপতি চৌধুরী,

ফ্যাবিয়ান সোসাইটির মাসিক ম্যাগাজিন “ভেঞ্চার” এর নাম আপনি হয়তো শুনে থাকবেন। আমার সম্পাদনায় বহির্বিশ্বের বিষয়াদি সম্বলিত এই ম্যাগাজিনটি প্রতি মাসে বের হয়। এটির একটি সম্পাদকীয়তে ইতোমধ্যে বাংলাদেশে চলমান পরিস্থিতি নিয়ে মতামত প্রকাশ করা হয়েছে (ম্যাগাজিনের একটি কপি চিঠির সাথে সংযুক্ত করে দেয়া হয়েছে) এবং ভবিষ্যতেও আমরা এই বিষয়ের উপর আরো প্রবন্ধ ছাপানোর আগ্রহ প্রকাশ করছি। 

 

অত্যন্ত উদ্বেগের সাথে জানাচ্ছি যে, এই বিষয়ে ব্রিটিশ সরকারের আরো উদ্যমী মনোভাবের প্রয়োজনকে যুক্তি দ্বারা বিশ্লেষণ করে লিখিত একটি সুচিন্তিত ও সুসংগঠিত লিখা আমাদের অক্টোবর ইস্যুতে ছাপানো উচিত বলে আমি মনে করি। বিশেষতঃ আমি চাই লেখাটি যেন ব্রিটিশ সরকারের এবং আমেরিকান সরকারের পলিসির মধ্যে পার্থক্যকে স্পষ্ট করে তোলে। আমেরিকানরা ইয়াহিয়া খানের বিরুদ্ধে সম্ভবত বেশিদূর যাচ্ছে না কিন্তু ব্রিটিশ সরকার যতদূর যাওয়ার পরিকল্পনা করছে তার চেয়ে বেশি এগোচ্ছে।

 

আপনি এই বিষয়ের উপর কয়েকটি লাইন লিখে দিতে আগ্রহী হবেন কি? আমি অত্যন্ত দুঃখিত যে, আপনাকে এর বিনিময়ে কোন সম্মানী দিতে পারবনা, কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটকে আমাদের প্রভাবশালী পাঠকদের সামনে তুলে ধরা আর্থিক বিনিময়ের চেয়ে আরো বেশি মূল্যবান কিছু হতে পারে।

 

এই আশা নিয়ে শেষ করছি যে, আপনি উপরোক্ত বিষয়ের উপর একটি আর্টিকেল লিখতে আগ্রহী হবেন। আমি আরো কৃতজ্ঞ থাকব যদি আপনি আমাদের অক্টোবর ইস্যুতে প্রকাশের নিমিত্তে উপরোক্ত বিষয়ের উপর একটি আর্টিকেল লিখে সেপ্টেম্বরের ১০ তারিখের মধ্যে পাঠিয়ে দেন।

আপনার অনুগত,

জর্জ কানিংহাম, এমপি

সম্পাদক।