১০১। ২১ নভেম্বর দিনাজপুরের মুক্তাঞ্চলে সর্বদলীয় কমিটি গঠিত

Posted on Posted in 6

শফিকুল ইসলাম

<৬,১০১,১৬৪>

শিরোনামসংবাদপত্রতারিখ
দিনাজপুরের মুক্তাঞ্চলে সর্বদলীয় কমিটি গঠিতস্বাধীন বাংলা

১ম বর্ষঃ ২০শ সংখ্যা

১ নভেম্বর, ১৯৭১

 

জনজীবনের বহুমুখী সমস্যা সমাধানের তাগিদে
দিনাজপুরের মুক্তাঞ্চলে সর্বদলীয় কমিটি গঠিত
(নিজস্ব প্রতিনিধি)

বাংলাদেশের উত্তরতম প্রান্তে দিনাজপুরের মুক্ত এলাকা তেতুলিয়ার বাংলাদেশ সরকারের প্রশাসন, আইন, শৃংখলা পুনঃপ্রতিষ্ঠা ও গণজীবনের সুষ্ঠু পুনর্বাসন সঙ্ক্রান্ত সকল বিষয়াদি দেখা শোনার জন্য উক্ত এলাকা হইতে নির্বাচিত জাতীয় পরিষদ সদস্য জনাব মোশারফ হোসেনের আহবানে কমিউনিস্ট পার্টি, আওয়ামীলীগ ন্যাপসহ একটি সর্বদলীয় উপদেষ্টা কমিটি গঠিত হইয়াছে। কমিটিতে জনাব হোসেন ছাড়া অন্যান্যরা হইতেছেন জনাব তফিল হোসেন, জনাব খোরশেদ আলী, জনাব নজির হোসেন, জনাব জমীর আলী, জনাব আব্দুস সাত্তার মোল্লা, জনাব নুরুল হক, জনাব ওয়াহেদ হোসেন, জনাব মোহাম্মদ আলী, জনাব নিজামুদ্দিন আহমদ, জনাব খাদেম আলী, জনাব নাফিসউদ্দিন, জনাব করিমউদ্দিন, জনাব গফুর উদ্দিন আহমদ প্রধান, জনাব লুৎফর রহমান, জনাব তবিবুর রহমান ও জনাব মঈনুল হক। উপদেষ্টা কমিটি গঠনের ফলে স্থানীয় জনসাধারনের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হইয়াছে।

গত ৯ই নভেম্বর কালান্দিগঞ্জে জনাব মোশাররফ হোসেন চৌধুরীর আহ্বানে অনুষ্ঠিত এক সর্বদলীয় সভায় এই উপদেষ্টা কমিটি গঠন করা হয়। এই সভায় তেতুলিয়া থানার আওয়ামীলীগ, কমিউনিষ্ট পার্টি, ন্যাপ, ছাত্র ইউনিওন, ছাত্রলীগ, কৃষক সমিতি, শিক্ষক সমিতি প্রভৃতি রাজনৈতিক ও গণসংগঠনের প্রতিনিধি ছাড়াও সকল স্তরের জনগণের প্রতিনিধি স্থানীয় ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন জনাব জমির আলী।

সভায় জনাব নুরুল হক উপদেষ্টা কমিটি গঠনের প্রস্তাবটি উত্থাপন করেন এবং উহা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

সভায় সংশ্লিষ্ট মুক্তাঞ্চলে সমস্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং সর্বসম্মতিক্রমে তিনটি প্রস্তাব গৃহীত হয়।

প্রথম প্রস্তাবে মুক্তাঞ্চলে আসন্ন মরসুমে মালিকবিহীন পরিত্যাক্ত জমির ফসলাদি কাটা এবং বিলি ব্যবস্থা সম্পর্কে সরকারের নীতি কি তাহা অবগত হওয়ার জন্য কমিটি জনাব মোশাররফ হোসেন এম. এন এ কে অনুরোধ করে।

দ্বিতীয় প্রস্তাবে উক্ত এলাকার যে সব সরকারী ও পরিত্যাক্ত মালিকবিহীন সম্পত্তি বা উহার আয় যাহাতে বাংলাদেশ সরকারের হাতে আসে তাহার জন্য জনাব মোশাররফ হোসেন এম এন একে উপদেষ্টা কমিটির পক্ষ হইতে অবিলম্বে সংশ্লিষ্ট বিষয় সম্পত্তির একটি হিসাব গ্রহন করিতে অনুরোধ জানানো হয়।

অপর প্রস্তাবে উক্ত এলাকায় সরকার অনুমোদিত যে ইয়ুথ ক্যাম্পটি কার্যতঃ নিস্ক্রীয় রহিয়াছে, উহাকে সক্রিয় করা ও যুবকদের ট্রেনিং দানের ব্যবস্থা করার জন্য জনাব মোশাররফ হোসেন এম. এন. এ-কে সরকারের সহিত আলাপ আলোচনা করার অনুরোধ জানানো হয়।