সামরিক আইনের কয়েকটি বিধি জারী

Posted on Posted in 7

৭.১৪১.৪৫৫ ৪৫৭

শিরোনামঃ ১৪১। সামরিক আইনের কয়েকটি বিধি জারী

সূত্রঃ পাকিস্তান অবজারভার

তারিখঃ ২৮ মার্চ, ১৯৭১

.

সামরিক আইন আদেশ

আদেশে লে. আদি. টিক্কা খান SPK. পিএসসি. এমএলএ

ZOVE `বি ‘এমআইএল জোন` বি’

.

অর্ডার. 1. যেহেতু একটি কবরের অবস্থা পূর্ব পাকিস্তানে উদিত হয়েছে, যা বর্তমানে প্রশাসনের খোলা অবাধ্যতা, MLRs/MLOs লঙ্ঘনের বিপদ্ এবং পাকিস্তানের অখণ্ডতা লাগামহীন রাজনৈতিক কার্যকলাপ একটি ফল হিসেবে স্বাভাবিক নিয়ন্ত্রণের বাইরে একটি ভীতিকর অনুপাত পরিগৃহীত হয়েছে বেসামরিক প্রশাসন। পুলিশ ও ইপিআর, এবং যেহেতু জাতীয় নিরাপত্তার স্বার্থে এটা কার্যকরভাবে অধোগামী পরিস্থিতি গ্রেফতার করা সমীচীন ও প্রয়োজনীয়। তাই এখন আমি 1 লেফটেন্যান্ট জেনারেল টিক্কা খান SPK, এতদ্দ্বারা এমএল আদেশ জারী করেন।

MLO নং 117- কোন ধরনের যাই হোক না কেন পূর্ব পাকিস্তানে নিষিদ্ধ রাজনৈতিক কার্যকলাপ। কোন ব্যক্তি বা পরিচর্যা সংগঠিত বা খোলা বা অন্দর কোন ব্যক্তি যাই হোক না কেন প্রকৃতির কোনো মিছিলে অংশ গ্রহণ করিবে হয় একটি বক্তৃতা করাব।

MLO নং 118 -কোন সংবাদ বক্তৃতা, পোস্টার বা লিফলেট সংবাদ প্রকাশিত বা এতদুদ্দেশ্যে নিযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক পূর্বে সেন্সরশিপ ছাড়া পর্যন্ত টিভি বা রেডিও ঘোষণা করা হইবে না।

MLO নং 119- কোন সংবাদ বা মতামত জন্মদান বা পূর্ব পাকিস্তানে রাজনৈতিক বা আইন-শৃঙ্খলা পরিস্থিতির উপর একটি শুনানির আছে সম্ভবত সম্প্রচার বা অনুষ্ঠান প্রচার করা বা অন্যথায় ছড়িয়ে প্রকাশিত বা সেন্সরশিপ কেন্দ্র স্থাপন দ্বারা পূর্বে সেন্সর ছাড়া পর্যন্ত কোনো পদ্ধতিতে যোগাযোগ না করা সদর দপ্তর এমএলএ জোন `বি ‘ও উপ-প্রশাসক এতদুদ্দেশ্যে এমএল। রেডিও ব্যক্তি, ব্যাংক মিশন বা অন্যান্য মিত্র সেবা বা সংস্থা দ্বারা আবিষ্ট ট্রান্সমিটার ধরনের সংবাদ বা মতামত ছড়াতে টেলিপ্রিন্টার মিডিয়া মাধ্যমে বার্তা প্রেরণ অন্তর্ভুক্ত।

MLO নং 120 – সকল ব্যক্তিদের মধ্যে সব সরকার যাই হোক না কেন ক্ষমতা নিযুক্তি, আধা সরকারি। আধা স্বায়ত্তশাসিত বা স্বায়ত্তশাসিত সংস্থা, পিআইএ ব্যতীত 1000 ঘ় দ্বারা তাদের নিজ নিজ বিভাগের দায়িত্ব জন্য রিপোর্ট করবেন। এই অর্ডার ব্যর্থ হলে তাদের সেবা দায়ী ইস্যুর 27.3.71 এই আদেশের অমান্যের জন্য একটি সামরিক আদালতে বিচারের দ্বারা অনুসৃত বন্ধ করে দেওয়া হবে। বিভাগের প্রধানদের মেজর জেনারেল সুশীল বিষয়াবলি অনুপস্থিত নাম জমা দিতে হবে। MLO নং 121 -পূর্ব পাকিস্তানের সর্বত্র সকল শিক্ষা প্রতিষ্ঠানে পর্যন্ত আরও অর্ডার বন্ধ থাকিবে।

MLO নং- 122 কোন ব্যক্তি আগ্নেয়াস্ত্র,  গোলাবারুদ, বিস্ফোরক অধিকারী হইবে না। সকল ধরনের কূটনৈতিক কর্মী ব্যতীত ব্যক্তি অবিলম্বে এই অর্ডার ইস্যু 24 ঘন্টার মধ্যে নিকটস্থ পুলিশ স্টেশনে যেমন অস্ত্র সমর্পণ এবং সঠিক রসিদ পেতে হইবে।

.

.

এই আদেশ সশস্ত্র বাহিনী বেসামরিক সশস্ত্র বাহিনী ও পুলিশ সদস্যদের ক্ষেত্রে প্রযোজ্য হইবে না। যাচাইকরণ লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র মালিকদের পরে ফেরত পাঠানো হবে।

MLO নং 123- সকল ব্যাংকের পূর্ব পাকিস্তান প্রদেশের অবিলম্বে বন্ধ এবং বৈদেশিক মুদ্রা পর্যন্ত বিপরীত বিজ্ঞাপিত সহ অর্থ লেনদেনের থাকিবে। ব্যাংকের নিচে ক্লোজিং সব হিসাব জব্দ এবং পৃথক লকার এর সিলমোহর অন্তর্ভুক্ত করা হবে। MLO নং 124 – কোন ব্যক্তি সংগঠিত বা সশস্ত্র আধা সামরিক বা স্বেচ্ছাসেবক সেনাদল বা অক্জিলিয়ারী বাহিনী আকারে গ্রহণ লক্ষ্যে কার্যক্রম ইচ্ছাপূরণ হইবে।

MLO নং 125 -কোন ব্যক্তি কোন লাঠি, লোহার রড, রামদা বা অন্য কোন প্রাণঘাতী বা ভয়ংকর অস্ত্র যা একজন ব্যক্তির একটি আঘাত হতে পারে বহন করিবে না।

MLO নং 126- পাচঁ বা ততোধিক ব্যক্তির পরিষদের কারফিউ উদ্ধরণ পর পরবর্তী 72 ঘণ্টা পর্যন্ত নিষিদ্ধ করা হয়। ধর্মীয় আচার-অনুষ্ঠান জন্য অনুমতি চাওয়া হতে পারে।

MLO নং 127 -স্ট্রাইকস, লকআউট এবং শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি কর্মকর্তা, জনহিত কাজ ও ইনস্টলেশনের, সেবা এবং পূর্ব পাকিস্তান প্রদেশের শিল্প উদ্বেগ মধ্যে আন্দোলন অবিলম্বে নিষিদ্ধ করা হবে। MLO নং 128 – কোন বিদেশী পূর্ব পাকিস্তানে কাজ বা বসবাসকারী পাবে পাস বা কোন প্রকার বা বর্ণনার অস্ত্র এমএলএ লিখিত অনুমতি ছাড়া মাত্রাতিরিক্ত বা প্রচ্ছন্নভাবে পূর্ব পাকিস্তানে কেউ বিতরণ করে।

MLO নং 129 – কোন ব্যক্তি লুট করবে `ঘেরাও ‘`জ্বালাও’ বা অগ্নিসংযোগ অথবা অন্তর্ঘাত, বা বৈধরূপে প্রতিষ্ঠিত সরকারকে উত্খাত অন্যান্য সমস্ত কাজের মধ্যে ইচ্ছাপূরণ বা কোনো বিদ্রোহসংক্রান্ত কার্যকলাপ ইচ্ছাপূরণ বা পুলিশ বা ইপিআর বা অন্য কোন আইন শৃঙ্খলা বাহিনীর সংস্থা মধ্যে অনাত্মীয় তৈরি। MLO নং 130- সেনা কর্মিবৃন্দ কোনো অস্ত্র বা নাশকতামূলক সাহিত্য পুনরুদ্ধার করা দেওয়া অনুসন্ধানের পার্টি কম এক কমিশন্ড অফিসার এবং দুই অপরশ্রেণিক সমন্বয়ে গঠিত হইবে না উদ্দেশ্যে কোনো জায়গা, দোকান, বাসভবন বা আবাসস্থল একটি সার্চ করতে অনুমোদিত হয়। মেয়াদ কমিশন্ড অফিসার একজন জুনিয়র কমিশন্ড অফিসার রয়েছে।

MLO নং 131- cyclostyling এবং প্রজনন যন্ত্র সকল মালিকদের এই অর্ডার ইস্যু 24 ঘন্টার মধ্যে উপ-প্রশাসক সামরিক আইন সদর দপ্তর সঙ্গে এই ধরনের যন্ত্রগুলোকে জমা দিবেন। 2. এই অর্ডারের কোনো অমান্য MLR -25 যা দশ বছর R.I বা প্রাসঙ্গিক MLRs উল্লেখিত সর্বোচ্চ শাস্তি ব্যবস্থাপত্র বিধানাবলী আকৃষ্ট করবে।

স্থান: ঢাকা, তারিখ: 25 মার্চ, 1971

 

MLO 132 উপর `নির্দেশনা ‘বিলুপ্ত আওয়ামী MLO লেফট্যানেন্ট জেনারেল টিক্কা খান SPK দ্বারা. পিএসসি. এমএলএ. জোন `বি ‘এমএল জোন` বি’ আদেশ নং 132.

সমস্ত সরকারি এবং আধা সরকারি. ব্যাংক বা স্বায়ত্তশাসিত কিংবা আধা স্বায়ত্তশাসিত সংস্থা বা পূর্ব পাকিস্তান প্রদেশের যারা ছিল অন্যান্য বিভাগের কর্মকর্তা সহ

.

.

প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এযাবৎ তথাকথিত `ডিরেক্টিভ ‘(অবলুপ্ত) আওয়ামী লীগের দ্বারা জারি অন্তর্ভুক্ত নির্দেশাবলী মেনে চলার হয়েছে, ডিরেক্টিভ লগ্ন ক্ষান্ত হইবে জমি বা পদ্ধতির জন্য আইন অনুযায়ী কাজ স্বাভাবিক ভাবে ফিরে আসতে এর কাজ যেমন বিভাগের বা মৃতদেহ ব্যর্থতা মেনে চলতে তাদের অর্ডার দিয়ে বিধানানুযায়ী দণ্ডনীয় হইবেন MLR-25 যা পাবলিক উচ্চ উপায় বা দশ বছর সশ্রম MLO নং 133- রোড ব্লক বা ব্যারিকেড বা নির্মাণ বা পরিখা নির্মানের সর্বোচ্চ শাস্তি ব্যবস্থাপত্র রাস্তা বা রেল বা রানওয়ে যানবাহন বা অপসারণ অন্য কোন উপায়ে স্বাভাবিক চলাচল ব্যাহত নিষিদ্ধ করা হয়। বাড়ি বা ভবন বা বাক্য যেমন একটি বাধা দুপাশে 100 গজ ব্যাসার্ধের মধ্যে অবস্থিত ধ্বংস করা দণ্ডনীয় হইবেন এবং বাসিন্দাদের যা দশ সর্বোচ্চ শাস্তি ব্যবস্থাপত্র MLR -25 এর বিধান মোতাবেক বিঘ্ন ঘটাচ্ছে জন্য শাস্তিমূলক ব্যবস্থা সাপেক্ষে হতে হবে বছর সশ্রম প্লেস। ঢাকা, তারিখ 26 মার্চ, 1971

MLO নং 134 – যেহেতু আওয়ামী লীগের ফান্ড পাবলিক সদস্যদের এবং যেহেতু এটা নিশ্চিত করার জন্য যে পূর্ব পাকিস্তানে বলেন তহবিল ব্যবহার বা কাজে লাগানো না হয় এমনভাবে হানির কারণ প্রয়োজনীয় অবদান আছে জনস্বার্থ। অতএব এখন আমি, লেফটেন্যান্ট জেনারেল টিক্কা খান এমএলএ, জোন `বি ‘এতদ্দ্বারা নির্দেশ করে: – (ক) পূর্ব পাকিস্তানে বলেন তহবিলের সকল লেনদেন অবিলম্বে নিথর হইবে প্রভাব

 (খ) কোন ব্যক্তি হইবে, পরে এখানে অ্যাকাউন্ট অপারেট এতদুদ্দেশ্যে (বলেন তহবিল বিষয়াবলি আমার নির্দেশ অধীন প্রণীত হয়েছে তদন্তের পর) আমার দ্বারা জারি আদেশ অনুযায়ী ব্যতীত বলেন তহবিলের হয়

(গ) ব্যাংক বা ফার্ম বা উদ্বেগ এই আদেশ জারীর তারিখ হইতে তিন দিন, সম্পদ আত্মসমর্পণ এবং এই সদর দফতরে জমা মধ্যে বলেন, তহবিলের হিসাব তাদের দ্বারা অনুষ্ঠিত যেমন থেকে আমানত বিবরণ এবং প্রত্যাহারের আউট সেটিং করবে হিসাব।

 স্থান: ঢাকা, তারিখ 26 মার্চ, 1971.