বিভিন্ন দেশের কাছে পাকিস্তানের নোট

Posted on Posted in 7

৭.৩২.৭৪

শিরোনামসূত্রতারিখ
৩২। বিভিন্ন দেশের কাছে পাকিস্তানের নোটপূর্বদেশ২৮ মে, ১৯৭১

 

বিভিন্ন দেশের কাছে পাকিস্তানের নোট

 

ইসলামাবাদ, ২৭ শে মে (এ পি পি)- পুর্ব পাকিস্থানে সাহায্য ও পুর্নগঠন কর্মসূচীর জন্য পাকিস্তান বিশ্বব্যাংক সাহায্য কনসোর্টিয়ামভুক্ত সদস্য রাষ্ট্রসহ সমস্ত বন্ধু ও সমাজতান্ত্রিক দেশসমূহের কাছে নোট প্রদান করেছে।

সরকারী মহল থেকে আজ বলা হয় যে, জাতিসংঘের সেক্রেটারী জেনারেল উথান্ট এবং প্রেসিডেন্ট অর্থনৈতিক উপদেষ্টা জনাব এম,এম,আহামদের মধ্যে আলোচনার পরেই এ নোট প্রদান করা হয়। নিউইয়র্কে অবস্থানকালে জনাব এম,এম,আহমেদ পুর্বাঞ্চলের সাহায্য ও পুর্নগঠন কাজে পাকিস্থানের প্রয়োজনের পরিমান সম্পর্কে উথান্টকে আভাস দেন।

তিনি আরো বলেন, আমরা সাহায্যদানের ব্যাপারে নিজেদের পরিকল্পনা তৈরী করব এবং আমাদের নিজস্ব বিতরন মাধ্যমেই সাহায্য বিতরণ করবো তবে, জাতিসংঘ বিশেষজ্ঞ এ ব্যাপারে আমাদের সহযোগিতা করবেন বলে আমি মনে করি।

কি কি প্রয়োজন

পাকিস্তানের কি কি জিনিস একান্ত জরুরী তার উল্লেখ করে সরকারী মহল বলেন, এর মধ্যে রয়েছে টেলিযোগাযোগের ও যানবাহনের সরঞ্জাম, উপকূলীয় জাহাজ, নৌকা ও খাদ্য। তিন মাস কিংবা তার পরে এগুলোর প্রয়োজন হবে। তবে কত টাকা মূল্যের জিনিসপত্র প্রয়োজন হবে তার এখনো হিসাব করা হয়নি।

অফিসারদের আনুমানিক হিসাব অনুযায়ী আড়াই টন খাদ্যের প্রয়োজন হবে। ইতিপূর্বে পি এল ৪৮০ অনুযায়ী পাকিস্তানের সাথে যুক্তরাষ্ট্রের খাদ্য সরবরাহের যে চুক্তি হয়েছিল সে অনুযায়ী যুক্তরাষ্ট্রকে এখনো দু’লাখ টন খাদ্যশস্য সরবরাহ করতে হবে।

যা আভাস ইঙ্গিত পাওয়া গেছে তাতে মার্কিন যুক্তরাষ্ট্র এর মধ্যে দেড় লাখ টন খাদ্যশস্য সরবরাহ করতে সক্ষম হবে। মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে জানিয়েছে যে, গত বছর নভেম্বরে ঘূর্ণিঝড় বিধ্বস্ত দুর্গতদের জন্য দেড় হাজার টন খাদ্যশস্য সরবরাহ করবেন। পাকিস্তান আশা করছে যে,অবিলম্বেই এ সব সাহায্য পাওয়া যাবে।