ভারতের কাছে কড়া প্রতিবাদঃ পাকিস্তানী জাহাজ হয়রানী

Posted on Posted in 7

৭.৭৫.১৫৭

শিরোনামসূত্রতারিখ
৭৫। ভারতের কাছে কড়া প্রতিবাদ: পাকিস্তানী জাহাজ হয়রানীদৈনিক পাকিস্তান২ অক্টোবর ১৯৭১

 

ভারতের কাছে কড়া প্রতিবাদ: গভীর সাগরে পাকিস্তানী জাহাজ হয়রানী

ইসলামাবাদ, ১লা অক্টোবর, ( এ পি পি )। – গভীর সাগরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ কর্তৃক পাকিস্তানী জাহাজ হয়রানী হওয়ার বিরুদ্ধে পাকিস্তান সরকার ভারত সরকারের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে। ( ক ) ১৯৭১ সালের ১৫ ই আগষ্ট ১১-১৫ মিনিট থেকে ১২-৫০ মিনিটের মিনিটের মধ্যে পাকিস্তানী বানিজ্যতরী ‘ওসেন এনার্জী’ কে দুটো ভারতীয় রণতরী অনুসরণ করেন।

ঐদিন ১২-৫০ মিনিট বাণিজ্যতরীটি ১৬ ডিগ্রি ৩৯ উত্তর ৮৬ ডিগ্রি ০৬ পূর্বে কোর্স ২০৬ ডিগ্রি গতিপথে অগ্রসর হচ্ছিল। জাহাজটির গতিবেগ ছিল ১৯,৫ নট।

( খ ) ১৯৭১ সালের ২০শে আগষ্ট সকাল ৯টা তিন মিনিটে পাকিস্তানী বানিজ্য তরী ‘সফিনা-ই আরব’ ১৯ ডিগ্রি ৩৩ উত্তর ৫৯ ডিগ্রি ৫৫ পূর্ব গতিপথে অগ্রসর হচ্ছিল। এই সময় ভারতীয় তিন রনতরী জাহাজটি ঘেরা ও করে। এগুলোর মধ্যে ভারতীয় নৌবাহিনী ‘বেটনা’ জাহাজটি চলে যাওয়ার আগে পাকিস্তানী ‘সফিনাই আরব’ জাহাজের বিপরীত দিক দিয়ে প্রায় দুশো গজের মধ্যে আগমন করেন।

ভারতীয় নৌবাহিনীর এই চরম উস্কানীমূলক তৎপরতার বিরুদ্ধে পাকিস্তান সরকার ভারত সরকারের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে। গভীর সাগরে স্বাধীনতা লঙ্ঘনের এই তৎপরতা ভবিষ্যতে যাতে আর না ঘটে, অবিলম্বে তার ব্যবস্হা গ্রহণের জন্য পাকিস্তান ভারতের কাছে দাবী জানিয়েছে।