১৫১. ২৮ সেপ্টেম্বর অধিকৃত এলাকায় বুদ্ধিজীবীদের উপর দমন নীতি অব্যাহত

Posted on Posted in 6

এফ এম খান

<৬,১৫১,২৪৭>

সংবাদপত্রঃ বাংলার বাণী

তারিখঃ ২৮ সেপ্টেম্বর, ১৯৭১

.

অধিকৃত এলাকায় বুদ্ধিজীবীদের উপর

          দমননীতি অব্যাহত

            (নিজস্ব প্রতিনিধি)

দখলকৃত এলাকার অসামরিক গভর্ণর ডাঃ মালেকের সরকারকে শিখণ্ডী খাড়া করিয়া বর্বর জঙ্গীশাহী সরকার বাঙালী শিক্ষাবিদ, সাংবাদিক ও বুদ্ধিজীদের উপর অব্যাহতভাবে দমননীতি চালাইয়া যাইতেছে।

.

সাম্প্রতি জল্লাধী বর্বরতার শিকার হইয়াছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও ইসলামের ইতিহাসের অধ্যক্ষ ডঃ হাবিবুল্লা,বাংলা বিভাগের অধ্যাপক ডঃ মনিরুজ্জামান ও ইমিরিটাস অধ্যাপক ডঃ মুহাম্মদ এনামুল হক।তাহাদিগকে চাকুরী হইতে বরখাস্ত করা হইয়াছে।ডঃ মনিরুজ্জামান আগামী ছয় মাস কোন সরকারী বা বেসরকারি চাকুরী করিতে পারিবেন না বলিয়া হুকুম জারী হইয়াছে।

.

ইহা ছাড়া রাষ্ট্রবিরোধী কার্যকালাপে লিপ্ত থাকিবার অভিযোগে প্রখ্যাত বৈজ্ঞানিক ডঃ কুদরত-ই-খুদা,ডঃ নীলিমা ইব্রাহিম ও ডঃ সিরাজুল ইসলাম চৌধুরীকে হুঁশিয়ার করিয়া দেওয়া হইয়াছে।

.

ইতিপূর্বে ডঃ আবুল খায়ের,জনাব রফিকুল ইসলাম, জনাব শহীদুল্লাহ প্রমুখ বিশিষ্ট অধ্যাপক ও কয়েকজন বুদ্ধিজীবীকে গ্রেফতার করা হইয়াছে।

.

                    অন্য এক সংবাদে প্রকাশ, বেশ কিছুদিন পূর্বে জঙ্গীশাহীর বর্বর সৈন্যরা মর্নিং নিউজের চীফ রিপোর্টার জনাব শহীদুল হক,ঢাকা বেতারের সাইফুল বারী,এ,পি পি’র জানাব মোজাম্মেল হক ও পি,পি,আই-এর নাজমুল হকসহ বেশ কয়েকজন সাংবাদিকে ধরিয়া লইয়া যায়।পরে তাঁহাদের কোন সংবাদ পাওয়া যায় নাই।

.

              সামরিক সরকার বাঙালী উচ্চপদস্থ কর্মচারীদের বিশ্বাস করিতে না পারিয়া পশ্চিম পাকিস্তান হইতে অবাঙ্গালী চীফ সুপারিনটেন্ডেন্ট অব পুলিশ ও চীফ সেক্রেটারি আমদানী করিয়াছে।