বৃটিশ সরকারের নিকট পাকিস্তানের প্রতিবাদ

Posted on Posted in 7

৭.৫৬.১২০

শিরোনামঃ ৫৬। বৃটিশ সরকারের নিকট পাকিস্তানের প্রতিবাদ, 

সূত্রঃ দৈনিক পাকিস্তান, 

তারিখঃ ১ সেপ্টেম্বর, ১৯৭১

 

বৃটিশ সরকারের নিকট প্রতিবাদ জ্ঞাপন বৃটেনে পাকিস্তান বিরোধী প্রচারনায় ক্ষোভ

ইসলামাবাদ, ৩১শে আগস্ট (এ পি পি)।– পাকিস্তানের আঞ্চলিক অখন্ডতার বিরুদ্ধে নাশকতামূলক কার্যের ঘাটি হিসাবে বৃটেন উপনিবেশসমূহ ব্যাবহারের বিরুদ্ধে পাকিস্তান সরকারের তীব্র ক্ষোভ বৃটিশ সরকারকে জানানো হয়েছে। গতকাল বৃটিশ হাইকমিশনাকে পররাষ্ট্র কার্যালয়ে ডেকে আনা হয় এবং এ ব্যাপারে পাকিস্তান সরকারের অসন্তোষের কথা তার সরকারকে অবহিত করার আহব্বান জানান হয়।

বৃটেনে পাকিস্তানী হাই কমিশনার জনাব সলমান আলী ইতিপূর্বে লন্ডনে এই একই কথা অবহিত করার নির্দেশ দেয়া হয়েছিল। প্রকাশ, বৃটেনে ও বৃটিশ উপনিবেশ হংকংয়েব বিদ্রোহীদের প্রতি বৃটিশ সরকারের মনোভাব প্রেক্ষিতে উক্ত কড়া প্রতিবাদ জানানো প্রয়োজন হয়ে পড়েছে। বৃটেন ও হংকংয়ে বিদ্রোহীরা আশ্রয় লাভ করেছে।

কোন কোন ক্ষেত্রে পাকিস্তান সরকারের প্রতিনিধিদের আনুগত্য ত্যাগের ব্যাপারে বৃটিশ মনোভাব কার্যতঃ উৎসাহ জুগিয়েছে। বৃটিশ সরকার বিদ্রোহীদের তৎপরতা রোধ করার জন্য কোন ব্যবস্থা গ্রহন করেননি। বিদ্রোহীদের বৃটেনে অবস্থান করতে দেয়া হয়েছে। বিবিসি বেতার ও টেলিভিশনে তাদের সময় ও সুযোগই শুধুমাত্র দেয়া হচ্ছেনা, কতিপয় বৃটিশ নাগরিকও পাকিস্তানের আঞ্চলিক অখন্ডতার উপর হামলা চালানোর একমাত্র লক্ষ্য ও ঘোষিত উদেশ্য নিয়ে পাকিস্তানের নাশকতামূলক  তৎপরতা চালানোর জন্য অস্ত্র ক্রয়ের উদ্দেশ্যে বিদ্রোহীদের সংগে অর্থ যোগাড় করার কাজে হাত মিলিয়েছে।

বস্তুতঃপক্ষে ভারতের বাইরে বৃটেন একমাত্র দেশ যেখানে পাকিস্তানকে ধ্বংস করার উদেশ্যে এই সকল তৎপরতা কিছুদিন যাবত অবাধে চলছে। পাকিস্তানের প্রতি বৈরী ও অবন্ধুসূলভ মনোভাবের বর্তমান পথ থেকে বৃটেনকে নিবৃত করার জন্য পাকিস্তান সরকার এখন কি ব্যাবস্থা ও সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহন করবেন সরকারী মহল থেকে তা এখনো জানা যায়নি।