১৮০. ২০ সেপ্টেম্বর সম্পাদকীয়ঃ অভ্যুদয়

Posted on Posted in 6

নাম প্রকাশে অনিচ্ছুক

<৬,১৮০,৩১২>

শিরোনামসংবাদ পত্রতারিখ
সম্পাদকীয়ঃ অভ্যুদ্য়মুক্ত বাংলা

১ম বর্ষ ঃ ১ম সংখ্যা

২০ সেপ্টেম্বর ১৯৭১

 

সম্পাদকীয়

অভ্যুদ্য়

 

মুক্তবাংলার প্রথম সম্পাদকীয় নিবন্ধনটা লিকতে বসে সহসাই মনে পড়ে গেল একদা একটি কিশোর বালকের জিজ্ঞাশাঃ বাঙ্গালী জাতির কি কোন ইতিহাস নেই? এই যেমন গ্রীকদের রয়েছে, মীশরিয়দের রয়েছে, ফরাশিদের, এমনকি ইংরেজদেরও..

 

       সময়টা ছিল নির্বাচন প্রস্তুতিকাল। জনৈক রাজতিক বন্ধুর বৈঠকখানায় বসেছিলাম। আমাদের আলোচ্য বিষয়ের কেন্দ্রবিন্দু ছিল বাঙ্গালী জাতি। কিন্তু তবুও কিশোরটির জিজ্ঞাশার সঠিকমিমাংশায় নিস্পত্তি করতে পারিনি কেউ। কারণ বাংলার ইতিহাস ও  বাঙ্গালী জাতি খুব স্পষ্ট ছিলোনা তখনো।

 

       অথচ ভাবতেও পারিনি বাঙ্গালী জাতির সত্যিকার ইতিহাস রচনার মালমশলা তৈরি হতে যাচ্ছে- শীঘ্রই তার সূচনা হবে। ইহাহিয়া খাঁ তার পান্জাবী দস্যুবাহিনীর দ্বারা বাংলার বুকে নজিরবিহীন গণহত্যা ও পৈশাচিক কার্যক্রম চালিয়ে পৃথিবীর বুক থেকে নিশ্চিহ্ন করে দিতে চাইবে বাংলাদেশের স্বত্ত্বাকে। কিন্তু রক্তাক্ত হয়ে জেগে উঠবে বাংলাদেশের জনগণ। দেশপ্রেমের অগ্নিপরীক্ষায় সগৌরবে হবে উত্তীর্ন। অভ্যুদ্যয় হবে এক নতুন জাতির যার একমাত্র পরিচয়ঃ বাঙ্গালী।

 

       আজ সেই জাতির জন্ম হয়েছে। ঐক্য, সাহস ও সংগ্রামী মনোবলে তারা অপরাজেয়। তারা রচনা করে চলেছেন নিজেদের সত্যিকার ইতিহাস।

 

       সাপ্তাহিক মুক্তবাংলা – স্বাধীন বাঙ্গালী জাতিরই এক কন্ঠস্বর। তাই তার চলার পথে দেশপ্রেমে দীক্ষিত বাঙ্গালী জাতিকে সশ্রদ্ধ অভিবাদন জানিয়ে তার যাত্র শুরু করলো

 

-জয়বাংলা

 

 

                                                                                               

  • মুক্ত বাংলাঃ সাপ্তাহিক। বাংলাদেশ মুক্তিসংগ্রাম সিলেট জেলার স্বাধীন নির্ভীক মুখপাত্র। সম্পাদক পরিষদের সভাপতিঃ আবুল হাসনাত সাআদত খান। ভারপ্রাপ্ত সম্পাদক আকাদ্দস সিরাজুল ইসলাম। আবুল হাসনাত কর্তৃক মুক্তবাংলা প্রেশ থেকে মুদ্রিত ও প্রকাশিত। ভারতীয় ঠিকানাঃ প্রযত্নে- এ এম চৌধুরী, করিমগন্জ, আসাম।