মৌলভীবাজার এ্যাসোসিয়েশন নাম দিয়ে কতিপয় ব্যাক্তির ক্ষতিকর কার্যকলাপের প্রতিবাদ জানিয়ে বৃটেন প্রবাসী মৌলভীবাজারের অধিবাসীদের চিঠি

Posted on Posted in 4

<৪,২৮২,৬৩৯>

অনুবাদকঃ সজীব কুমার সাহা

শিরোনামসূত্রতারিখ
২৮২। মৌলভীবাজার  এ্যাসোসিয়েশন নাম দিয়ে কতিপয় ব্যাক্তির ক্ষতিকর কার্যকলাপের প্রতিবাদ জানিয়ে বৃটেন প্রবাসী মৌলভীবাজারের অধিবাসীদের চিঠিএ্যাকশন কমিটির দলিলপত্র১,অক্টোবর,১৯৭১

 

 

কার্য সম্পাদন কমিটির প্রতিনিধি সমিতি

১১ গরিঙ্গ স্ট্রিট,

লন্ডন ইসি৩

 

জনাব,

আমরা নিম্ন স্বাক্ষরকারী ব্যাক্তি যারা বাংলাদেশের সিলেট জেলার মৌলভীবাজার মহকুমা থেকে এসেছি এবং বর্তমানে মার্কিন যুক্তরাজ্যে অবস্থানরত। আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই যে, আমাদের এলাকার কয়েকজন স্ব-ঘোষিত যারা বর্তমানে লন্ডনে অবস্থানরত , কিছু দূর্ভিসন্ধী নিয়ে “মৌলভীবাজার এ্যাসোসিয়েশন “ নামক একটি সংগঠন যুক্তরাজ্যে স্থাপন করেছে মৌলভীবাজারের জনগণের প্রতিনিধিত্ব করার জন্য। আশা করছি বুঝতে পেরেছেন “মৌলভীবাজার এ্যাসোসিয়েশন” কয়েক মাস পূর্বে ভারতবর্ষের আশ্রিতদের সাহায্য করার জন্য কিছু টাকা প্রেরণ করেন এবং তা এই দেশ সহ ভারতবর্ষে বিপুল প্রচার করা হয়। এই ধরণের স্বস্তা প্রচার যুক্তরাজ্যে অবস্থানরত বাংগালীদের অনুভূতির ভয়াভহ ক্ষতি করেছে এবং আমরা বুঝতে পারি মৌলভীবাজারের মানুষদের কর্মকান্ড বাংগালী সহকর্মীদের মনে সংশয় এবং ভুল ধারণার সৃষ্টি করেছে।

পক্ষান্তরে আমরা বিশ্বাস করি যে, উপরে উল্লেখিত প্রচার ,শান্ত মৌলভীবাজারের নামে বর্বর ইয়াহিয়ার শাষকগুষ্ঠীর কাছে পৌছাবে । ফলশ্রুতিতে , তারা মৌলভিবাজারকে বেছে নিয়ে প্রচন্ডভাবে বোমা বর্ষণ করবে এবং আমাদের ভাই-বোনদের নির্বিচারে হত্যা করবে।

এই ধরণের সংকীর্ণতা প্রকৃতপক্ষে অনুশোচনীয়, আমরা আশংকা করছি , যে বাংলাদেশের মুক্তিকামী মানুষের মনে আবারও ভুলবুঝাবুঝির সৃষ্টি করবে এবং যুক্তরাজ্যে বসবাসরত মৌলভীবাজারের মানুষদের নিরুৎসাহিত করবে আমাদের কার্যক্রমে।

আশা করছি আপনার কোন সংশয় নেই এই ব্যাপারে আশুদৃষ্টি দিতে এবং দেখবেন যে কোন সংকীর্ণ স্লোগান যেন না হয়।

আপনার বিশ্বস্ত

(৫৬ জনের স্বাক্ষর)

তারিখ; লন্ডন, ১লা ডিসেম্বর,১৯৭১