ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাবার জন্য শেখ মুজিবের আহ্বান

Posted on Posted in 2

<2.219.786>

 

পাট বাণিজ্য পুনর্বহালের নির্দেশ দিলেন মুজিব

টেলিযোগাযোগ ম্যানিলার মধ্য দিয়ে

২৫শে মার্চ, ১৯৭১ তারিখে নির্দেশনার প্রতিবেদন সংবাদমাধ্যমে প্রকাশিত

 

আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান আজ রাতে অবিলম্বে পাট এবং পাটজাত দ্রব্যের রপ্তানি পুনর্বহালের নির্দেশ দিয়েছেন।

আজ রাতে সংবাদমাধ্যমে প্রকাশিত এক নতুন নির্দেশনায় শেখ নৌপরিবহন সংস্থাগুলোকে বাংলাদেশ থেকে আগত মালামাল প্রত্যাখ্যান না করার আহ্বান জানান। এছাড়াও বিদেশী সংস্থাসমূহ বৈদেশিক মুদ্রার মাধ্যমে স্বাভাবিক প্রক্রিয়ায় পরিবহণ মূল্য প্রেরণ করতে পারবে বলে তিনি আশ্বস্ত করেন।

বহির্বিশ্বের সাথে সকল টেলিযোগাযোগ ম্যানিলা ও লন্ডনের মাধ্যমে হবে বলেও তিনি ঘোষণা দেন।

নিম্নলিখিত নতুন নির্দেশনা এবং ব্যাখ্যাসমূহ তিনি প্রদান করেনঃ

নির্দেশনা নং ৩৬ (রপ্তানি) : পাট ও পাটজাত দ্রব্যের রপ্তানি অবিলম্বে পুনর্বহাল করা হবে এবং ইতোপূর্বে বর্ণিত অমীমাংসিত রপ্তানি বিল বিষয়ক ২৫(ঢ) নং নির্দেশনা অনুযায়ী ইস্টার্ন ব্যাংকিং কর্পোরেশন ও ইস্টার্ন মার্কেনটাইল ব্যাংক লি. এর মাধ্যমে রপ্তানিসংক্রান্ত দলিলপত্রাদির মধ্যস্থতা করা হবে।

রপ্তানি ফর্ম অনুমোদন ও নিবন্ধন এবং পরিবহণ সংক্রান্ত দলিলপত্র প্রক্রিয়াকরণের কাজে পাট অধিদপ্তর, রাষ্ট্রীয় ব্যাংক এবং শুল্ক অধিদপ্তরের সংশ্লিষ্ট বিভাগসমূহ নিয়োজিত থাকবে। রপ্তানি ও ব্যাংকিং লেনদেন সম্পন্ন করার জন্য বৈদেশিক ডাক ও তারবার্তার সুবিধা পাওয়া যাবে। নৌপরিবহন সংস্থাসমূহ মালামাল গ্রহণে অসম্মতি প্রকাশ করবে না। বিদেশী সংস্থাসমূহকে আশ্বস্ত করা হচ্ছে যে, তারা বৈদেশিক মুদ্রার মাধ্যমে স্বাভাবিক প্রক্রিয়ায় পরিবহণ মূল্য প্রেরণ করতে পারবে।

নির্দেশনা নং ৫ (আমদানি) : (ক) আকলপত্রে মালামাল আমদানির গন্তব্য সংক্রান্ত কোন সংশোধনী অনুমোদনযোগ্য হবে না।

(খ) পার্সেল এবং ১লা মার্চ ১৯৭১ হতে সংশ্লিষ্ট দলিলপত্রাদি প্রেরণের ক্ষেত্রে পিআইএ-র সংশ্লিষ্ট বিভাগসমূহ কার্যকর হতে পারে।

নির্দেশনা নং ৯ (ডাক ও টেলিগ্রাফ) : বহির্বিশ্বের সাথে সকল টেলিযোগাযোগ ম্যানিলা ও লন্ডনের মাধ্যমে সম্পন্ন হবে।