ভারতের প্রধানমন্ত্রীর কাছে লিখিত বাংলাদেশ অ্যাকশন কমিটির স্টিয়ারিং কমিটির আহ্বায়কের একটি চিঠি

Posted on Posted in 4

<৪,৯৯,১৭৩–১৭৪>

অনুবাদঃ মুহসীন

যুক্তরাজ্যে বাংলাদেশের জন্যে অ্যাকশন কমিটির পরিচালনা কমিটি

১১ গোরিং স্ট্রিট

লন্ডন ইসি ৩

টেলিফোন নম্বরঃ ০১-২৮৩৫৫২৬/৩৬২৩

২৯ অক্টোবর, ১৯৭১

মাননীয় প্রধানমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী ভারত

 

মহামান্য,

ব্রিটেনে আপনার সমীহপূর্ণ অভ্যাগমন উপলক্ষে এই দেশে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের পক্ষ থেকে আপনাকে সশ্রদ্ধ অভিনন্দন জানাই এবং সেই সাথে পশ্চিম পাকিস্তানি সেনাবাহিনীর অমানুষিক বর্বরতা থেকে বাঁচার জন্যে ভারতে আশ্রয় নেয়া লক্ষ লক্ষ অসহায় বাঙালির প্রতি ভারত সরকার এবং জনগণ যে ব্যাপক সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে, সেজন্যও রইল আপনার প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা।

 

ইয়াহিয়া খানের সেনাবাহিনী এখনও বাংলাদেশে নির্বিচারে গণহত্যা, লুট-পাট, ধর্ষণ এবং অগ্নিসংযোগ চালাচ্ছে। আপনি এ সম্পর্কে পুরোপুরি অবগত আছেন। পাকিস্তানিদের এই নির্মম অত্যাচার ইতিহাসের অন্য সব বর্বরতাকে ছাপিয়ে গেছে। যে কারণে আপনার দেশে প্রতিদিন অজস্র বাঙালি শরণার্থী আশ্রয় নিচ্ছে। শরণার্থীদের এই প্রবাহ থামবেনা যতদিন না পর্যন্ত তারা নিরাপত্তা, সম্মান এবং মর্যাদা নিয়ে বেঁচে থাকার মত একটি স্বাধীন বাংলাদেশ পাবে।

 

আপনি এ ব্যাপারেও অবগত আছেন যে, বিগত ২৪ বছর ধরে কীভাবে পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানের অর্থনীতিকে অপদখল করে রেখেছে এবং রাজনৈতিকভাবে আমাদেরকে শোষণ করে আসছে। আমাদের প্রিয় জননেতা শেখ মুজিবুর রহমানের সাথে আলোচনা প্রত্যাহারের ঘোষণা না দিয়েই যখন ইয়াহিয়া খানের সৈন্যরা আমাদের নিরস্ত্র বাঙালির ওপর অতর্কিত আক্রমণ চালালো, আমরা তা প্রতিহত করতে অস্ত্র হাতে তুলে নিলাম এবং আনুষ্ঠানিকভাবে সরকার গঠন করে বাংলাদেশের প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করলাম।

 

নিজস্ব ভূখণ্ডের পাশাপাশি আমাদের সংস্কৃতি, চিন্তা এবং অভ্যাসের বিচারে আমরা এখন আলাদা এক জাতি এবং ইতোমধ্যে আমরা সুবিশাল স্বাধীন অঞ্চলসমূহের অধিকারী।

 

জাতিসংঘ সনদের অধীনে প্রতিশ্রুত জাতিগত আত্ন-নিয়ন্ত্রণের অধিকার চর্চার নিমিত্তে আমরা স্বাধীনতা ঘোষণা করেছি। এখন এই বাস্তবতাকে স্বীকৃতি দেয়া বিশ্বসম্প্রদায় এবং বিভিন্ন দেশের সরকারের কর্তব্য।

আমরা তীব্রভাবে আশা করি যে, আমাদের সবচেয়ে নিকটবর্তী প্রতিবেশী দেশের সরকার হিসেবে আপনি সানন্দে খুব দ্রুত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে স্বীকৃতি দেওয়ার পদক্ষেপ নেবেন।  

 

 

আপনার বিশ্বস্ত,

আজিজুল হক ভূঁইয়া

আহ্বায়ক

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অ্যাকশন কমিটির পরিচালনা কমিটি