যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ

Posted on Posted in 11
শিরনামউৎসতারিখ
৩৩। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট৮ নং সেক্টরের দলিলপত্র১৯৭১

 

ট্রান্সলেটেড বাই: Razibul Bari Palash

<১১, ৩৩, ৪৫৯- ৪৬০>

 

ক্রমিক নং

 

সূত্র নম্বর   তারিখ

 

তথ্য অন্তর্ভুক্তির তারিখ 

ঘটনা

1G-0028 dt 060800 hrs

 

6-6-71০৫২০৩০ টা ও ০৬০৫০০ টায় গবিন্দকান্দি ও ঝাউডাঙ্গা আমাদের বাহিনী আসে। ৪ জন কুখ্যাত পাকসেনাদের দোসরকে হত্যা করা হয়। তাদের নাম মুক্তার শেখ, আনিসুদ্দিন, বারিক সেক ও সিরাজ। বাড়ি গোবিন্দকান্দি। তাদের সহায়তায় পাকসেনারা ১৫০ জন শরনার্থিকে ভারত যাবার পথে নির্মম্ভাবে হত্যা করে।
No. Nil dt 071900

 

৮-৬-৭১

০৭৩০

সাতক্ষিরার হজরত আলি, শাহ পুড়ের করিম বক্স ও বোয়ালিয়ার ডাঃ ওয়াজেদ আলি সহ ৯ শান্তি কমিটির মেম্বার কে বোয়ালিয়া গ্রামে জি আর ৮৫৬১৯২ এম/এস ৭৯বি/১৩ এস কিউ ৮৭২০ এম/এস ৭৯বি/১৩ হত্যা করা হয়। দুইজন ছাত্র এই ঘটনা ঘটায়। তারিখ ছিল  ০১১৫৬ জুন ৭১। শত্রুদের একটি দল ৬-৬-৭১ তারিখে একটি গ্রামে শিশু মহিলা সহ ১০১ জনকে এস কিউ ৮৪২৪ এম/এস ৭৯ বি/১৩ হত্যা করে। 
G-0008 dt 110730

 

১১-৬-৭১

১৩০০

বাঁকারি বি ও পি তে এস কিউ ৭৯০৭ এম/এস ৭৯ বি/১৪ এক কয় শত্রু  নিয়োগ করা হয়। আমাদের এক সেকশন সৈন্য ১১০১০৩ টায় বি ও পি আক্রমণ করে। শত্রুদের ৬০ জন নিহত ও ২০ জন আহত হয়। আমাদের হতাহত নাই। এটা জানায় সাধারণ জনগণ। পরে আমরা নিশ্চিত জানি ৬০ জনের বদলে ১৬ জন নিহত হয়েছে। 
G-0033 dt 110700 hrs.

 

১১-৬-৭১১০১৯০০ টায় আমাদের বাহিনী বালাডাঙ্গায় ৩ জনকে নিহত করে যারা মিলিশিয়া নেতা ছিল। আরেকটি দল ১০২১০০ টায় কাকডাঙ্গা ত্যাগ করে। তারা টেলিফোনের লাইন ধ্বংস করে ও ৩০০ গজ তার নিয়ে আসে। আরেকটি দলকে ১০১৯০০ টায় কুশখালি পাঠানো হয়। তারা বি ও পি ও একটি স্কুল ধ্বংস করে। একই দিনে আরেকটি দল চানদুনিয়া যায়। সেখানে তেমন কিছু হয়নি। আমাদের বাহিনী নিরাপদে ফিরে আসে। 
G-0034 dt 140700

 

১৪-৬-৭১আমাদের একটি দল অটো আর্মস ও এমও নিয়ে হিজলদি বি ও পি  যায়। সেখানে শত্রুদের বাঙ্কার ধ্বংস করে। ১১০২৩০ টায় হিজলদি বি ও পির ১২ জন শত্রু নিহত হয়।
৬     G-0035

 

১৪-৬-৭১শত্রু অবস্থান – একটি  হিজলদি, একটি মান্দ্রা, ও একটি কাকডাঙ্গা বি ও পি তে তাদের অবস্থান। তাদের কাছে অটো আর্মস ও এমও আছে। তাদের ৩ ইঞ্চি মর্টার, এম এম জি , এইচ এম জি আছে। মুক্তিবাহিনীর ৩ টি প্লাটুন হিজলদি , কাকডাঙ্গা ও মান্দ্রা পাঠানো হয়। সময় ১২২৩৩০ টা। মুক্তিবাহিনীর আক্রমণে শত্রুদের ৮ জন নিহত ও ৫ জন আহত হয়। ১৩-৬-৭১ ১৩০০ টায় কাকডাঙ্গায় আরও শত্রুবাহিনী আসে। তারা এ পি মাইন ও বিস্ফোরক পুঁতে রাখে কাকডাঙ্গা এলাকায়। 
G-0036 dt 140945

 

১৫-৬-৭১পর্যাপ্ত সেনা নিয়ে ২ টি বাহিনী হিজলদি যায়। একটি দল বি ও পি এলাকায় পাঠানো হয় ১৩২১৩০ টায়। তাদের কাছে অটো অস্ত্র ছিল। ২ ঘণ্টা যুদ্ধ চলে। শত্রুরা ৩ ইঞ্চি মর্টার দিয়ে জবাব দেয়। তাদের হতাহত জানা যায়নি। 
G-0037 dt 150800 hrs.

 

১৬-৬-৭১মুক্তিবাহিনীর একটি দল কাকডাঙ্গায় অটো অস্ত্র দিয়ে পাঠানো হয় – সাথে ৩ ইঞ্চি মর্টার ও এইচ এম জি ছিল। ১৪২০০৩ টা থেকে ১৫০৪০০ টা পর্যন্ত একটি রেকি বাহিনীকে কাকডাঙ্গায় পাঠানো হয়। তারা শত্রুদের কিছু বাঙ্কার চিনহিত করে। কোন দিকে কোন হতাহত নাই।
G-0040 dt 160600

 

১৬-৬-৭১মানদা ও হিজলদির মাঝে ২ সেকশন পাকসেনা ও একটি আর্টিলারি গান চিনহিত করা হয়। ১৫৭১০০ টা থেকে ১৬০৩০০ টা পর্যন্ত আমাদের একটি দল পাঠানো হয়। শত্রুদের সাথে কোন সঙ্ঘর্ষ হয়নি।
১০G-0042 dt 170600

 

১৭-৬-৭১কাকডাঙ্গায় ভারী অস্ত্র সহ একটি দল যায়। ১৬৭৯০০ থেকে ১৬১৯০০ পর্যন্ত রেকি বাহিনী কাজ চালায়। শত্রুদের সাথে কোন সঙ্ঘর্ষ হয়নি।