সাহায্য কমিয়ে দেয়া একটি নিষ্ঠুর সিদ্ধান্ত

Posted on Posted in 14
শিরোনামসূত্রতারিখ
৯৭। সাহায্য কমিয়ে দেয়া একটি নিষ্ঠুর সিদ্ধান্তনিউইয়র্ক টাইমস২০ অক্টোবর, ১৯৭১

 

Zulkar Nain

<১৪, ৯৭, ২৩৩>

 

নিউইয়র্ক টাইমস, ২০ অক্টোবর, ১৯৭১

সাহায্য কমিয়ে দেয়া একটি নিষ্ঠুর সিদ্ধান্ত

 

 

সিনেট ফরেন রিলেশনস কমিটি আজ থেকে বৈদেশিক সাহায্যের অনুমোদন বিল চিহ্নিত করার চূড়ান্ত কার্য্যক্রম শুরু করেছে যা একটা আক্রমণাত্মক কাজ যেটাকে আরও উপযুক্তভাবে বললে বৈদেশিক সাহায্য কমানোর কাজ। ইতিমধ্যে কমিটি প্রশাসনের ৩.৩ বিলিয়ন সামরিক ও অর্থনৈতিক সহায়তা অনুরোধের ২৫ শতাংশ কমিয়েছে।

 

সহজলভ্য বিদেশী সাহায্যের মোট তহবিলের ১০ শতাংশ ছেটে ফেলাই হবে কার্যত চলতি অর্থবছরে পরীক্ষামূলক কমিটি বিলের সবচেয়ে নির্দয় বিধান। নিয়মিত সহয়তা জমা হবার পর অন্যান্য বিদেশী সহায়তা কর্মসূচি থেকে রাষ্ট্রপতি কতৃক পাকিস্তানি শরনার্থীদের জন্য অনুরোধকৃত  জরুরী ত্রান থেকে ২৫০ মিলিয়ন ডলার বাদ দেওয়া প্রয়োজন।

 

পাকিস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসনের উপর ক্রুদ্ধ ও সতর্ক হবার উপযুক্ত কারণ আছে কনগ্রেসের। পূর্ব পাকিস্তানের রাজনৈতিক সঙ্কটের সমাধান এবং উদ্বাস্তুদের প্রত্যাবর্তনকে বিচারাধীন করার ক্ষেত্রে কমিটির আরেকটি সংশোধনীর ভালো ভিত্তি আছে যা পাকিস্তান সরকারকে সামরিক এবং উন্নয়নমূলক সহয়তা বন্ধের আদেশ দিয়েছে।

 

কিন্তু ভারতে নয় মিলিয়ন শরনার্থীর অভূতপূর্ব প্রবাহ এবং পূর্ব পাকিস্তান রাজনীতির অভ্যন্তরীণ শত্রুতার ধ্বংসলীলা জন্য মানবিকতা তৈরি হওয়া উচিত। এই চরম দুঃখজনক মানবিক পরিস্থিতি সমস্ত জাতির কাছে অসাধারণ প্রতিক্রিয়া দাবী রাখে। আমেরিকার প্রতিক্রিয়া অকপট এবং উদার হতে হবে। দীর্ঘ মেয়াদী বৈদেশিক সাহায্যের মাত্রা এবং পরিচালনা নিয়ে কংগ্রেস ও প্রশাসনের মধ্যকার চলমান ঝগড়ার সাথে এধরনের প্রতারনাপূর্ন যোগসাজশ দ্বারা আপোষ করা উচিত হবেনা।