রেসকোর্সের সম্বর্ধনা সভায় শেখ মুজিবকে ‘বঙ্গবন্ধু’ উপাধি এবং ১১ দফা বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণের জন্য মুজিবের প্রতি আহ্বান

Posted on Posted in 2

<02.096.442>

 

শিরোনামঃ রেসকোর্সের সম্বর্ধনা সভায় শেখ মুজিবকে “ বঙ্গবন্ধু” উপাধি প্রদান এবং ১১ দফা বাস্তবায়নের পদক্ষেপ গ্রহনের জন্য মুজিবের প্রতি আহবান ।

সুত্রঃ দৈনিক পাকিস্তান

তারিখঃ ২৫ ফেব্রুয়ারি , ১৯৬৯

                                          বঙ্গবন্ধু শেখ মুজিব

গত রবিবার ঢাকা রেসকোর্স ময়দানের ঐতিহাসিক জনসভায় শেখ মুজিবুর রহমান কে “বঙ্গবন্ধু” উপাধিতে ভূষিত করা হয় । সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক জনাব তোফায়েল আহমদ পূর্ব পাকিস্তানের জনগণের পক্ষ থেকে মুজিবকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দানের প্রস্তাব করলে সমবেত জনসমুদ্র বিপুল করতালিতে তা সমর্থন করে ।

                                     রেসকোর্সের সম্বর্ধনা সভায় প্রস্তাব

                                                 স্টাফ রিপোর্টার

সর্বদলীয় ছাত্রসংগ্রাম পরিষদ ঐতিহাসিক ১১ – দফা বাস্তবায়নের জন্যে শেখ মুজিবুর রহমান কে সক্রিয় পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়েছেন । তারা ঘোষনা করেন , ১১ দফা দাবী পূরনের মধ্যেই শহীদদের রক্ত ও নির্যাতিত ছাত্র, শ্রমিক , কৃষক, মধ্যবিত্ত ও মেহনতি জনতার দাবী পূর্ণ হতে পারে । সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ স্বৈরাচারী আইয়ূব সরকারের পদত্যাগ, জনগনের হাতে আশু ক্ষমতা অর্পণ ও বর্তমান শাসনতন্ত্র বাতিল করে ১১ দফার ভিত্তিতে নতুন শাসনতন্ত্র প্রণয়নের দাবীতে সংগ্রাম গড়ে তোলার আহবান জানানো হয় । সভায় গৃহীত প্রস্তাবে ছাত্র , শ্রমিক , কৃষক , মধ্যবিত্ত ও মেহনতি মানুষ নির্বিশেষে পূর্ব পাকিস্তানের সংগ্রামী জননেতা শেখ মুজিবুর রহমানের প্রতি প্রাণঢালা শ্রদ্ধাঞ্জলী জানানো হয় ।

 

নিরাপত্তা আইন , প্রেস এন্ড পাবলিকেশন্স অর্ডিন্যান্স , হূলিয়া মামলা প্রত্যাহার এবং ১১ – দফা বাস্তবায়নের দাবীতে আগামী ৪ ঠা মার্চ প্রদেশব্যপী পূর্ণ হরতাল পালনের পূর্ব সিদ্ধান্তের প্রতি সভায় পুনরায় সমর্থন জানানো হয় । সভায় গৃহীত প্রস্তাবে নিরাপত্তা আইন ও প্রেস এন্ড পাবলিকেশন্স অর্ডিন্যান্স বাতিল করে নিরাপত্তা আইনে জারীকৃত সকল হূলিয়া ও মামলা প্রত্যাহার এবং প্রগ্রেসিভ পেপার্স লিমিটেড কে তার নিজস্ব মালিকের হাতে প্রত্যর্পণের দাবী জানানো হয় । বর্তমান গণুভ্যুত্থানের কারনে জারীকৃত সকল মামলা ও সাজা প্রত্যাহারের দাবী জানানো হয় ।

সভায় গৃহীত আরেক প্রস্তাবে ৪ ঠা মার্চের মধ্যে বনিয়াদী গণতন্ত্রী জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যদের পদত্যাগের জন্য পুনরায় আহবান জানানো হয় ।