২২. ৩ আগস্ট সভা-সমিতি-সম্মেলন

Posted on Posted in 6

কম্পাইলারঃ সৌ রভ

<৬, ২২, ৬০৩-৬০৪>

শিরোনামঃ সভা-সমিতি-সম্মেলন

সংবাদপত্রঃ বাংলাদেশ* সংবাদ পরিক্রমা ১২শ সংখ্যা

তারিখঃ ৩ আগস্ট, ১৯৭১

.

[*বাংলাদেশ সংবাদপত্র পরিক্রমাঃ বাংলাদেশ স্টিয়ারিং কমিটির জনসংযোগ বিভাগ কর্তৃক ১১নং গোরিংস্ট্রিট, লন্ডন থেকে প্রকাশিত একটি অর্ধ সাপ্তাহিক]

সাম্প্রতিককালে বৃহত্তম জনসভা

‘অ্যাকশান বাংলাদেশের’ উদ্যোগে গত ১লা আগস্ট ট্রাফালগার স্কোয়ারে বাংলাদেশের সমর্থনে সাম্প্রতিককালের বৃহত্তম জনসভা অনুষ্ঠিত হয়। প্রায় ৪০ হাজার প্রবাসী বাঙালী ও কয়েক হাজার ব্রিটিশ নাগরিক উক্ত সভায় যোগদান করেন।

বিপুল উৎসাহ উদ্দীপনা এবং মুহুমুরহু করতালি ও জয়ধ্বনির মধ্যে প্রায় চার ঘণ্টাকাল সভার কাজ চলে। সভাশেষে বিচারপতি চৌধুরীর নেতৃত্বে চরম শৃঙ্খলার সাথে এই বিপুল জনতা মিছিল সহকারে ব্রিটিশ প্রধানমন্ত্রী মিঃ হীথের বাসভবন, পার্লামেন্ট হাউস ও বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করেন। বিভিন্ন শ্লোগানের মাধ্যমে বাংলাদেশের গণহত্যা বন্ধ, বাংলাদেশ সরকারের আশু স্বীকৃতি, শেখ মুজিবুর রহমানের মুক্তি এবং বর্বর ইয়াহিয়া সরকারের সকল প্রকার আর্থিক ও সামরিক সাহায্য বন্ধ করার দাবী জানানো হয়। উক্ত মর্মে ব্রিটিশ প্রধানমন্ত্রীর নিকট একটি স্মারক লিপিও পেশ করা হয়।

সভায় বিচারপতি চৌধুরী প্রবাসী স্বাধীন বাংলাদেশের নাগরিকদেরও সুবিধার জন্য লন্ডনে বাংলাদেশ মিশন স্থাপনের কথা ঘোষণা করেন। পার্লামেন্ট সদস্য মিঃ প্রেনিটস, মিঃ স্টোনহাউস ও মিঃ এডওয়ার্ডস, রেভাঃ রাইড, রেভাঃ ক্রনহউইথ, লেডী গিফোড এবং পল কনেট বক্তৃতা করেন।

.

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন

যুক্তরাজ্যস্থ বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন ভারতে অবস্থানরত বাঙালী শরণার্থীদের জন্য এ পর্যন্ত বেশ কিছু কাপড় ও মুক্তিবাহিনীর জন্য কিছু ঔষধপত্র পাঠিয়েছেন। তাঁরা মুক্তিবাহিনীর সাহায্যের জন্য সারজিকাল টীম ও প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ কয়েকটি ভ্রাম্যমাণ হাসপাতাল অবিলম্বে বাংলাদেশে পাঠাবার ব্যবস্থা করেছেন। এই পরিকল্পনায় উৎসাহী ব্যক্তিদের নিম্ন ঠিকানায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছেঃ

Bangladesh medical association

9A wotton road

Crickwood, London N.W.2

.

বাংলাদেশ সাংস্কৃতিক কর্মী সম্মেলন

 আগামী ২১শে আগস্ট শনিবার লন্ডনে বাংলাদেশ গণসংস্কৃতি সংসদ ( ঠিকানাঃ Bangladesh peoples cultual society, 59 Seymour house, tavistock place, London W.C 1 Tel: 018374542) এর উদ্যোগে ব্রিটেন প্রবাসী বাঙালী সাংস্কৃতিক কর্মীদের এক মহতী সম্মেলন আহ্বান করা হয়েছে। গ্রেট ব্রিটেনের বাঙালী শিল্পী, সাহিত্যিক, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সমাজকর্মী, শ্রমিক ও ছাত্রকর্মী এবং আঞ্চলিক সংগ্রাম পরিষদেও প্রতিনিধিবৃন্দ এতে অংশগ্রহণ করবেন।

সম্মেলন উদ্ধোধন করবেন বিচারপতি আবু সাঈদ চৌধুরী। এতে যোগদানের জন্য বাংলাদেশের বিশিষ্ট ঐতিহাসিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ও বাংলাদেশের রাষ্ট্রদূত ডক্টর এ, আর, মল্লিক এবং খ্যাতনামা সাহিত্যিক, চলচ্চিত্র পরিচালক ও বাংলাদেশ মুক্তিসংঘের সম্পাদক জহির রায়হানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সম্মেলন শেষে দেশাত্নবোধক সংগ্রামী গান পরিবেশন করা হবে।