স্বাধীন বাংলা স্বাধীনতা সংগ্রামের ওপর বুলেটিন

Posted on Posted in 4
শিরোনামসূত্রতারিখ
৪। স্বাধীন বাংলা স্বাধীনতা সংগ্রামের ওপর বুলেটিনবাংলাদেশ এ্যাকশন কমিটি৩ এপ্রিল, ১৯৭১

 

স্বাধীন বাংলা

সংক্ষিপ্ত সংবাদ

(রোজ মঙ্গলবার ৩রা এপ্রিল ১৯৭১ সন)

৬টি শহর মুক্তিসেনার হস্তগত

সর্বশেষ সংবাদে জানা গেছে যে সিলেট, ময়মনসিংহ, যশোর, রংপুর, রাজশাহী ও খুলনা মুক্তি বাহিনী নরঘাতক ইয়াহিয়ার সেনাবাহিনীকে তাড়িয়ে দিয়ে নিজের আয়ত্তে এনেছে।

যশোরে আমাদের মুক্তিসেনা শত্রুদের একটি বিমানধ্বংসী কামান ও ১০০ মেশিনগান দখল করে নিয়েছে। মুক্তিসেনার আক্রমণে  শত্রুপক্ষ যশোর থেকে ৪ মাইল দূরে আশ্রয় নিয়েছে। খবরে আরও জানা গেছে যে কুমিল্লা প্রায় মুক্তিসেনার হস্তগত। সেখানে প্রায় ৩০০ পশ্চিম পাকিস্তানী সৈন্য ও ৫০০ মুক্তিযোদ্ধা মারা গিয়েছে বলে উল্লেখ করা হয়।

সিলেটে ১০০ ছাত্রের মৃত্যু

রক্তপিপাসু পশ্চিম পাকিস্তানী সৈন্যরা একটি ছাত্রাবাসের উপর রাত্রি অন্ধকারে গুলিবর্ষণ করে ১০০ ছাত্রকে নির্মমভাবে ঘুমন্ত অবস্থায় হত্যা করে।

পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র কর্তৃক পাকিস্তানের নিন্দা

রাশিয়া, জাপান, জাম্বিয়া ও কেনিয়া বাংলায় এ নৃশংস হত্যাকান্ডের তীব্র নিন্দা করেন। সিনেটর কেনেডি মার্কিন সরকারকে অনুরোধ করেছেন যেন পাকিস্তানে সামরিক ও বেসামরিক সর্ব প্রকার সাহায্য বন্ধ করে দেওয়া হয়।

শত্রুসৈন্যদের খাদ্য সংকট

বাংলাদেশে খুনী ইয়াহিয়ার সেনাবাহিনী এক বিরাট খাদ্য সংকটেরসম্মুখীন বলে জানা গেছে। কোন বাঙালি তাদের খাদ্য সরবরাহ করছে না।

একটি আবেদন

বাংলাদেশ এ্যাকশন কমিটির RADIO MONITOR SERVICE থেকে প্রাপ্ত আবেদন হুবহু প্রকাশ করেছিঃ “বাংলার মুক্তিযোদ্ধারা আপ্রাণ যুদ্ধ করে যাচ্ছে।

পৃথিবীর সকল জাতির কাছ থেকে বিশেষ করে প্রবাসী বাঙ্গালীদের কাছে আমার আবেদন- অস্ত্রশস্ত্র, খাদ্যসামগ্রী ও সাহায্য পাঠাও”।

শেষ সংবাদ

১) জাতিসংঘের সেক্রেটারি জেনারেল উ থান্ট পাকিস্তান থেকে সমস্ত জাতিসংঘের কর্মচারী অপসারণের আদেশ দিয়েছেন এবং পাকিস্তানে যে ১১টি উন্নত পরিকল্পনায় জাতিসংঘের সাহায্য ছিল তার কাজ বন্ধ করে দিয়েছেন।

২) বাংলাদেশে ১২টি শহরের উপর ভীষণভাবে বোমাবর্ষণ করেছে বলে সংবাদ পাওয়া গেছে। তাতে হতাহতের সংখ্যা ১ লক্ষের অধিক হবে বলে অনুমান করা হয়।

 

প্রচার দফতর, বাংলাদেশ এ্যাকশন কমিটি।

৫২ ওয়ার্ড সওয়ার্থ রোড, স্মলহিথ বার্মিংহাম।