বৃটেনে প্রবাসী জনাব এম, এ রাজ্জাক চৌধুরীর প্রতি কোলকাতাস্থ বাংলাদেশ মিশনের জনাব আনোয়ারুল করিম চৌধুরীর চিঠি

Posted on Posted in 4

<৪, ৩৭, ৬৬-৬৭>

অনুবাদকঃ তানভীর আহমেদ রিশাত

শিরোনামসূত্রতারিখ
৩৭। বৃটেনে প্রবাসী জনাব এম, এ রাজ্জাক চৌধুরীর প্রতি কোলকাতাস্থ বাংলাদেশ মিশনের জনাব আনোয়ারুল করিম চৌধুরীর চিঠিব্যক্তিগত চিঠি২৪ মে, ১৯৭১

 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মিশন

৯ – সার্কাস এভিনিউ                                        গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ মিশন

কলিকাতা – ১৭                                                     ৯, সার্কাস এভিনিউ

                                                                  কলিকাতা-১৭

                                                      ২৪ মে, ১৯৭১

নং-বি-৫/৪/৭১

জনাব এম এ রাজ্জাক চৌধুরি

৬, ব্রিটানিয়া রোড,

সাউথ সি (যুক্তরাজ্য)

জনাব,

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের কলিকাতা মিশনের প্রধান জনাব এম হোসেন আলির কাছে ১৬ মে, ১৯৭১ এ লেখা চিঠিতে চোখ বুলানোর জন্য আপনাকে অনুরোধ জানাচ্ছি।

মিশন প্রধান আপনাকে এবং লন্ডনে বসবাস করা বাঙালি সম্প্রদায়কে তাঁর ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের প্রতি সমর্থন প্রদানের জন্য। বাংলাদেশের জনসাধারণ পাকিস্তানি হানাদার বাহিনীকে নির্মূল করার যুদ্ধে রত আছে এবং তাদের প্রচুর পরিমাণে সাহায্য দরকার দেশকে মুক্ত করতে। এমতাবস্থায়, আমরা আপনাকে অনুরোধ করছি ,আপনার যেকোন রকম সাহয্যের জন্য, যাতে আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারি।

আপনি জেনে খুশি হবেন যে, আমরা লন্ডনে নিম্নে উল্লেখিত নামে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলেছি:

       বাংলাদেশ ফান্ড, একাউন্ট নং. ০০৭-৮৬৬-৩০,

       হাম্ব্রোস ব্যাংক, ৪১, বিশপ গেইট, লন্ডন ই.. সি. ৩.

এই অ্যাকাউন্টের ট্রাস্টিদের নামগুলো হল সম্মানিত জন স্টোনহাউজ এমপি, মি. ডোনাল্ড হেজওয়ার্থ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিচারপতি জনাব আবু সায়ীদ চৌধুরি। বাংলাদেশের জন্য যত সাহায্য সংগৃহীত হয়েছে, তা উক্ত অ্যাকাউন্টে জমা দেয়ার অনুরোধ জানাচ্ছি। উক্ত অ্যাকাউন্ট থেকে প্রয়োজনের সময় বাংলাদেশের চাহিদা মেটানোর জন্য ফান্ড তুলবে বাংলাদেশ সরকার।

বাংলাদেশ জাতীয় সংসদের নির্বাচিত প্রতিনিধি এবং বুদাপেস্টে বিশ্বশান্তি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান জনাব মোহাম্মদ আ সামাদ বাংলাদেশ সরকারের পক্ষে খুব শীঘ্রই লন্ডন সফরে আসবেন। বিচারপতি জনাব এ এস চৌধুরির নিকট থেকে জনাব সামাদের আগমন এবং তার কার্যক্রম সম্পর্কে ভালভাবে অবগত হওয়ার জন্য আপনাকে অনুরোধ জানানো যাচ্ছে। জনাব চৌধুরির অফিসের ঠিকানা: ১১, গোরিং স্ট্রিট, লন্ডন, ইজি ২। টেলিফোনঃ ২৮৩-৩৬২৩২, ২৮৩-৩৫৫২৬।

জনাব চৌধুরি বাংলাদেশের বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের নিকট হতে জাতিসংঘে দেশটির প্রতিনিধি হিসেবে নিযুক্ত হয়েছেন। তিনি যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে ও অন্যান্য মহাদেশে সংস্থাটির বিভিন্ন অংশের ফান্ড তোলার কাজে সমন্বয়ের করার জন্য এবং বাংলাদেশের সমর্থনের জন্য কাজ করার আরো ক্ষমতা পেয়েছেন। আমরা আশা করব আপনি সব ধরনের প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতা করবেন তাঁকে, যা বাংলাদেশের সমস্যা সমাধানে সাহায্য করবে।

 

সাহায্য পাওয়া গেলে বিজয় আমাদের হবেই, ইনশা’আল্লাহ।

                                         

জয় বাংলা

  আপনার বিশ্বস্ত,

(আনোয়ারুল করিম চৌধুরি)

      মিশনপ্রধান