রজার্স – মাহামুদ আলী বৈঠক

Posted on Posted in 7

৭.৭৯.১৬৭

শিরোনামসূত্রতারিখ
৭৯। রজার্স-মাহমুদ আলী বৈঠকদৈনিক পাকিস্তান৯ অক্টোবর, ১৯৭১

 

রজার্স-মাহমুদ আলী বৈঠক

ভারতের সশস্ত্র হস্তক্ষেপ শান্তির পক্ষে হুমকি

ভারতকে নিবৃত্ত করার আহবান

 

জাতিসংঘ, ৮ই অক্টোবর ( এ পি পি )।  – সাধারণ পরিষদে পাকিস্তানী প্রতিনিধিদলের নেতা জনাব মাহমুদ আলী গতকাল সন্ধ্যায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম রজার্স-এর সাথে পাক-ভারত উপমহাদেশের বিস্ফোরণোম্মুখ পরিস্হিতি সম্পর্কে ৪৫ মিনিট ধরে আলাপ আলোচনা করেন। পাকিস্তানী সূত্রে প্রকাশ, জনাব মাহমুদ আলী মার্কিন নেতাকে বলেছেন যে, পূর্ব পাকিস্তানে ভারতের সশস্ত্র হস্তক্ষেপ শান্তির পক্ষে হুমকি হয়ে দাঁড়িয়েছে এবং ভারতকে ঠেকানো না গেলে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ লেগে যেতে পারে।

ভারতকে হস্তক্ষেপের পথ থেকে বিরত করা আন্তর্জাতিক জাতিপুঞ্জের কর্তব্য। পাকিস্তানের প্রতিনিধিদলের প্রধান বলেন যে, পূর্ব পাকিস্তানে সাম্প্রতিক গোলযোগের সময় প্রায় ২০ লাখ লোক পাকিস্তান নাগরিক ভারতে চলে গেছে।

সরকার তাদের ফিরিয়ে নিতে ইচ্ছুক এবং এ ব্যাপারে উপযুক্ত ব্যবস্হা গ্রহণ করা হয়েছে উদ্বাস্তুদের ফেরার সুযোগ-সুবিধার জন্য জাতিসংঘ পর্যবেক্ষক নিয়োগে পাকিস্তান রাজী আছে। কিন্তু ভারত রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য এতে রাজী হচ্ছে না।

আন্তরিক পরিবেশে অনুষ্টিত এই আলোচনায় জনাব মাহমুদ আলীকে সাহায্য করেন অতিরিক্ত পররাষ্ট্র সেক্রেটারী জনাব, মমতাজ এ আলভী, জাতিসংঘে পাকিস্তানী দুত জনাব আগাশাহী ও যুক্তরাষ্ট্রে পাকিস্তানী রাষ্ট্রদূত আগা হেলালী।

অপর এক খবরে প্রকাশ, পাকিস্তান গতকাল সাধারণ পরিষদের দ্বিতীয় কমিটিতে (অর্থনৈতিক ও সামাজিক) বলেছে যে, পূর্ব পাকিস্তানে সাম্প্রতিক যোগাযোগের সময় ভারতে গমনকারী পাকিস্তান নাগরিকদের ফিরিয়ে নিতে পাকিস্তান ইচ্ছুক। পাকিস্তানী উদ্বাস্তুদের দু:খ দুর্দশা মোচনের জন্য তার সরকার যথাসাধ্য চেষ্টা করছেন।