যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ টাইগার কোম্পানী

Posted on Posted in 11
শিরনামউৎসতারিখ
৩২। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট  টাইগার কোম্পানি৮ নং সেক্টরের দলিলপত্র১৯৭১

 

ট্রান্সলেটেড বাই: Razibul Bari Palash

<১১, ৩২, ৪৫৭ – ৪৫৮>

 

 

ক্রমিক নং

 

সূত্র নম্বর   তারিখ

 

তথ্য অন্তর্ভুক্তির তারিখ 

ঘটনা

11

14-1030

141039এস কিউ  ৪৪৪ এম /এস ৭৯ এ/১৬  স্থানে ডি টি জি ১৩২২০০ থেকে ১৪০৩০০ টা পর্যন্ত অ্যামবুশ করা হয়। কোন শত্রু হতাহত হয়নি। 

 

২১৫১১০০

 

১৫-১১-৭১জি আর ৮৭০৭৪০  ও ৮৫৫৭০৫  ৭৯ এ/ ১৫ তে   ১৫০২০০ থেকে ১৫০৩০০ টায় মুক্তিবাহিনীর আক্রমণে কাল্ভার্ট ধ্বংস করা হয়।

 

নং – নাই

২২-৫-৭১

২২-৫-৭১২২০২০০ টায় গৌর পারা ব্রিজ জি আর এস ৪৯৫২৭    এম /এস ৭৯এ/১৬ মুক্তিবাহিনীর আক্রমণে উড়িয়ে দেয়া হয়। ২২০৪০০ টায় বাহাদুর পীর জি আর ৭৯২৫০  এম /এস ৭৯ এ/১৬ ব্রিজ মুক্তিবাহিনীর আক্রমণে উড়িয়ে দেয়া হয়।

 

 

নং নাই

০৪০৭০০

৫-৬-৭১মাস্লিয়াতে এস কিউ  ৮৫৬৬ এম /এস ৭৯  এ/১৬  শত্রু পজিশনে মুক্তিবাহিনীর আক্রমণে ৮ থকে ১০ জন শত্রু হতাহত হয়। আমাদের ১ জন আহত – লে ক্যাপ্টেন শরিফ ডান হাতের  মধ্যমায়  গুলিতে সামান্য আহত হন।

 

নং – নাই

০৫১৪০০

৫-৬-৭১৪/৫ তারিখ রাতে ২১৩০ মিনিটে পুখিয়াতে জি আর ৮৪৯৫৮৩ এম /এস ৭৯  এ/১৬ তে মুক্তিবাহিনী ব্রিজ ধ্বংস করে।

 

নং – নাই

১২-৬-৭১

১২-৬-৭১

১৫০০

১৪৩০ থেকে বর্ডারে ৩ ইঞ্চি এম এম জি মর্টার ও ৪ ইঞ্চি মর্টার দিয়ে মুক্তিবাহিনীর  সাথে শত্রুদের যুদ্ধ চলে।
জি ০৩৬৮

১৫-১১-৭১

১৬-১১-৭১১৫১০০৫ নভেম্বর শত্রুরা আমাদের অবস্থানে আক্রমণ করে। আমাদের ১ জন আহত হয়।
জি ০৩৭১

১৭-১১-৭১

১৮-১১-৭১পিরাডাঙ্গাতে এস কিউ  8683এম /এস ৭৯   বি/১৪  তারিখ ১৭১১৩০ নভেম্বর আমাদের অবস্থানে শত্রুরা ৩ ইঞ্চি মর্টার দিয়ে আক্রমণ করে। কোন হতাহত হয়নি। ১৪২৩০০ নভেম্বের মুক্তিবাহিনী একজন কুখ্যাত দালালের বাড়ি উড়িয়ে দেয়। ৩৮ রাজাকার ও ২ পাকসেনা ভর্তি একটি বেসরকারি বাসে মুক্তিবাহিনীর আক্রমণে ৩৮ জন নিহত ও ২ জন আহত হয়।

 

জি ০৩৭৩

১৯১১৭১

২০১১৭১১৬১১৩০ নভেম্বর ভোমরাতে মুক্তিবাহিনী ৩ ইঞ্চি মর্টার দিয়ে আক্রমণ করে। এতে  ৫ জন শত্রুসেনা নিহত হয়।
১০জি ০৩৭৫

১৯-১১-৭১

২০-১১-৭১১৪ নভেম্বর সাতানিতে এস কিউ ৮৬৬০৮২ এম/এস ৭৯ বি/১৩ পাকসেনারা ২ জন সাধারণ লোককে হত্যা করে। ৮ নভেম্বর ১০ বছরের একটি ছেলেকে জীবন্ত কবর দেয়। বাইছানা তে  ১৪৯৩০ এম /এস ৭৯বি/১৪    তারিখ ৮ নভেম্বর পাকসেনারা একজন ডাক্তারকে হত্যা করে। ৫ তারিখ পাকসেনারা ১২ জন স্থানীয় নাগরিককে জবাই করে ও বাইছানাতে কবর দেয় ৮৪৫৯৩৪ এম / এস ৭৯ বি / ৪  । তারা অনেক বাড়ি ঘর জ্বালিয়ে দেয়।

 

১১জি ০৩৭৯

২১-১১-৭১

২২-১১-৭১ভোমরা তে ৮৪১৯৭৪  এম /এস ৭৯  বি/১৩  তারিখ ২১১৬০০ নিয়মিত বাহিনী ৩ ইঞ্চি মর্টার ব্যাবহার করে ১৩ জনকে নিহত করে। তারা ভোমরা দখল করে। প্রচুর অস্ত্র জব্দ করে। যেমন- ৭,৬২ এমও (চাইনিজ) ২৬৬৬ রাউন্ড , ৭,৬২ এমও চাইনিজ এম এম জি ৫৩০ রাউন্ড প্লাস্টিক এ পি মাইন ২৪ টি , টি এন টি স্লাব ১৪ টি , আর আর শেল ৬ টি, চাইনিজ রকেট বোম ৫ টি, টেলিফোন তার ৫ কিলোমিটার।

 

১২জি ০৩৮৩

২৩-১১-৭১

২৩-১১-৭১২৩১০০০ টায় শত্রুরা ভোমরাতে ৮৪৮৯৭৫ এম /এস ৭৯ বি/১৪   আমাদের অবস্থানে আক্রমণ করে। এতে আমাদের ১ জন  আহত হয়।

 

১৩জি ০৩৮৬

২৩-১১-৭১

২৪-১১-৭১২২/২৩ নভেম্বর রাতে গণ বাহিনী সাতক্ষিরা ও মোহাম্মাদপুরে ২ টি ব্রিজ ধ্বংস করে। ২১/২২ নভেম্বর রাতে মুক্তিবাহিনী সাতক্ষিরা যশোর রোডে শত্রুদের জিপে আক্রমণ করে। কোন হতাহত জানা যায়নি। 
১৪জি ৩৯৩

২৫-১১-৭১

২৬-১১-৭১মুক্তবাহিনি শ্রীরামপুরে এস কিউ  ৮৬৯৪ এম /এস ৭৯ বি/ ৪   ২৫১৫৩০ নভেম্বর শত্রুদের উপর আক্রমণ করে। আমাদের বাহিনী কুলিয়া এস কিউ ৮৬৯৩  এম /এস ৭৯  বি /৪  শত্রুদের উপর চাপ সৃষ্টি করে। হতাহত জানা যায়নি।

 

 

১৫জি ০৩৯১

২৫-১১-৭১

২৬-১১-৭১৮৮৯৯৯২ এম/এস ৭৯ এফ/ ২  ব্রিজটি  ২৪০০০৫ তারিখে মুক্তিবাহিনীর আক্রমণে উড়িয়ে দেয়া হয়।
১৬জি ০৩৯৪

২৬-১১-৭১

২৭-১১-৭১আলিপুরে ৯০৯৯ এম/এস ৭৯ এফ/২ মুক্তিবাহিনী ৩ ইঞ্চি মর্টার দিয়ে  ২৬১৪১০৩ নভেম্বর আক্রমণ করে। কোন হতাহত জানা যায়নি। মোহাম্মাদপুরে ৮৭৯৮ এম/ এস ৭৯ বি/১৪ ও গাংনি ৬১৩৫ এম/ এস ৭৯ এ / ১৪ ২৬০০৩০ তারিখে মুক্তিবাহিনী শত্রু পজিশনে হামলা করে। তারাও ২৫ পাউন্ডার দিয়ে জবাব দেয়। কোন হতাহত জানা যায়নি। নাবাতকাটি ৮৫৯৭ এম/এস ৭৯ বি/ ১৪ ২৬০০৩০ নভেম্বর আমাদের বাহিনী শত্রুদের আক্রমণ করে। হতাহতের পরিমাণ  জানা যায়নি । 
১৭জি ০৩৯৬

৩০-১১-৭১

৩০-১১-৭১নবতকাটি ৮৫৯৭ এম/এস ৭৯ এ/১৪ ৩০০৬৩০ নভেম্বর শত্রুরা আক্রমণ করে। তাদের কোন হতাহতের খবর জানা যায়নি। আমাদের ৩ জন নিহত ও ২ জন আহত হয়।
১৮জি ০৪১৪

১০-১২-৭১

১৩-১২-৭১০৯১৮০০ ডিসেম্বর মুক্তিবাহিনীর একটি দল কাঁপিলনিয়ারিতে কিউ – ২২৩৯৩ আক্রমণ করে ৯৩ জন রাজাকার হত্যা করে। তারা সংক্ষুব্ধ ছিল কিন্তু পরে আত্মসমর্পনের অনুরোধ করে।