যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ

Posted on Posted in 11
শিরনামউৎসতারিখ
৩১। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট৮ নং সেক্টরের দলিলপত্র১৯৭১

 

ট্রান্সলেটেড বাই: Razibul Bari Palash

<১১, ৩১, ৪৫৫- ৪৫৬>

 

ক্রমিক নং

 

সূত্র নম্বর   তারিখ

 

তথ্য অন্তর্ভুক্তির তারিখঘটনা
১      জি ০৩৪৫

১৪০৯৪০

১৫-৯-৭১১৩ সেপ্টেম্বর মুক্তিবাহিনী হরিনগরে পাক গানবোটে আক্রমণ করে। এতে ১ টি গানবোট ও ৩ টি লঞ্চ ডুবে যায়। ৭ পাকসেনা নিহত হয়। ৫ ঘণ্টা যুদ্ধ চলে।

 

২     জি ০৩৫৬

২৭১৬০০

২৭-৯-৭১নিয়মিত বাহিনী উসাকায় এস কিউ  ৮৮৬৮ এম /এস ৭৯ এফ/৩ সেপ্টেম্বর ২৬২৩০০ ও ২৭০৫৩০ টায় আক্রমণ করে। এতে হতাহত হয় ২০ জন। ৩ টি চিনা রাইফেল উদ্ধার হয়।
জি ০৩৫৯

০১২০১৫

২-১০-৭১শত্রুদের একটি ব্যাটালিয়ন কালিগণজ  এস কিউ  ৯০৭১ এম /এস  ৭৯ এফ/৩  ও বসন্তপুর  এস কিউ৮৭৭২   ১৬০০ টায় রি ইনফোর্সমেন্ট করেন।
৪     জি ০৩৬৪

০৪০৮০০

৪-১০-৭১২৮ সেপ্টেম্বর কালীগঞ্জ এস কিউ ৯০৭১  এম /এস ৭৯ এফ/৩  ও উসাকা এস কিউ ৮৮৬৮  এম /এস ৭৯ এফ/৩  মুক্তিবাহিনীর আক্রমণে ৮১ জন পাকসেনা ও রাজাকার নিহত হয়। 

 

 

জি ০৩৭০

১০-১০-৭১

১১-১০-৭১দুদলই তে এস কিউ  ৬৪৯৯৩২ এম /এস ৭৯ এফ/৩  তারিখ ০৯১০৩০ অক্টোবর মুক্তিবাহিনীর অ্যামবুশে ১২ জন পাকসেনা নিহত হয়। শ্যাম নগরে ১ প্লাটুন বালুচ রেজিমেন্ট ও ১৫০ জন এর অবস্থান নির্নয় করা হয়েছে।
জি ০৩৮০

২২-১০-৭১

২২-১০-৭১২২ অক্টোবর নুর নগরে পাকসেনা ও ৪ পি আই রাজাকার আমাদের অবস্থানের কাছে আসলে অ্যামবুশে ৩ জন নিহত ও ১৫ রাজাকার আহত হয়। 
জি ০৩৮৩    

২৫-১০-৭১

২৬-১০-৭১বাতসালা তে এস কিউ  ৮৯৩০ এম /এস ৭৯ বি / ১৪   তারিখ ২৫০৪০০ অক্টোবর মুক্তিবাহিনীর সাথে যুদ্ধে হতাহত যানা যায়নি।  
জি ০৩৮২

২৫-১০-৭১

২৬-১০-৭১সুন্দরবন কয়ড়া নদীতে ১৮০৫৫৫ অক্টোবর পি এন এস লালশীরা ও  শত্রুদের ২ টি বার্জ মুক্তিবাহিনী আক্রমণ করে। এতে লালসিরা ও ১ টি বার্জ ডুবে যায়। ১ টি বার্জ ক্ষতিগ্রস্ত হয়।
জি ০৩৯০

২৬-১০-৭১

২৭-১০-৭১৪ অক্টোবর মাদারীপুরের  ভেদেরগঞ্জ এস কিউ  ৫৭৬২ এম /এস ৭৯ / শি  মুক্তিবাহিনীর  সাথে যুদ্ধে ১৭০ পাকসেনা ও রাজাকার নিহত হয়। আমাদের ১ জন নিহত হয়। ২০০ টি চিনা রাইফেল, ২ টি এল এম জি ৩০৩ রাইফেল ১১ টি বাংলাদেশের ভেতরে রেখে দেয়া হয়।
১০জি ০৩৯১

২৬-১০-৭১

২৭-১০-৭১সাঙ্খ্যরা তে এস কিউ  ৮৩৯১ এম /এস ৭৯ বি/১৪   তারিখ ২৬১৬১০ অক্টোবর  মুক্তিবাহিনীর  সাথে ৪ ঘণ্টা ব্যাপী প্রচুর গুলি বিনিময়ে ৮ জন নিহত হয়। আমাদের ১ জন নিহত হয়।
১১জি ০৩৯৫

২৯-১০-৭১

২৮-১০-৭১২৭ অক্টোবর নিয়মিত বাহিনী রতনপুরে অ্যামবুশ করে। ২ জন শত্রু নিহত হয়। ১ রাজাকার রাইফেল সহ আটক হয়।
১২জি ০৩৯৬

২৯-১০-৭১

২৯-১০-৭১নিয়মিত বাহিনী শ্যামনগর থানা এস কিউ  ৯৯৫৮ এম /এস ৭৯ এফ/৩  অক্টোবর ২৬২৩০০ টায় আক্রমণ করে। এতে ৪ জন পাকসেনা ও ১৩ রাজাকার নিহত হয়। ১ টি রাইফেল জব্দ হয়।