যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ

Posted on Posted in 11
শিরনামউৎসতারিখ
১৭। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট৮ নং সেক্টরের দলিলপত্র১৯৭১

 

 

ট্রান্সলেটেড বাইঃ Razibul Bari Palash

<১১, ১৭, ৩৪১-৩৪৩>

 

 

ক্রমিক নং

 

সূত্র নম্বর ও তারিখ

 

তথ্য অন্তর্ভুক্তির তারিখঘটনা
১      জি ০০০১       

১৮০৫০০       

১৮-০৭-৭১আমাদের বাহিনীরঘুনাথপুরে ২ জন পাকসেনা ৪ সাধারণ লোক বাঙ্কার খোঁড়ার সময় আক্রমণ করে। এস কিউ ৭৫৪৫ এম এস ৭৯এ/১৬ তারিখ-১৭ জুলাই। শত্রু হতাহত জানা যায়নি।

 

২     জি ০০০২

১৮-০৭-৭১

১৮-০৭-৭১আমাদের বাহিনী পাকসেনারাকিছু লোক নিয়ে গাছ কাটার সময় আক্রমণ করে। এস কিউ ৭৪৪৫ এম এস ৭৯এ/১৬ তারিখ-। শত্রু হতাহত জানা যায়নি

 

জি ০০৩

১৮-৭-৭১       

১৮-৭-৭১আমাদের বাহিনী এস কিউ ৭৪৩৯ এম এস ৭৯এ/১৬ আক্রমণ করে। সুতখালি বেনাপোলে ৬০ গজ টেলিফোন তাঁর বিনষ্ট করে। তারিখ-১৭২৩০১। শত্রু হতাহত জানা যায়নি।

 

জি ০০০৯

২৪০৫০০

২৫-০৭-৭১শাখারিপতা, ধ্যাঙ্খলা, বয়ালিয়া, নারায়ানপুর, মাণিকা এলাকায় পেট্রোলে আক্রমণ করে। এস কিউ ৭৫৪৯, ৭৬৪৯, ৭৬৪৮, ৭৬৪৭, ৭৬৪৬, ৭৬৪৪ এম এস ৭৯ এ/১৬। আমাদের বাহিনীরঘুনাথপুরে রাস্তায় অ্যামবুশ করে। এস কিউ ৭৫৪৪ এম এস ৭৯এ/১৬ তারিখ-২৩০৭৩০। ৩ ইঞ্চি মর্টার ব্যাবহার হয়।

 

জি ০০০৮

২৪০৫০০

২৫-৭-৭১আমাদের বাহিনী বাহাদুরপুর, রায়পুর, বয়ালিয়া আক্রমণ করে। এস কিউ ৭৭৫৯, ৭৭৪৮, ৭৭৪৭, ৭৭৪৬, ৭৮৪৬ এম এস ৭৯এ/১৬ তারিখ-২২০৪০০। কুখ্যাত গুপ্তচর কুফ্রত মল্লিক নিহত হয়। কিছু দলিল জব্দ হয়। দলিল ৭ পাঞ্জাব পার্টিকে হ্যান্ড ওভার করা হয়। ২৩১৭৩০ তায় তারা নিরাপদে ফিরে আসে।

 

জি ০০০১১

২৬০৫০০

২৬-০৭-৭১আমাদের বাহিনী দৌলতপুর ও বারাছারাতে আক্রমণ করে। পটুয়াখালী-বেনাপোলে ১০০ গজ টেলিফোনের তাঁর বিনষ্ট করে। এস কিউ ৭৫৪০, ৭৪৩৯ এম এস ৭৯এ/১৬ তারিখ-২৫০৩০০। ২৫১২০০ টায় নিরাপদে ফিরে আসে।

 

জি ০০১২২৬-০৭-৭১আমাদের বাহিনী বালুন্দিয়াতে এক গুপ্তচরকে কাজের সময় আটক করে। এস কিউ এম এস ৭৯এ/১৬ তারিখ-২৫ জুলাই রাতে। ২৬০৫০০ টায় নিরাপদে ফিরে আসে।

 

জি ০০১৩

২৭০৫০০

২৮-০৭-৭১২২১২০০ টায় আমাদের বাহিনী নারাভানের ২ মাইল উত্তরে পেট্রলে যায়। অ্যামবুশের চেষ্টা করে। কিন্তু শত্রুরা আসেনি। পরে গার্ড পোস্টে আক্রমণ করে। ২৫২৩০০ টায় নাভারনের কাছে একটি ব্রিজে হ্যান্ড গ্রেনেড ছুড়ে। ২ রাজাকার ও শান্তিবাহিনীর ৩ জন নিহত হয়। ১ জন আহত হয়। শান্তিবাহিনীর সদস্যের কাছ থেকে ১ টি টেপ রেকর্ডার আটক করা হয়।

 

জি ০০১৪

২৮১৭০০

৩০-০৭-৭১আমাদের বাহিনী সরবন্দ খোলা ত্যাগ করে অ্যামবুশের চেষ্টা করে। সময় ২৮০২০০ টায়। জি আর ৭৫৪৬ এম এস ৭৯এ/১৬। কিন্তু শত্রুদের পায়নি। ফিরে আসে পরে।

 

১০জি ০০১৫৩০-০৭-৭১আমাদের বাহিনী দৌলতপুর ত্যাগ করে ২৯০২০০ টায়। এস কিউ ৭৫৪০ এম এস ৭৯এ/১৬ তারিখ-। শত্রুদের পাওয়া যায়নি। ২৯১৫৩০ টায় ফিরে আসে।

 

১১জি ০০১৬

০১১৪০০

১-৮-৭১আমাদের বাহিনীরঘুনাথপুরে আক্রমণ করে। এস কিউ ৭৪৪৫ এম এস ৭৯এ/১৬ তারিখ-৩১০৪০০। প্রচুর গোলাগুলি হয় ২ ঘণ্টা ধরে। আমরা এল এম জি, মর্টার আর্টিলারি দিয়ে আক্রমণ করি। শত্রুরা হাল্কা অস্ত্র দিয়ে জবাব দেয়। শত্রু হতাহত জানা যায়নি।

 

১২জি ০০১৭

০১০৫০০

৬/০৮/৭১পটুয়াখালী বি ও পি ০১০১৩০ টায় ধ্বংস করা হয়। শত্রুরা সেখান থেকে সরে যায়। আমাদের বাহিনী ০১০৫০০ টায় ফিরে আসে।

 

১৩জি ০০২২

০৫০৮০০

৬-৮-৭১আমাদের বাহিনীরগুনাথপুরে আক্রমণ করে। এস কিউ ৭৪৪৫ এম এস ৭৯এ/১৬ তারিখ-০৫০৩১৫। ০৩১৫ টা থেকে ০৫০৫ টা পর্যন্ত প্রচুর গোলাগুলি চলে। ৩ টি বাঙ্কার ধ্বংস হয়। পটুয়াখালী ও সিক্রিতে ২০০ গজ টেলিফোনের তাঁর নষ্ট করা হয়।

 

১৪জি ০০১৮

০২০৫০০

৫-৮-৭১০২০২৩০ টায় আমাদের বাহিনীর বালাণ্ডায় শান্তিবাহিনীর নুরুদ্দিন সেসিকে আক্রমণ করে। তারা পেছনের দরজা দিয়ে পালিয়ে যায়। পটুয়াখালী বি ও পি দখল করা হয়।

 

১৫জি ০০২৩

০৬১৭০০

৭-৮-৭১আমাদের বাহিনী নাভারনের কাছে কাজিবাজারে শত্রুদের পোস্টে আক্রমণ করে। এস কিউ ৮৭৪৫ এম এস ৭৯এ/১৬ তারিখ-০৫২১০। 1×9 str হেভি গোলাগুলি চলে ০৫০৪০০ থেকে ০৫০২২৫ পর্যন্ত। শত্রুরা ০৫০৪০০ পর্যন্ত হেভি মেশিন গান দিয়ে আমাদের আক্রমণ করে। হতাহত জানা যায়নি।

 

১৬জি ০০২৪

০৬১৭০০

৭-৮-৭ ১রেফারেন্স এইচ কয় জি ০০২২ তারিখ ৫ আগস্ট। ৩৪ জন শত্রু নিহত (২৪ জন পাকসেনা, ৪ রেঞ্জার, ৬ রাজাকার)। রাজাকারদের রঘুনাথপুরে কবর দেয়া হয়। বাকিদের গরুর গাড়িতে নাভারন নিয়ে আসা হয়। ৫ টি বাঙ্কার ধ্বংস করা হয়।

 

১৭জি ০০২৫

০৮০৭০০

৮-৮-৭১খারিডাঙ্গা থানা-শারশাতে হানিজ নামে এক পাকসেনাদের দালালকে হত্যা করা হয়। তারিখ-৬-৮-৭১

 

১৮জি ০০২৬

০৮১১০০

৮-৮-৭১০৮০২৩০ টায় আমাদের বাহিনী বাঘাছড়া বাজারে আক্রমণ করে। রাইফেল দিয়ে ওপেন ফায়ার করে। ২ নিয়মিত সৈন্য নিহত ও ৫ জন আহত হয়। ২ টি ৩০৩ রাইফেল, ৯ টি এমও ও ১০ টি পাক ফ্ল্যাগ জব্দ করা হয়। আমাদের কোন হতাহত হয়নি।