২২২. ১৬ ডিসেম্বর জনসভা

Posted on Posted in 6

আব্দুল্লাহ আল নোমান

<৬,২২২,৩৭৫>

শিরোনামঃ জনসভা

সংবাদপত্রঃ জাগ্রত বাংলা (১ম বর্ষঃ ৯ম সংখ্যা)

তারিখঃ ১ ডিসেম্বর, ১৯৭১

 

জনসভা

১০ই ডিসেম্বর। সদ্যমুক্ত গফরগাঁও যাওয়ার পথে দীশা গ্রামের জনসমাবেশে মেজর আফসার এক সংক্ষিপ্ত ভাষণ দান করেন। দীঘা স্কুলে বহুসংখ্যক রাজকার বন্দি অবস্থায় ছিল। মেজর আফসার সেখানে যেয়ে পৌছুতেই স্বতঃস্ফুর্ত জনতার ভীড় জমে যায়। স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত এ সভাটিতে ‘জাগ্রত বাংলা’র সম্পাদকমন্ডলীর সভাপতি জনাব হাফিজউদ্দীনও বক্তৃতা করেন।

 

অতঃপর ঐ দিনই অপরাহ্নে গফরগাঁও কলেজ প্রাঙ্গণে মেজর আফসারকে বীরোচিত সংবর্ধনা জ্ঞাপনের জন্যে জনাব আরফানের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। এতে বিপুল সংখ্যক মানুষের সমাবেশে মেজর আফসার ও জনাব হাফিজউদ্দীন বক্তৃতা করেন।

 

মেজর আফসার দৃপ্তকন্ঠে ঘোষণা করেন শেখকে মুক্ত না করা পর্যন্ত আমরা থামব না; প্রয়োজনবোধে পিন্ডি পর্যন্ত যেয়ে হলেও আমরা তাঁকে ছিনিয়ে আনব। জনাব হাফিজ স্বাধীনতা সংগ্রামের সম্পূর্ণ ইতিহাস জনগনকে অবহিত করান। আফসার সম্পর্কে তিনি বলেন, মাত্র ১টি রাইফেল নিয়ে যাত্রা শুরু করে এক বিরাট বাহিনীর অধিনায়ক হিসেবে তিনি কালিয়াকৈর (ঢাকা) ও উত্তর ত্রিশাল পর্যন্ত রাণাঙ্গন পরিচালনার দূরুহ ক্ষমতা অর্জন করেছেন; এ রকম শত শত আফসারের সমষ্টিতেই সম্ভব হতে চলেছে বাংলাদেশের স্বাধীনতা।

১১ই ডিসেম্বর। ত্রিশাল থানা আওয়ামী লীগ সভাপতির সভাপতিত্বে ত্রিশাল ডাকবাংলো মাঠে এক জনসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মজর আফসার।