যুদ্ধ পরিহার সম্পর্কে সরকারী মুখপাত্র

Posted on Posted in 7

৭.১১৩.২৩৮

শিরোনামঃ ১১৩। যুদ্ধ পরিহার সম্পর্কে সরকারী মুখপাত্র    

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

তারিখঃ ২ডিসেম্বর, ১৯৭১

.

সরকারী মুখপাত্র বলেন- পাকিস্তান এখনও পূর্ণাংগ যুদ্ধ পরিহারের পক্ষপাতী

 

রাওয়ালপিন্ডি, ১লা ডিসেম্বর। অদ্য অপরাহ্নে জনৈক সরকারী মুখপাত্র বলেন যে, পাকিস্তান একান্তভাবেই পূর্ণাংগ যুদ্ধ পরিহারের পক্ষপাতী এবং যতক্ষন পর্যন্ত ইহার অনুকূল পরিস্থিতি বজায় থাকিবে পাকিস্তান ততক্ষন এই নীতিতে অবিচল থাকিবে।

 

মুখপাত্র বলেন, আমরা এখনও আশা করি যে, কূটনৈতিক প্রচেষ্টা, জাতিসংঘের উদ্যোগ এবং আমাদের বহুমূখী পদক্ষেপের মাধ্যমে সংঘর্ষের অবসান এবং যুদ্ধ বিরতির আয়োজন করা যাইতে পারে।

 

পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় আক্রমন বন্ধ করার কোন আন্তর্জাতিক কূটনৈতিক উদ্যোগ নেওয়া হইয়াছে কিনা এবং গত মংগলবার ভারতের প্রধানমন্ত্রী মিসেস ইন্ধিরা গান্ধী প্রদত্ত বিবৃতিতে সরকারী প্রতিক্রিয়া কি সাংবাদিকদের এই জাতীয় প্রশ্নের উত্তর দান করিতেছিলেন।

 

উল্ল্যেখ্য যে, গত মংগলবার এর বিবৃতিতে ভারতীয় প্রধানমন্ত্রী হইতে সৈন্য প্রত্যাহারপূর্বক প্রদেশটিকে বাংলাদেশ বিদ্রোহীদের হাতে ছাড়িয়া যাওয়ার আহবান জানান।

 

মুখপাত্র প্রশ্ন করেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের ধীর প্রতিক্রিয়ার প্রেক্ষিতে পাকিস্তান উপমহাদেশে শান্তি বজায় রাখার ব্যাপারে আন্তর্জাতিক উদ্যোগের জন্যে আর কতকাল অপেক্ষা করতে হবে।

 

তিনি বলেন, ভারত সংঘর্ষ তীব্রতর করায় আমরা ব্যপক যুদ্ধের দিকে ধাবিত হইতেছি। অবশ্য এই বিপদ পরিহারের জন্যে আমরা সকল কূটনৈতিক পদ্ধতি ও রীতিনীতির অনুসরণ করিয়া যাইতেছি। কিন্তু দেশকে পূর্ণ রূপে রক্ষা করার সময় উপস্থিত হইলে আমরা তাহা করিব বলিয়া তিনি দৃঢ় মত প্রকাশ করেন।