সীমান্ত এলাকার কর্তৃত্ব সুদৃঢ় করার নির্দেশ

Posted on Posted in 7

৭.১৫০.৪৬৭

শিরোনামসূত্রতারিখ
১৫০। সীমান্ত এলাকার কর্তৃত্ব সুদৃঢ় করার নির্দেশপূর্বদেশ৭মে, ১৯৭১

 

লেঃ জেঃ নিয়াজীর সিলেট সফর

সীমান্ত এলাকার কর্তৃত্ব সুদৃঢ় করার নির্দেশ

 

ঢাকা, ১০ই মে (এপিপি)। ইস্টার্ন কমান্ডের কমান্ডার লেঃ জেঃ এ, এ, কে, নিয়াজী গত রবিবার সিলেট এলাকা সফর করেন তিনি সিলেট পৌঁছলে সেনাবাহিনীর স্থানীয় কমান্ডার তাঁকে অভ্যর্থনা জানান এবং পরে ঐ এলাকার দূষ্কৃতকারী নির্মূল অভিযানের অগ্রগতি তাঁকে অবহিত করেন। তাঁকে জানানো হয়, সীমান্ত পর্যন্ত সমগ্র এলাকায় সেনাবাহিনী তল্লাশী ও গ্রেফতার অভিযান চালায়। এলাকাটি পুরাপুরি তাদের আয়ত্ত্বে রয়েছে।

স্থানীয় কমান্ডার বলেন যে, রাষ্ট্রবিরোধী লোকজন ও ভারতীয় অনুপ্রবেশকারীদের সীমান্ত সন্নিহিত গোপন আড্ডাগুলোতেও অভিযান চালানো হচ্ছে। দেশপ্রেমিকেরা স্বেচ্ছাপ্রণোদিত হয়ে এসব গোপন আড্ডা সম্পর্কে যথাযথ খবর দিচ্ছে। তারা রাষ্ট্রবিরোধী ব্যক্তি ও ভারতীয় অনুপ্রবেশকারীদের আশ্রয় দেয়নি।

জেনারেল নিয়াজী মোটরে হেমুতে যান। এই স্থানটি সিলেট শহর থেকে ১৫ মাইল উত্তরে অবস্থিত। ভারতীয় অনুপ্রবেশকারীদের প্রবেশ পথ বন্ধ করার জন্যে সেই এলাকায় যে ব্যবস্থা করা হয়েছে তিনি তা পরিদর্শন করেন। সীমান্ত এলাকাটিতে কর্তৃত্ব আরো দৃঢ় করার জন্য তিনি ওখানেই আদেশ দেন।

গ্রাম এলাকার মধ্য দিয়ে পনের মাইল ব্যাপী ভ্রমণকালে জেঃ নিয়াজী দেখেন যে, চাষীরা বোরো ধান কাটছে এবং গরুর পাল চরছে মাঠে। গ্রামাঞ্চলও সিলেট শহরের মত শান্ত। হিমু থেকে ফেরার পথে তিনি সিলেট বাজারের মধ্য দিয়ে আসেন। বাজারের পরিবেশ স্বাভাবিক।

জেনারেল নিয়াজী বিকেলে ঢাকায় ফিরে আসেন।