যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ বানপুর সাব সেক্টর

Posted on Posted in 11
শিরনামউৎসতারিখ
৩০। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট  হাকিমপুর সাব সেক্টর৮ নং সেক্টরের দলিলপত্র১৯৭১

 

ট্রান্সলেটেড বাই: Razibul Bari Palash

<১১, ৩০, ৪৫৩- ৪৫৪>

 

ক্রমিক নং

 

সূত্র নম্বর   তারিখ

 

তথ্য অন্তর্ভুক্তির তারিখঘটনা
জি ০০২৫

০৩০৫০০

৪-৬-৭১

১০৩০ টা

০২২২৩০ টা থেকে ০৩০৪০০ টার ভেতরে তালুইগাছা বি ও পি তে আমাদের বাহিনী পাঠানো হয়। সেখানে সব আগুন দিয়ে ধ্বংস করা হয়। পাঞ্জাবিদের সহায়ক মিলিশিয়া ১ জন আটক হয় ও তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসা হয়। আমাদের বাহিনী নিরাপদে ফিরে আসে। জানা যায় কাকডাঙ্গা বি ও পি ও প্রাইমারি স্কুলে তে ৫০ জন পাকসেনা ছিল। তারা বাঙ্কার বানাচ্ছিল। তারা গ্রাম থেকে যেসব লোক পালিয়ে যাচ্ছিল তাদের বাড়িতে লুট করেছে। গ্রামগুলো হল ভাদিয়ালি, কেন্রাগাছি, গারা খালি ও বাগাডাঙ্গা।
জি ০০২৭

০৫০৮০০

৬-৬-৭১
১৮০০ টা
কেনরাগাছি, রিওয়াই ও হাওয়াখালি তে ০৪০৪৩০ থেকে ০৪১৬৪৫ টায় রেকি করতে আমাদের বাহিনী পাঠানো হয়। ০৩ জুন ১১০০ টা থেকে ১২৩০ এর মধ্যে ১০/১২ জন পাকসেনা হাওয়াখালিতে আসে বলে যানা যায় । তারা ১৩ টি খাসি নিয়ে যায়। তারা কলারোয়ার পাশ থেকে পায়ে হেঁটে এসেছিল। ০৪০৪০ থেকে ০৪১৯৩০ টার মধ্যেকুশখালি বি ও পি এলাকায় আমাদের বাহিনী যায়। সেখানে কোন শত্রু পাওয়া যায়নি। গত সপ্তাহে এখানে ২ বার পরিদর্শন করা হয়। 
জি ০০৪৪

১৯১০০০

১২-৬-৭১১ কয় শত্রু কাকডাঙ্গা এলাকায় ৩ ইঞ্চি মর্টার ও এইচ এম জি নিয়ে আমাদের বাহিনী অবস্থাণ করে। ০১৩০ থেকে ০৩১৫ টায় আমাদের বাহিনী গুলি শুরু করে। শত্রুদের হতাহত জানা যায়নি। আমাদের কোন হতাহত নাই।
জি ০০৪৫

১৯১১০০

২০-৬-৭১কাকডাঙ্গা বি ও পির কাছে গারাখালিতে আমাদের বাহিনী বাংলাদেশের পতাকা উত্তোলন করে। তারা এটি পাহারা দিয়ে রাখে। পাকসেনাদের একটি সেকশন সেদিকে আসে। তখন গোলাগুলিতে ৩ পাকসেনা নিহত হয়। আমরা অবস্থাণ ধরে রাখি। শত্রুদের গুলি ভারতীয় সীমানার ভিতর চলে আসে।
জি ০০৪৭

২০-৬-৭১

২০-৬-৭১আইজানিতে শত্রুদের ২ প্লাটুন সৈন্য ছিল অস্ত্র সহ। ১৯২২০০ টা থেকে ০৫০০ টায় আমাদের বাহিনী হিজলদি যায়। শত্রুরা ১৯২৩১০ টায় গুলি করে। হতাহত যানা যায়নি। গারাখালিতে আমাদের বাহিনী বাংলাদেশের পতাকা পাহারা দিচ্ছিল। ২৩০০ টায় শত্রুরা সেখানে আক্রমণ করে। কিন্তু পরাস্ত হয়ে শত্রুরা ফিরে যায়।
জি ০০৮৯

২০১৭০০

২১-৬-৭১হিজলদিতে ২ প্লাটুন সৈন্য আছে। একটি সেকশন ০৭৩০ টায় অ্যামবুশ করে। বিস্তারিত জানা যায়নি। ১২০০ টায় একটি সেকশন তালুইগাছায় যায়। তালিওগাছায় আমাদের বাহিনী বাংলাদেশের পতাকা উত্তোলন করে।
জি ০০৫০

২১০৫০০

২১-৬-৭১হিজলদিতে প্রায় ১০০ জন পাকসেনা অবস্থান নেয়। আমাদের বাহিনী ২০২১৩০ টায় রওনা দেয় ও ০১৪৫ টায় গুলি শুরু করে। ০২০০ টায় আমরা উইথড্র করি। আমাদের কোন হতাহত নাই। শত্রুদের টা জানা যায়নি। বাংলাদেশের পতাকা আমরা ঘিরে রাখি।